পাসের হার বেশি সিলেটে, কম ময়মনসিংহে

প্রকাশিত: ৫:০২ অপরাহ্ণ, অক্টোবর ১৫, ২০২৪

পাসের হার বেশি সিলেটে, কম ময়মনসিংহে

নিউজ ডেস্ক : ২০২৪ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। মঙ্গলবার (১৫ অক্টোবর) সকাল ১১টায় একযোগে ফল প্রকাশিত হয়। এবার পাসের হারে এগিয়ে আছে সিলেট বোর্ড এবং সবচেয়ে কম পাস করেছে ময়মনসিংহ বোর্ডে। সিলেট বোর্ডে পাসের হার ৮৫ দশমিক ৩৯ এবং ময়মনসিংহ বোর্ডে ৬৩ দশমিক ২২ শতাংশ।

 

অপর দিকে ঢাকা শিক্ষা বোর্ডে পাসের হার ৭৯ দশমিক ২১, রাজশাহী ৮১ দশমিক ২৪, কুমিল্লা ৭১ দশমিক ১৫, যশোর ৬৪ দশমিক ২৯, চট্টগ্রাম ৭০ দশমিক ৩২, বরিশাল ৮১ দশমিক ৮৫, দিনাজপুর ৭৭ দশমিক ৫৬ শতাংশ।

এইচএসসি

এই পরিসংখ্যান অনুযায়ী ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের মধ্যে সিলেট শিক্ষা বোর্ড পাসের হারে সর্বোচ্চ বেশি ৮৫ দশমিক ৩৯ শতাংশ। আর সব চেয়ে কম ময়মনসিংহ ৬৩ দশমিক ২২ শতাংশ।

 

এইচএসসি ও সমমানের পরীক্ষায় সারা দেশে মোট জিপিএ-৫ পেয়েছেন ১ লাখ ৪৫ হাজার ৯১১ জন। এর মধ্যে ঢাকা বোর্ডে ৪৮ হাজার ৫৪৮, রাজশাহী বোর্ডে ২৪ হাজার ৯০২, কুমিল্লা বোর্ডে ৭ হাজার ৯২২, যশোর বোর্ডে ৯ হাজার ৭৪৯, চট্টগ্রাম বোর্ডে ১০ হাজার ২৬৯, বরিশাল বোর্ডে ৪ হাজার ১৬৭, সিলেট বোর্ডে ৬ হাজার ৬৯৮, দিনাজপুর বোর্ডে ১৪ হাজার ২৯৫, ময়মনসিংহ বোর্ডে ৪ হাজার ৮২৬। এছাড়া মাদ্রাসা শিক্ষা বোর্ডে ৯ হাজার ৬১৩, কারিগরি শিক্ষা বোর্ডে ৪ হাজার ৯২২ জন জিপিএ-৫ পেয়েছেন।

এইচএসসি

এবার সব চেয়ে বেশি জিপিএ-৫ পেয়েছে ঢাকা শিক্ষা বোর্ড ৪৮ হাজার ৫৪৮, আর সব চেয়ে কম জিপিএ-৫ পেয়েছে বরিশাল ৪ হাজার ১৬৭ জন।

 

চলতি বছরের ৩০ জুন থেকে সারা দেশে একযোগে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। এবার সারা দেশে পরীক্ষার্থী ছিল ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন। কোটা সংস্কার আন্দোলন ঘিরে সহিংসতার কারণে গত ১৮, ২১, ২৩ ও ২৫, ২৮ জুলাই এবং ১ ও ৪ আগস্টের পরীক্ষা স্থগিত করা হয়। সবশেষে ১১ সেপ্টেম্বর থেকে নতুন সময়সূচি প্রকাশ করে আন্তঃশিক্ষা বোর্ড। এরপর অবশিষ্ট পরীক্ষা না নেওয়ার দাবি করে পরীক্ষার্থীরা। শিক্ষার্থীদের দাবির মুখে পরীক্ষা না নিয়ে সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে ফলাফল ঘোষণার দেয় সরকার।

 

মন্ত্রণালয় সিদ্ধান্ত দেয়, স্থগিত পরীক্ষাগুলো শুধু এইচএসসি পরীক্ষার নম্বরের ভিত্তিতে ফলাফল দিতে হবে। সেই সিদ্ধান্ত অনুযায়ী পরীক্ষার ফলাফল প্রস্তুত করে শিক্ষা বোর্ডগুলো।

নামাজের সময়সূচী সেপ্টেম্বর মাস-২০২৪

নামাজের সময়সূচি
> ফজর- ৪:২৭ মিনিট।
> জোহর- ১১:৪৯ মিনিট।
> আসর- ৪:১৩ মিনিট।
> মাগরিব- ৬:0৩ মিনিট।
> ইশা- ৭:০৬ মিনিট।

গুণ গত মান যার ভাল তার দাম একটু বেশি সিলেটের সেরা বাগানের উন্নত চা প্রতি কেজি চা দাম ৪৫০ টাকা হোম ডেলি বারি দেয়া হয়

tree

কম খরচে পত্রিকায় বিজ্ঞাপন দিন

কম খরচে পত্রিকায় বিজ্ঞাপন দিন