হোয়াটসঅ্যাপ কলে রিং না হলে যা করতে হবে

প্রকাশিত: ৩:৩৪ অপরাহ্ণ, ডিসেম্বর ১৩, ২০২৩

হোয়াটসঅ্যাপ কলে রিং না হলে যা করতে হবে

অনলাইন ডেস্ক : ব্যক্তিগত বা প্রতিষ্ঠানের কাজে হোয়াটসঅ্যাপে নিয়মিত পরিচিত ব্যক্তিদের কল করেন অনেকে। কারণ হচ্ছে, হোয়াটসঅ্যাপে বিনামূল্যে কল করা যায়। কিন্তু অনেক সময় হোয়াটসঅ্যাপে কেউ কল করলেও ফোনে রিং বাজে না। এমনকি কল আসার নোটিফিকেশনের শব্দও শোনা যায় না। ফলে মাঝেমধ্যেই বিব্রতকর পরিস্থিতির মুখোমুখি হতে হয়। সম্প্রতি অনেক আইফোন ব্যবহারকারী এ ধরনের সমস্যার মুখোমুখি হচ্ছেন বলে অভিযোগ করেছেন।

 

উল্লেখ্য, হোয়াটসঅ্যাপে রিংটোন অপশন চালু থাকলে কেউ ফোন করলে স্বাভাবিক ফোনকলের মতোই রিং বাজে। আর ভাইব্রেট অপশন দেওয়া থাকলে রিং হওয়ার বদলে ভাইব্রেশন হয়। তবে ‘সাইলেন্স আননোন কলারস’ টগল চালু থাকলে অপরিচিত নম্বর থেকে ফোন করলে হোয়াটসঅ্যাপে কোনো রিং বাজে না। এমনকি ভাইব্রেশন না হওয়ার পাশাপাশি কল নোটিফিকেশনের শব্দও শোনা যায় না। বেশ কিছু পদ্ধতি অনুসরণ করে হোয়াটসঅ্যাপে কলের রিং বা নোটিফিকেশন শব্দ না হওয়া সমস্যার সমাধান করা সম্ভব।

 

সাইলেন্ট মোড

 

ফোন সাইলেন্ট মোডে থাকলে কোনো কলেরই রিং বাজে না বা নোটিফিকেশন বার্তার শব্দ শোনা যায় না। তাই হোয়াটসঅ্যাপ কলে রিং বা নোটিফিকেশন শব্দ না শোনা গেলে প্রথমেই ফোন সাইলেন্ট মোডে রয়েছে কিনা, তা পরীক্ষা করতে হবে।

 

অন্য যন্ত্রের সঙ্গে ফোন যুক্ত

তারহিন হেডফোন, স্মার্ট ঘড়িসহ ব্লুটুথ প্রযুক্তিনির্ভর বিভিন্ন যন্ত্রের সঙ্গে ফোন যুক্ত থাকাবস্থায় অন্য কাজ করেন অনেকেই। এর ফলে হোয়াটসঅ্যাপে কেউ কল করলে সেসব যন্ত্রে রিং হলেও ফোনে শোনা যায় না। সমস্যা সমাধানে কাজ শেষে ফোনের ব্লুটুথ অপশন বন্ধ রাখতে হবে।

 

ডু নট ডিস্টার্ব মোড
গুরুত্বপূর্ণ কাজের সময় ফোনে নোটিফিকেশন বা বার্তা এলে মনোযোগে সমস্যা হয়। শুধু তা-ই নয়, ঘন ঘন নোটিফিকেশন আসতে থাকলে বিরক্তও হন অনেকে। এ সমস্যা সমাধানে ‘ডু নট ডিস্টার্ব মোড’ সুবিধা ব্যবহার করেন কেউ কেউ। কিন্তু এই সুবিধা চালু থাকাবস্থায় হোয়াটসঅ্যাপ কলের নোটিফিকেশন আসাও নির্দিষ্ট সময় পর্যন্ত বন্ধ হয়ে যেতে পারে। আর তাই হোয়াটসঅ্যাপে কল বা নোটিফিকেশনের শব্দ শোনা না গেলে ফোনে ডু নট ডিস্টার্ব মোড চালু রয়েছে কিনা, তা পরীক্ষা করতে হবে।

 

নয়েজ ক্যানসেলেশন

ফোনের নয়েজ ক্যানসেলেশন সুবিধার কারিগরি ত্রুটির কারণেও অনেক সময়ই ফোনকলের রিংটোন বাজে না। তাই হোয়াটসঅ্যাপ কলে রিং না হওয়া বা নোটিফিকেশনের শব্দ শোনা না গেলে ফোনের নয়েজ ক্যানসেলেশন সুবিধা চালু রয়েছে কিনা, তা পরীক্ষা করতে হবে।

 

 

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস