ইউরোপীয়ান ইউনিয়নের ৭৩তম বার্ষিকীতে যোগ দিলেন সাদরুল

প্রকাশিত: ১০:৩২ পূর্বাহ্ণ, মে ১০, ২০২৩

ইউরোপীয়ান ইউনিয়নের ৭৩তম বার্ষিকীতে যোগ দিলেন সাদরুল

নিজস্ব প্রতিবেদক : মঙ্গলবার (৯ মে) ঢাকার লা মেরিডিয়ান হোটেলে ইউরোপীয়ান ইউনিয়নের সম্বর্ধনা অনুসঠানে যোগ দেন বাংলাদেশ আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা বিষয়ক উপকমিটির সদস্য স্কোয়াড্রন লীডার (অব:) সাদরুল আহমেদ খান।

 

সাদরুল বলেন, ইউরোপীয়ান ইউনিয়নের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী এবং ইউরোপীয়ান ইউনিয়ন -বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্কের ৫০তম বার্ষিকী উপলক্ষে ইউরোপীয় জনগণ, ইউরোপীয় সংসদ এবং বাংলাদেশে ইউরোপীয়ান ইউনিয়নের প্রতিনিধিদলকে আন্তরিক অভিনন্দন জানান।

 

তিনি বলেন, ১৯৭৩ সালে বাংলাদেশের সাথে দ্বিপাক্ষিক সম্পর্ক প্রতিষ্ঠার পর থেকে, ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে একটি বৈশ্বিক অংশীদার, তন্মধ্যে শিক্ষা, খাদ্য, সরকারী অফিস এবং স্বাস্থ্য খাতে উন্নয়ন বিশেষভাবে উল্লেখযোগ্য । বাংলাদেশ ইউরোপের বাজারে জিএসপি সুবিধা এবং শুল্কমুক্ত কোটা-মুক্ত প্রবেশাধিকারও উপভোগ করছে।

 

সম্প্রতি, বাংলাদেশ এলডিসি দেশগুলি থেকে উন্নীত হয়েছে, এবং ইউরোপীয়ান ইউনিয়ন ২০২৯ সাল থেকে বাংলাদেশকে জিএসপি প্লাস সুবিধা দেয়ার কাজ শুরু করেছে।

 

আমরা জানতে পেরেছি যে, গ্লোবাল গেটওয়ে উদ্যোগের মধ্যে বাংলাদেশে অবকাঠামো ও বিদ্যুৎ খাতে বড় ধরনের ইউরোপীয় বিনিয়োগ আসবে, যা বাংলাদেশকে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার রূপকল্প ২০৪১ অর্জনে সহায়তা করবে, আমরা পাবো “উন্নত বাংলাদেশ”।

 

এ সময় সাদরুল বাংলাদেশে গত করোনা মহামারী চলাকালীন সময়ে ইউরোপীয়ান ইউনিয়ন COVAX এবং জীবন রক্ষাকারী সরঞ্জাম সরবরাহের মাধ্যমে নেওয়া পদক্ষেপগুলির জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন।