১৪১ উপজেলায় ৮ মে সাধারণ ছুটি

প্রকাশিত: ৯:৩৮ অপরাহ্ণ, মে ৬, ২০২৪

১৪১ উপজেলায় ৮ মে সাধারণ ছুটি

অনলাইন ডেস্ক : আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ১৪১ উপজেলায় আগামী ৮ মে সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপ-সচিব মো. কামরুজ্জামানের সই করা এক প্রজ্ঞাপন থেকে এই তথ্য জানা গেছে।

 

আগামী ৮মে উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোট অনুষ্ঠিত হবে। ভোট সামনে রেখে সোমবার মধ্যরাতে শেষ হচ্ছে নির্বাচনী প্রচার।

 

প্রচারের শেষ দিন ব্যস্ত সময় পার করেছেন প্রার্থীরা। তবে কোথাও কোথাও বৃষ্টি হওয়ায় প্রার্থীরা মাঠে নামতে পারেননি।

 

নির্বাচন কমিশন জানিয়েছে, দুর্গম উপজেলার কেন্দ্রগুলোতে এরই মাঝে নির্বাচনী সরঞ্জাম পাঠানো হয়েছে। নির্বাচন অবাধ ও শান্তিপূর্ণ করতে সব ধরণের ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে কমিশন।

 

এদিকে, নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে ১৪ দিনের জন্য বৈধ অস্ত্র প্রদর্শনের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। সোমবার এ সংক্রান্ত একটি পরিপত্র জারি করা হয়েছে।

 

এতে বলা হয়েছে, নির্বাচনি এলাকায় ভোটগ্রহণের আগের ৭ দিন থেকে ভোটগ্রহণের পরের ৭ দিন পর্যন্ত যাতে অস্ত্রের লাইসেন্সধারীরা অস্ত্রসহ চলাচল না করেন কিংবা অস্ত্র বহন ও প্রদর্শন না করেন সে জন্য জননিরাপত্তা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয় হতে প্রয়োজনীয় নির্দেশনা জারির ব্যবস্থা করা হয়েছে।

 

নির্বাচন কমিশনের চাহিদার প্রেক্ষিতে মন্ত্রণালয় এই নির্দেশনা জারি করে বলে জানানো হয়েছে পরিপত্রে।

 

এবার মোট চার ধাপে অনুষ্ঠিত হবে উপজেলা নির্বাচনের ভোট। পরবর্তী ধাপের ভোটের দিনগুলোতেও সাধারণ ছুটি থাকবে।

 

তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে আন্দোলনকরা বিএনপি নির্বাচন বর্জন করেছে। দলের নির্দেশ অমান্য করে নির্বাচনে অংশ নেওয়ায় দলটির বিভিন্ন পর্যায়ের ১৪০ নেতা–কর্মীকে এরই মধ্যে দল থেকে বহিস্কার করা হয়েছে।

 

অন্যদিকে, নির্বাচন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ করতে কোনো প্রার্থীকেই দলীয় মনোনয়ন দেয়নি আওয়ামী লীগ।