যাত্রী হয়রানি বন্ধে ওসমানী বিমানবন্দর কর্তৃপক্ষ তৎপর রয়েছে

প্রকাশিত: ৫:৩৩ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২৭, ২০২৩

যাত্রী হয়রানি বন্ধে ওসমানী বিমানবন্দর কর্তৃপক্ষ তৎপর রয়েছে

নিজস্ব প্রতিবেদক : সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে একযুগে যাত্রী বেড়েছে চারগুণ। মঙ্গলবার সকালে ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের কনফারেন্স অনুষ্ঠিত গণশুনানিতে এ তথ্য জানান বিমানবন্দরের পরিচালক মো. হাফিজ আহমদ। তিনি জানান, ২০১১ সালে যেখানে এ বিমানবন্দরে যাত্রীর সংখ্যা ছিলো ২ লাখ সেখানে চলতি বছরের প্রথম নয় মাসেই এ বিমানবন্দরের সেবা নিয়েছেন প্রায় সাড়ে ৫ লাখ। বছর শেষে এ সংখ্যা ৮ লাখে পৌঁছুবে বলে তিনি আশাবাদী।

 

তিনি বলেন, সিলেটের সন্তান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন ও বিমান ও পর্যটনবিষয়ক প্রতিমন্ত্রী মাহবুব আলী ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের উন্নয়নের ব্যাপারে সবসময়ই আন্তরিক। এছাড়া বিমানবন্দর সংশ্লিষ্ট সকলের আন্তরিকতা ও প্রচেষ্টায় দিন দিন ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে যাত্রীসেবার মান বৃদ্ধি পাচ্ছে।

 

নিরাপত্তাব্যবস্থা প্রসঙ্গে সিভিল অ্যাভিয়েশনের উপপরিচালক এমএ গনি বলেন, নিরাপত্তা ব্যবস্থার ক্ষেত্রে ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে কোনো ঘাটতি নেই। পুরো বিমানবন্দর সিসি ক্যামেরার নজরদারিতে রয়েছে। নিরাপত্তা নিশ্চিতে কর্মীরাও অত্যন্ত তৎপর। এ প্রসঙ্গে বিমানবন্দরের পরিচালক মো. হাফিজ আহমদ ভ্রমণের সময় যাত্রীদের নিজ পরিচয় নিশ্চিত করার আহ্বান জানিয়ে বলেন, যাত্রীরা জাতীয় পরিচয়পত্র, পাসপোর্ট বা ড্রাইভিং লাইসেন্স এই তিনটির যেকোনো একটি যেনো ভ্রমণের সময় সাথে রাখেন।

 

গণশুনানীতে দৈনিক সিলেটের ডাক এর ব্যবস্থাপনা সম্পাদক ওয়াহিদুর রহমান ওয়াহিদ বলেন, টিকেটে যাত্রীর নামের স্পেলিং ভুল হওয়ার কারণেও অনেক ক্ষেত্রে যাত্রী হয়রানির শিকার হচ্ছেন। এছাড়া, তিনি বিমানবন্দরের পার্কিংস্থলে যাত্রীদের নিয়ে টানাহেঁচড়ার বিষয়ে আলোকপাত করেন। যাত্রীদের স্বার্থে এসব অনিয়ম দূর করে সাধারণ মানুষের আস্থা অর্জনে কার্যকর পদক্ষেপ নেয়ার পরামর্শ দেন। সেই সাথে বিমানের অভ্যন্তরীণ ফ্লাইটের ভাড়া সহনীয় পর্যায়ে রাখার দাবি জানান।

 

গণশুনানীতে অংশ নিয়ে নিউ এইজ সিলেট প্রতিনিধি মো. মনিরুজ্জামান মনি বলেন, বিমানবন্দরে বিভিন্ন এজেন্সির তদারকি সত্ত্বেও নতুন যাত্রীরা বেশি হয়রানির সম্মুখীন হচ্ছেন। এতে করে ওসমানী বিমানবন্দরের ভাবমূর্তি ক্ষুণ হচ্ছে। এ ব্যাপারে মনিটরিং জোরদারের ওপর গুরুত্বারোপ করেন তিনি।

 

গণশুনানীতে অংশ নিয়ে দৈনিক শুভ প্রতিদিনের মো: আবু বক্কর বলেন, একজনের নামে কেনা বিমান টিকেট দিয়ে অন্য কেউ ভ্রমণ করতে পারবে কি না। যাত্রীদের নিজ জাতীয় পরিচয়পত্র, পাসপোর্ট বা ড্রাইভিং লাইসেন্স এই তিনটির যেকোনো একটি দ্রুত নিশ্চিত করার দাবি জানান যাতে যাত্রীরা যাতে হয়রানির সম্মুখীন না হন।

 

ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে দর্শনার্থীদের দুর্ভোগ প্রসঙ্গে বিমানবন্দরের পরিচালক বলেন, নিরাপত্তার স্বার্থে ৩০ মিটারের মধ্যে দর্শনার্থীদের প্রবেশ না করতে দেওয়ার বাধ্যবাধকতা রয়েছে। এ কারণে দর্শনার্থীদের দূরে সরিয়ে রাখা হয়। তিনি বলেন, তারপরও দর্শনার্থীদের দুর্ভোগ লাঘবে বিমানবন্দরের পোর্চকে সম্প্রসারণের উদ্যোগ নেওয়া হয়ছে। এই শুকনো মৌসুমে এর কাজ শেষ হয়ে যাবে জানিয়ে বিমানবন্দরের পরিচালক মো. হাফিজ আহমদ বলেন, এটি সম্পন্ন হলে দর্শনার্থীদের দুর্ভোগ অনেকাংশেই কমে যাবে। পাশাপাশি বিমানবন্দরটিও আরও দর্শনীয় হয়ে উঠবে।

 

ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের সম্প্রসারণ থমকে যাওয়া প্রসঙ্গে মো. হাফিজ আহমদ বলেন, ২০২০ সালের অক্টোবরে শুরু হওয়া এ প্রকল্প এ বছরের জুনেই শেষ হওয়ার কথা ছিলো। কিন্তু নানা কারণে কাজ শেষ হয়নি। এখন নতুন করে আবার কাজ শুরু হবে। তিনি জানান এ পর্যন্ত প্রকল্পের ২২ ভাগ কাজ শেষ হয়েছে।

 

গণশুনানিতে সৌদি আরবের যাত্রী হাবিবুর রহমান কাস্টমসে দীর্ঘসূত্রতার অভিযোগ করে বলেন কাস্টমসে ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থাকতে হয়। এর জবাবে সংশ্লিষ্ট কর্মকর্তা বলেন, মূলত মধ্যপ্রাচ্যের রুট ধরেই দেশে বিমানপথে চোরাচালান হয়ে থাকে। একারণে এ রুটের যাত্রীদের ইমিগ্রেশনের সময় বাড়তি সতর্কতা অবলম্বন করা হয়। ফলে কখনও কখনও একটু বেশি সময় নিতে হয়।

 

দীর্ঘদিন ধরে ওমরাহ কাফেলা নিয়ে সৌদি আরবে যাতায়াত শাহ আলমের। তার অভিযোগ, অনেক সময় দেখা যায় বিমানে সিট খালি থাকে। কিন্তু বুকিং করতে গেলে টিকিট পাওয়া যায় না। তার এ অভিযোগের জবাবে বিমান সংশ্লিষ্টদের ভাষ্য, এমনটি খুব কমই ঘটে। ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের স্টেশন ম্যানেজার আবদুস সাত্তার এ অভিযোগের জবাবে বলেন, অনেকেই শেষ সময় টিকিট বাতিল করেন। তখন ওই সিটটি শূন্য থাকে। এর বাইরে সিট সাধারণত শূন্য থাকে না।

 

এছাড়া গণশুনানিতে অংশ নিয়ে যুক্তরাজ্যের বার্মিংহামের যাত্রী শহীদ মিয়া, ম্যানচেস্টারের যাত্রী হারিস মিয়া ওসমানী আন্তজার্তিক বিমানবন্দরের ব্যবস্থাপনায় সন্তুষ্টি প্রকাশ করেন। তবে আলমগীর কবির নামের যুক্তরাজ্যের অপর এক যাত্রী বিমানবন্দরে ওয়াশরুমের অপ্রতুলতা নিয়ে নিজের অসন্তুষ্টি প্রকাশ করেন।

 

তিনমাস আগের গণশুনানির অভিযোগের অগ্রগতি জানাতে গিয়ে মো. হাফিজ আহমদ বলেন, যুক্তরাজ্যে নির্ধারিত হারের অতিরিক্ত পণ্য নেওয়ার ক্ষেত্রে আগে প্রতি কেজির ক্ষেত্রে যেখানে যাত্রীকে ৩০ ডলার করে দিতে হত, এখন সেক্ষেত্রে ১৫ ডলার দিতে হয়। উর্ধ্বতন কর্তৃপক্ষকে সেটি আরও কমিয়ে ১২ ডলার করার প্রস্তাব দেওয়া হয়েছে বলে জানান তিনি। হাফিজ আহমদ জানান, ওসমানী বিমানবন্দরে বিশুদ্ধ পানি সরবরাহে অত্যাধুনিক ব্যবস্থা করা হয়েছে।

 

গণশুনানিকালে বিমানবন্দর সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরের কর্মকর্তা এবং বেসরকারি বিমান সংস্থা ইউএস বাংলা ও নভো এয়ারের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সিলেট জেলা প্রেসক্লাবের সিনিয়র সহ সভাপতি মনিরুজ্জামান মনির, সহ সভাপতি সাঈদ চৌধুরী টিপু, দৈনিক সিলেটের ডাকের ব্যবস্থাপনা সম্পাদক এম এ ওয়াহিদ, সিনিয়র সাংবাদিক আনাস হাবিব কলিন্স, শুভ প্রতিদিনের রিপোর্টার মো: আবু বক্কর প্রমুখ।