নতুনরূপে যাত্রা শুরু করলো দৈনিক রূপালী বাংলাদেশ

প্রকাশিত: ৪:৪১ অপরাহ্ণ, অক্টোবর ২০, ২০২৪

নতুনরূপে যাত্রা শুরু করলো দৈনিক রূপালী বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক : আধুনিক সাংবাদিকতায় সংবাদপত্রের জগৎ সংকুচিত হয়ে আসছে। পাশাপাশি সাংবাদিকের দায়িত্ব, সতর্কতাও বাড়ছে। গণমাধ্যমে ডিজিটাল পদ্ধতি যোগ হওয়ায় পাঠক এখন দর্শক হয়ে উঠছেন। পাঠকের রুচি বদলাচ্ছে। তবু এর মধ্যে সংবাদপত্রের পাঠক যে নেই- এ কথা বলা যাবে না।

সেই পাঠকের রুচি এবং মেজাজেও আজ প্রযুক্তির কল্যাণে পরিবর্তন ঘটেছে। যুগের চাহিদার সঙ্গে তাল মিলিয়ে চলাটাই আধুনিকতার পরিচায়ক। আমরা রুচির এমন চাহিদা পূরণ করতে ‘মুক্তচিন্তার দুরন্ত প্রকাশ’ নিয়ে বাংলা সংবাদপত্র জগতে এলাম। আমরা নিজেরাও খুব বড় স্বপ্ন দেখি না, পাঠককেও দেখাতে চাই না। তবে একটা স্বপ্ন অবশ্যই লালন করি। সেটা সময় হলেই পাঠক অনুভব করতে পারবেন। পাশাপাশি এই প্রশ্নও উঠতে পারে- এত পত্রিকার ভিড়ে কেন আরেকটি পত্রিকা? সেই প্রশ্নের উত্তরও এই প্রকাশের একপর্যায়ে পেয়ে যাবেন বলে আশা করি।

বিজ্ঞানের চরম এই উৎকর্ষের সময় আমাদের হাত-পা বাঁধা নেই। তথ্যপ্রযুক্তি ও বিজ্ঞান ছাড়া এক মুহূর্তও কল্পনা করা যায় না। তাই আমাদের প্রথম দায়বদ্ধতা চিন্তার দৈন্যকে মুক্তি দিয়ে মুক্তচিন্তায় পথচলা। সেই পথ মোটেও মসৃণ নয়।

আরেক দায়বদ্ধতা দেশের প্রতি। যে দেশের আলো-হাওয়া, মাটির ফসল আস্বাদন করে পাঠকের সামনে হাজির হচ্ছি, সেই দেশ তো মাতৃসম। গত শতাব্দীতে বাঙালির শ্রেষ্ঠ অর্জন এক সমুদ্র রক্ত ও অশ্রুর বিনিমিয়ে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীনতা অর্জন। মুক্তিযুদ্ধ তথা এর চেতনার বিষয়ে আমাদের কোনো আপস নেই। সব ধর্মের পাঠকের কথা আমাদের বিবেচনায় থাকবে সবার আগে।

সবার প্রতি আমরা সমান শ্রদ্ধাশীল। কোনো অন্ধত্ব, কূপমণ্ডূকতাকে আমরা প্রশ্রয় দেব না। আমরা বিশ্বাস করি, মধ্যযুগের কবির সেই অমর চরণে- ‘সবার উপরে মানুষ সত্য/ তাহার উপরে নাই।’ মানুষ ও মনুষ্যত্বের জয়গান আমরা গাইতে চাই। এ জন্য আমাদের সারথি সততা ও শুভবুদ্ধি।

অর্ধসত্য নয়, পূর্ণ সত্য তথ্যের ডালি নিয়ে প্রতিদিন সকালে পাঠকের দরবারে উপস্থিত থাকতে চাই। এ ক্ষেত্রে আমরা তথাকথিত নিরপেক্ষ নই। আমরা সত্য ও ন্যায়ের কাছে অঙ্গীকারবদ্ধ। বৈশ্বিক প্রেক্ষাপটে আমরা সব রকমের কর্তৃত্ববাদী ও সম্প্রসারণনীতির বিপক্ষে কথা বলতে চাই।

সম্প্রতি বাংলাদেশে একটি পরিবর্তন সাধিত হয়েছে। এই পরিবর্তনের মূল প্রাণ তারুণ্য। ইতিহাস বলে, বিশ্বের কোথাও তারুণ্য ব্যতিত পরিবর্তন আসেনি, পথচলাও দায়। সেখানেও আমরা দায়বদ্ধ। এ জন্যই আমাদের আরেক শক্তি একঝাঁক তারুণ্যদীপ্ত, বিজ্ঞানমনস্ক প্রগতিশীল সাংবাদিক। তাদের দিনান্তের পরিশ্রম-মেধার নির্যাস পাঠকের হাতে তুলে দিতেই আমাদের নবযাত্রা।

প্রিয় পাঠক, স্থান-কাল-পাত্রের চাহিদা মাথায় রাখলে এই চলার পথ বন্ধুর। এই বন্ধুর পথ পার হতে চাই আপনাদের সহযাত্রী হিসেবে। তাই সহগামী হলে আপনাদের কৃতজ্ঞপাশে আবদ্ধ থাকব। একমাত্র পাঠকই আমাদের মাথার মণি।

এই প্রকাশনায় যেসব শুভানুধ্যায়ী, বিজ্ঞাপনদাতা নানাভাবে সহযোগিতা করেছেন এবং প্রেরণা জুগিয়েছেন, তাদের অসংখ্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। শেষে কবিগুরুকে স্মরণ করে বলতে চাই, ‘সত্য যে বড় কঠিন/কঠিনেরে ভালোবাসিলাম।’ জয়তু সত্য তথ্য!

নামাজের সময়সূচী সেপ্টেম্বর মাস-২০২৪

নামাজের সময়সূচি
> ফজর- ৪:২৭ মিনিট।
> জোহর- ১১:৪৯ মিনিট।
> আসর- ৪:১৩ মিনিট।
> মাগরিব- ৬:0৩ মিনিট।
> ইশা- ৭:০৬ মিনিট।

গুণ গত মান যার ভাল তার দাম একটু বেশি সিলেটের সেরা বাগানের উন্নত চা প্রতি কেজি চা দাম ৪৫০ টাকা হোম ডেলি বারি দেয়া হয়

tree

কম খরচে পত্রিকায় বিজ্ঞাপন দিন

কম খরচে পত্রিকায় বিজ্ঞাপন দিন