হামাসের সুড়ঙ্গে সেচ শুরু করেছে ইসরায়েলি বাহিনী : প্রতিবেদন

প্রকাশিত: ৩:২১ অপরাহ্ণ, ডিসেম্বর ১৩, ২০২৩

হামাসের সুড়ঙ্গে সেচ শুরু করেছে ইসরায়েলি বাহিনী : প্রতিবেদন

আন্তর্জাতিক ডেস্ক : ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের চলাচল ও আস্তানাগুলোর ভূগর্ভস্থ নেটওয়ার্ক ধ্বংস করার উদ্দেশে গাজায় গোষ্ঠীটির ভূগর্ভস্থ সুরঙ্গ ব্যবস্থায় পানি সেচ শুরু করেছে। মঙ্গলবার একটি প্রতিবেদনে এমনটি বলা হয়েছে।

 

খবর টাইমস অব ইসরায়েলের।
প্রতিবেদনটি ওয়াল স্ট্রিট জার্নালের, যেটি চলতি মাসের শুরুতে জানিয়েছিল, কৌশলটি বিবেচনায় রয়েছে এবং ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী গাজা শহরের শাতি শরণার্থী শিবিরের কাছে পানির পাঁচটি বড় সেচযন্ত্র স্থাপন করেছে, যেগুলো প্রতি ঘণ্টায় হাজার হাজার ঘনমিটার পানি কয়েক সপ্তাহের মধ্যে সুরঙ্গগুলোকে প্লাবিত করতে সক্ষম।

ইসরায়েলি সামরিক অভিযান নিয়ে ব্রিফ করা মার্কিন কর্মকর্তাদের উদ্ধৃত করে আমেরিকান আউটলেটটি মঙ্গলবার জানিয়েছে যে, অপারেশনটি প্রাথমিক পর্যায়ে রয়েছে এবং কৌশলটির বিষয়ে এখনও বিবেচনা করা হচ্ছে।

 

প্রতিবেদনে বলা হয়েছে, বিমান হামলা, সুরঙ্গ ধ্বংসে তরল বিস্ফোরকের ব্যবহার এবং কুকুর ব্যবহার এবং নেটওয়ার্কটিতে ড্রোন ও রোবট চালনার মতো কয়েকটি উপায়ের একটি হলো সেচ।

 

আইডিএফ প্রধান হারজি হালেভি গেল সপ্তাহে বলেন, পানিতে টানেল ভাসিয়ে দেওয়া একটি ভালো আইডিয়া। তবে আমি এর সুনির্দিষ্ট কোনো কিছু নিয়ে মন্তব্য করব না।

 

সুড়ঙ্গ কাঠামো ধ্বংসে সেচ অভিযান নিয়ে সামরিক বাহিনী কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।

 

মঙ্গলবার এই প্রতিবেদন সম্পর্কে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে প্রশ্ন করা হয়েছিল।

 

হোয়াইট হাউজে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে এক সংবাদ সম্মেলনে দাঁড়িয়ে এ বিষয়ে আসা এক প্রশ্নের জবাবে বলেন, সুড়ঙ্গ ভাসিয়ে দেওয়ার বিষয়ে… এমন দাবি করা হচ্ছে যে, এসব সুড়ঙ্গের কোনোটিতেই কোনো জিম্মি নেই, কিন্তু আমি এ ঘটনার বাস্তবতা জানি না।

 

আমি জানি না, যদিও, প্রত্যেক বেসামরিকের মৃত্যু পরম দুঃখের, ইসরায়েল কথার সঙ্গে কাজের মিল রাখার ইচ্ছের কথা জানিয়েছে।