শাবিপ্রবির স্মার্ট ইউনিবেটর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

প্রকাশিত: ১১:৫৫ পূর্বাহ্ণ, অক্টোবর ১৮, ২০২৩

শাবিপ্রবির স্মার্ট ইউনিবেটর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

শাবিপ্রবি প্রতিনিধিঃ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেল এর ৫৯-তম জন্মবার্ষিকী ও ‘শেখ রাসেল দিবস-২০২৩’ যথাযথ মর্যাদায় উদযাপিত হয়। দিবসের কর্মসূচির মধ্যে ছিল শেখ রাসেল-এর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, বৃক্ষরোপণ, প্রধানমন্ত্রী কর্তৃক স্মার্ট ইউনিবেটর, সাস্ট-এর ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানের লাইভ স্ট্রিমিং সম্প্রচার এবং ভাইস চ্যান্সেলর কর্তৃক স্মার্ট ইউনিবেটর-এর ফিজিক্যাল ভিত্তিপ্রস্তরের ফলক উন্মোচন এবং আলোচনা সভা।

 

বুধবার(১৮ অক্টোবর) সকাল ০৯.৩০ মিনিটে ভাইস চ্যান্সেলর প্রফেসর ফরিদ উদ্দিন আহমেদ বঙ্গবন্ধু চত্ত¡রে শেখ রাসেল-এর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। পরে তিনি একটি আমড়া গাছের চারা রোপন করে বৃক্ষরোপণ কর্মসূচির সূচনা করে। পর্যায়ক্রমে প্রো-ভাইস চ্যান্সেলর, কোষাধ্যক্ষ, ডিন এবং অন্যান্য অতিথিবৃন্দ ক্যাম্পাসে বৃক্ষরোপণ করেন।

 

সকাল ১০.৩০ মিনিটে মিনি অডিটোরিয়ামে মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক কেন্দ্রীয়ভাবে স্মার্ট ইউনিবেটর-এর ভিত্তিপ্রস্তর স্থাপনের লাইভ স্ট্রিমিং প্রচার করা হয়। এ সময় মাননীয় ভাইস চ্যান্সেলর প্রফেসর ফরিদ উদ্দিন আহমেদ, উদযাপন কমিটির সভাপতি ও প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. কবির হোসেন, কোষাধ্যক্ষ প্রফেসর আমিনা পারভীন, ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক প্রফেসর ড. মো. রাশেদ তালুকদার প্রমুখসহ বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ, হলপ্রভোস্টবৃন্দ, প্রক্টর, বিভাগীয় প্রধান ও দপ্তরপ্রধানগণ উপস্থিত ছিলেন।

 

সকাল ১০.৪০মিনিটে মিনি অডিটোরিয়ামে মাননীয় ভাইস চ্যান্সেলর প্রফেসর ফরিদ উদ্দিন আহমেদ ক্যাম্পাসে স্মার্ট ইউনিবেটর-এর ভিত্তিপ্রস্তরের ফলক উন্মোচন করেন। পরে প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. কবির হোসেনের সভাপতিত্বে মিনি অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

 

এতে প্রধান অতিথির বক্তব্যে ভাইস চ্যান্সেলর প্রফেসর ফরিদ উদ্দিন আহমেদ বলেন, এ স্মার্ট ইউনিবেটর-এর মাধ্যমে আমরা তথ্য ও প্রযুক্তি ব্যবহার করে সফল উদ্যোক্তা তৈরি করতে চাই। এর মাধ্যমে শিক্ষার্থীদের প্রশিক্ষণ প্রদান সহ সবধরণের সহযোগিতা করা হবে। শিক্ষার্থীদের দক্ষ উদ্যোক্তা হিসেবে গড়ার ক্ষেত্রে আমরা সামনের সারিতে থাকতে চাই। এ বিশ্ববিদ্যালয় এপিএ সহ অন্যান্যা ক্ষেত্রেও প্রথম পর্যায়ে রয়েছে।

 

ভাইস চ্যান্সেলর আরও বলেন, মাননীয় প্রধানমন্ত্রী তথ্য ও প্রযুক্তি ক্ষেত্রে বিভিন্ন পদক্ষেপের ফলে আজ এদেশ সত্যিকার অর্থেই ডিজিটাল বাংলাদেশে রূপ নিয়েছে।

 

আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন ইনোভেশন হাব-এর ফাকাল পয়েন্ট প্রফেসর ড. মো. ফরহাদ রাব্বী। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কোষাধ্যক্ষ, প্রফেসর আমিনা পারভীন এবং ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক ও শাবিপ্রবি শেখ রাসেল স্মৃতি পরিষদের আহবায়ক প্রফেসর ড. মো. রাশেদ তালুকদার। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন হাইটেক পার্কের প্রতিনিধি ও সুপারভাইজিং ইঞ্জিনিয়ার মো. রবিউল ইসলাম রাজিব এবং স্টার্টআপ উদ্যোক্তা মাহবুবুর রহমান চৌধুরী।