মহাকাশে আরও দুই স্যাটেলাইট পাঠাচ্ছে ইরান

প্রকাশিত: ৯:২৮ অপরাহ্ণ, জুলাই ৪, ২০২৪

মহাকাশে আরও দুই স্যাটেলাইট পাঠাচ্ছে ইরান

আন্তর্জাতিক ডেস্ক : খুব শিগগিরই মহাকাশে কাউসার ও হুদহুদ নামে দুটি স্যাটেলাইট পাঠাবে ইরান। বুধবার ইরানের মহাকাশ গবেষণা সংস্থার প্রধান ডক্টর হাসান সালারিয়ে এ ঘোষণা দেন।

 

তিনি বলেন, আশা করা হচ্ছে চলতি বছর হবে ইরানের স্যাটেলাইট, বিশেষ করে বেসরকারি খাত থেকে তৈরি স্যাটেলাইট পাঠানোর জন্য ফলপ্রসূ একটি বছর।

 

ইরানি মহাকাশ গবেষণা সংস্থার প্রধান জানান, কাউসার স্যাটেলাইটটি একটি সংবেদনশীল স্যাটেলাইট এবং ইরানের মহাকাশ গবেষণা সংস্থা এর তোলা ছবি কেনার জন্য একটি চুক্তি চূড়ান্ত করেছে। উদ্যোগটি বেসরকারি খাতকে সমর্থন এবং এর মহাকাশ পণ্যগুলোর জন্য একটি বাজার গড়ে তোলার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

 

অন্যদিকে হুদহুদ স্যাটেলাইটটি গবেষণা এবং যোগাযোগ- দুই কাজেই ব্যবহার করা হবে এবং উভয় স্যাটেলাইট একযোগে উৎক্ষেপণ করা হবে। শিগগিরই স্যাটেলাইট দুটি উৎক্ষেপণের সুনির্দিষ্ট সময়সূচি ঘোষণা করা হবে বলেও জানান ডক্টর হাসান।

 

তিনি বলেন, বর্তমানে বেসরকারি খাতে নির্মাণাধীন বেশ কয়েকটি স্যাটেলাইট চলতি বছরের মধ্যেই উৎক্ষেপণ করা হবে।

 

উল্লেখ্য, পশ্চিমা দেশগুলোর নিষেধাজ্ঞা সত্ত্বেও ইরান তার বেসামরিক মহাকাশ কর্মসূচিতে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে। দেশটি স্যাটেলাইট বিকাশ এবং স্থাপনের ক্ষমতাসহ বিশ্বব্যাপী শীর্ষ ১০ দেশের মধ্যে স্থান করে নিয়েছে।

 

এর আগে চলতি বছরের শুরুর দিকে সফলভাবে মাহদা নামক একটি গবেষণা স্যাটেলাইটও উৎক্ষেপণ করেছে ইরান। সূত্র: প্রেসটিভি

গুণ গত মান যার ভাল তার দাম একটু বেশি সিলেটের সেরা বাগানের উন্নত চা প্রতি কেজি চা দাম ৪৫০ টাকা হোম ডেলি বারি দেয়া হয়

tree

কম খরচে পত্রিকায় বিজ্ঞাপন দিন

কম খরচে পত্রিকায় বিজ্ঞাপন দিন