সম্পর্ক পুনরুদ্ধারে চীনে ছুটেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত: ১২:৩৫ অপরাহ্ণ, জুন ১৮, ২০২৩

সম্পর্ক পুনরুদ্ধারে চীনে ছুটেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্ব রাজনীতি ও অর্থনীতি নিয়ে দুই পরাশক্তির চলমান উত্তেজনার মধ্যেই চীন সফর করছেন মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন।

 

রোববার (১৮ জুন) চীনে পৌঁছেছেন তিনি।

 

প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতায় আসার পর এটিই যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ পর্যায়ের কোনো কূটনীতিকের চীন সফর।
ধারণা করা হচ্ছে, সফরে তাইওয়ান নিয়ে তৈরি হওয়া উত্তেজনার বিষয়টি গুরুত্ব পাবে। তাছাড়া দুই দেশের সম্পর্ক এগিয়ে নিতে আলোচনা হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন কূটনীতিকরা।

 

ব্লিংকেনের এই সফরটি গত ফেব্রুয়ারি মাসেই হওয়ার কথা ছিল। কিন্তু ওই সময় যুক্তরাষ্ট্রের আকাশে বেলুন ওড়ানোর ঘটনায় সফর স্থগিত করা হয়। যুক্তরাষ্ট্রের দাবি, ওটা ছিল চীনের পাঠানো গোয়েন্দা বেলুন। চীন প্রথমে নীরব থাকলেও পরে স্বীকার করে যে বেলুনটি তাদের। তবে তা গোয়েন্দা বেলুন নয়, আবহাওয়া সংক্রান্ত বিষয়ে গবেষণার জন্য বেলুনটি ওড়ানো হয়েছিল। বাতাসের কারণে তা ভুল পথে যুক্তরাষ্ট্রের আকাশে চলে গেছে। বেলুনটি মার্কিন আকাশে ঢুকে পড়ায় তারা দুঃখ প্রকাশ করে।

 

ব্লিংকেনের এ সফরে বিশ্ববাণিজ্য ও অর্থনীতি প্রাধান্য পাবে বলে ধারণা করা হচ্ছে।

 

চীনের উদ্দেশে দেশ ছাড়ার আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিংকেন বলেন, দুই পক্ষের সম্পর্ককে কীভাবে আরও দায়িত্বশীলতার সঙ্গে বজায় রাখা যায় সেই পথ খোঁজার চেষ্টা করবো।

 

দুই দিনের এই সফরে চীনের পররাষ্ট্রমন্ত্রী কিন গাংয়ের সঙ্গে সাক্ষাৎ করবেন ব্লিংকেন। তাছাড়া চীনের প্রেসিডেন্ট জি শিনপিংয়ের সঙ্গেও ব্লিংকেনের বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে।

 

দুই দেশের সম্পর্কের বিষয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, শক্তিশালী অবস্থানে থেকে চীনের সঙ্গে সম্পর্ক রাখার যে ভ্রান্তি, যুক্তরাষ্ট্রকে তা ত্যাগ করতে হবে।

নামাজের সময়সূচী সেপ্টেম্বর মাস-২০২৪

নামাজের সময়সূচি
> ফজর- ৪:২৭ মিনিট।
> জোহর- ১১:৪৯ মিনিট।
> আসর- ৪:১৩ মিনিট।
> মাগরিব- ৬:0৩ মিনিট।
> ইশা- ৭:০৬ মিনিট।

গুণ গত মান যার ভাল তার দাম একটু বেশি সিলেটের সেরা বাগানের উন্নত চা প্রতি কেজি চা দাম ৪৫০ টাকা হোম ডেলি বারি দেয়া হয়

tree

কম খরচে পত্রিকায় বিজ্ঞাপন দিন

কম খরচে পত্রিকায় বিজ্ঞাপন দিন