ফের যুক্তরাষ্ট্র-চীন বাগযুদ্ধ

প্রকাশিত: ২:২৬ অপরাহ্ণ, জুন ২১, ২০২৩

ফের যুক্তরাষ্ট্র-চীন বাগযুদ্ধ

আন্তর্জাতিক ডেস্ক : সম্পর্ক পুনরুদ্ধারের বৈঠকের এক দিন পর পুনরায় বাগযুদ্ধ শুরু হয়েছে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে। মঙ্গলবার চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে ‘স্বৈরশাসক’ অ্যাখ্যা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এর প্রতিক্রিয়ায় চীন সাফ বলেছে, মার্কিন প্রেসিডেন্টের এই বক্তব্য ‘অযৌক্তিক এবং উস্কানিমূলক’।

 

দ্বিপাক্ষিক সম্পর্ক স্থিতিশীল করতে রোববার শীর্ষ মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বেইজিং সফর করেন। বৈঠকে নিজেদের মধ্যে দীর্ঘদিনে ধরে বিদ্যমান উত্তেজনাপূর্ণ সম্পর্ক স্থিতিশীল করার প্রতিশ্রুতি দিয়েছে বেইজিং ও ওয়াশিংটন। বৈঠকের পর সোমবার বাইডেন বলেছিলেন, তিনি মনে করেন যে দুই দেশের সম্পর্ক স্বাভাবিক পথে রয়েছে।

 

মঙ্গলবার বাইডেন বলেছেন, চলতি বছরের শুরুর দিকে যুক্তরাষ্ট্রের আকাশে একটি সন্দেহভাজন চীনা গুপ্তচর বেলুন উড়িয়ে দেওয়ার সময় শি জিনপিং খুব বিব্রত বোধ করেছিলেন। স্বৈরশাসকদের জন্য এটা খুবই বিব্রতকর, যখন তারা জানে না কী হয়েছে।

 

মার্কিন প্রেসিডেন্টের এই মন্তব্যের সমালোচনা করে বুধবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন, এই মন্তব্য ‘অত্যন্ত অযৌক্তিক’ এবং ‘দায়িত্বজ্ঞানহীন’।

 

মুখপাত্র মাও নিং বলেছেন বাইডেনের মন্তব্য মূল বিষয়, কূটনৈতিক প্রোটোকল এবং চীনের রাজনৈতিক মর্যাদাকে গুরুতরভাবে লঙ্ঘন করেছে। ‘এগুলো প্রকাশ্য রাজনৈতিক উস্কানি।’

নামাজের সময়সূচী সেপ্টেম্বর মাস-২০২৪

নামাজের সময়সূচি
> ফজর- ৪:২৭ মিনিট।
> জোহর- ১১:৪৯ মিনিট।
> আসর- ৪:১৩ মিনিট।
> মাগরিব- ৬:0৩ মিনিট।
> ইশা- ৭:০৬ মিনিট।

গুণ গত মান যার ভাল তার দাম একটু বেশি সিলেটের সেরা বাগানের উন্নত চা প্রতি কেজি চা দাম ৪৫০ টাকা হোম ডেলি বারি দেয়া হয়

tree

কম খরচে পত্রিকায় বিজ্ঞাপন দিন

কম খরচে পত্রিকায় বিজ্ঞাপন দিন