৪৬তম বিসিএসে পরীক্ষা শুরুর পর প্রার্থীর মোবাইলে এলো নির্দেশনার এসএমএস

প্রকাশিত: ৯:৪৫ অপরাহ্ণ, এপ্রিল ২৬, ২০২৪

৪৬তম বিসিএসে পরীক্ষা শুরুর পর প্রার্থীর মোবাইলে এলো নির্দেশনার এসএমএস

অনলাইন ডেস্ক : ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এ পরীক্ষায় প্রার্থীদের ৩০ মিনিট আগেই কেন্দ্রে প্রবেশের নির্দেশনা ছিল। সরকারি কর্ম কমিশন (পিএসসি) বিজ্ঞপ্তির মাধ্যমে আগেই এ নির্দেশনা জারি করেছিল। পরীক্ষার আগের দিন রাত থেকে এসএমএসের মাধ্যমেও এ নির্দেশনা পরীক্ষার্থীদের মোবাইল নম্বরে পাঠানো হয়।

 

তবে, অনেক পরীক্ষার্থী পরীক্ষা শুরুর অনেক পরে পিএসসির নির্দেশনার এসএমএস পেয়েছেন বলে অভিযোগ করেছেন। অথচ ৩০ মিনিট আগে কেন্দ্রের গেট বন্ধ হয়ে যাওয়ায় অনেক পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিতে পারেননি। এর মধ্যে সবচেয়ে বেশি আলোচনায় এসেছে রাজধানীর তেজগাঁও স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রের ঘটনা।

 

সেখানে প্রায় ২০ জন পরীক্ষার্থী কয়েক মিনিট দেরি করায় কেন্দ্রে প্রবেশ করতে পারেননি। তাদের অভিযোগ, অনেকে কেন্দ্রের সামনে ও আশপাশে দাঁড়িয়ে ছিলেন। সতর্কতা না দিয়েই সাড়ে ৯টায় গেট বন্ধ করে দেওয়ায় ঢুকতে পারেননি তারা। কেউ কেউ আবার এক-দুই মিনিট দেরিতে আসায় ঢুকতে দেওয়া হয়নি বলেও অভিযোগ করেছেন।

 

তেজগাঁও স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে দেরিতে আসায় পরীক্ষার হলে ঢুকতে না পারা তানজিয়া শারমিন গণমাধ্যমকে বলেন, পিএসসির দেওয়া নির্দেশনা তার মোবাইল নম্বরে এসেছে ১০টা ১৬ মিনিটে। অথচ সাড়ে ৯টায় গেট বন্ধ হয়ে গেছে।

 

তিনি বলেন, আমি ৯টা ২০ মিনিটেই পরীক্ষাকেন্দ্রে এসে পৌঁছেছি। যেহেতু কিছু সময় বাকি ছিল, তাই চাইছিলাম বাকি সময়টাতে একনজর রিভিশন দিই। গেটের পাশেই বসে শিটে চোখ বুলাচ্ছিলাম। কিন্তু ৯টা ৩০ মিনিটে দেখতে দেখতেই গেটটা বন্ধ করে দিলো। আমার মতো এতগুলো শিক্ষার্থী যে গেটের বাইরে বসা, কর্তৃপক্ষ কোনো সতর্কতা বা নির্দেশনাও দেয়নি। ৯টা ৩১ মিনিটেও তাদের কাছে বারবার আকুতি জানিয়ে কোনো কাজ হয়নি।

 

একই কেন্দ্রে পরীক্ষা দিতে ঢুকতে না পারা শাউলিনা রহমান বলেন, আমি দেখলাম ঢুকতে দিচ্ছে, তখন আমি বাচ্চাটাকে এক পাশে বসিয়ে রেখে এসে দেখি গেট বন্ধ করে দিয়েছে। পরে মূল গেটের দেওয়াল টপকে দ্বিতীয় গেটে এসেছি। কিন্তু এখান থেকে আর ঢুকতে দেয়নি। ম্যাজিস্ট্রেটকে বারবার অনুরোধ করেও কাজ হয়নি।

 

জানতে চাইলে পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক আনন্দ কুমার বিশ্বাস বলেন, বিষয়টি আমরা জানি না। তবে পিএসসি আগেই বিজ্ঞপ্তি জারি করে নির্দেশনা দিয়েছিল ঠিক ৯টা ৩০ মিনিটে গেট তালাবদ্ধ হয়ে যাবে। সেক্ষেত্রে লাইনে থাকা শিক্ষার্থীদের প্রবেশের সুযোগ দেওয়া হয়। কেউ নির্দেশনা না মানলে পিএসসির কিছু করার নেই।

 

অনেক প্রার্থী দেরিতে এসএমএস পেয়েছেন-এমন অভিযোগ বিষয়ে আনন্দ কুমার বিশ্বাস বলেন, টেলিটকের মাধ্যমে আমরা নির্দেশনা দিয়ে থাকি। পরীক্ষার আগের দিন থেকেই নির্দেশনা পাচ্ছেন প্রার্থীরা। কেউ কেউ হয়তো কারিগরি ত্রুটির কারণে দেরিতে পেতে পারেন। তবে তার আগেই পিএসসি নির্দেশনা জারি করেছে। দেশের সব গণমাধ্যমে তা এসেছে। এরপর নির্দেশনা জানা নেই বলে প্রশ্ন তোলার সুযোগ নেই। তারপরও বিষয়টি আমরা খতিয়ে দেখবো।

 

ঢাকার এক কেন্দ্রে প্রশ্ন সংকট!
এদিকে, ঢাকা ক্যান্টনমেন্ট গার্লস পাবলিক স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে একটি কক্ষে ৫ মিনিট পর প্রশ্ন দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। কেন্দ্রটির কলেজ ভবনের ৫০৫ নম্বর কেন্দ্রে দেরিতে প্রশ্নপত্র বিতরণ করা হয়। দেরিতে আসায় প্রশ্নও পাননি সাতজন প্রার্থী। তাদের ১৪ মিনিট পর প্রশ্ন এনে দেওয়া হয়।

 

নির্ধারিত সময় ১২টায় পরীক্ষা শেষ হলেও ওই কক্ষের সাতজন প্রার্থীকে অতিরিক্ত ১৪ মিনিট এবং বাকিদের অতিরিক্তি ৫ মিনিট সুযোগ দেওয়া হয় বলে জানা গেছে। তবে, এ নিয়ে পিএসসির কাছে কোনো তথ্য নেই বলে জানিয়েছেন কর্মকর্তারা।

এ সংক্রান্ত আরও সংবাদ

কম খরচে পত্রিকায় বিজ্ঞাপন দিন

কম খরচে পত্রিকায় বিজ্ঞাপন দিন