পাকিস্তানের বিপক্ষে ঐতিহাসিক জয়ে কাবুলে উৎসবের আমেজ

প্রকাশিত: ৩:১৬ অপরাহ্ণ, অক্টোবর ২৪, ২০২৩

পাকিস্তানের বিপক্ষে ঐতিহাসিক জয়ে কাবুলে উৎসবের আমেজ

স্পোর্টস ডেস্ক : ঠিক যেন গুরুর উপরে খবরদারি। যাদের কাছে ক্রিকেটে হাতেখড়ি, বিশ্বকাপে তাদেরই হারিয়ে দিয়েছে আফগানরা।

 

পাকিস্তান শরণার্থী শিবিরে ক্রিকেট শেখা আফগানিস্তান সোমবার আট উইকেটে হারিয়েছে বাবর আজমের দলকে। বিশ্বকাপে ইংল্যান্ডকে হারানোর কয়েক দিনের মধ্যেই পাকিস্তানকে হারিয়েছে তারা।

 

সোমবার ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে বেশি রান তাড়া করে জিতেছে আফগানিস্তান। রশিদ-নবিদের এমন জয়ে বহুদিন পর উৎসবের রং লেগেছিল আফগান ক্রিকেটপ্রেমীদের মনে। তালেবান ক্ষমতায় ফেরার পর এই প্রথম কাবুলের রাস্তায় উৎসবে মেতেছেন তারা।

 

গুলি আর আতশবাজি ছুড়ে ওয়ানডে ক্রিকেটে পাকিস্তানের বিপক্ষে প্রথম জয়টি নেচে-গেয়ে উদযাপন করেছেন আফগানরা। উদযাপনে সাধারণ মানুষের সঙ্গে অংশ নিয়েছেন তালেবান সরকারের গুরুত্বপূর্ণ কর্মকর্তারাও।

 

তালেবান ক্ষমতায় আসার পর থেকে আফগানিস্তানের সঙ্গে পাকিস্তানের কূটনৈতিক সম্পর্ক শীতল হতে শুরু করেছে। সম্প্রতি পাকিস্তান শরণার্থী শিবিরে বসবাস করা ১৭ লাখ আফগানিকে দেশে পাঠিয়েছে পাক সরকার। ফলে পরশু পাকিস্তানের বিপক্ষে এই জয় আফগানদের জন্য শুধুমাত্র একটি ম্যাচ জয়ের চেয়ে ছিল বেশি কিছু। ম্যাচসেরা ইব্রাহিম জাদরানও সেদিকে ইঙ্গিত করেছেন।

 

পাকিস্তান থেকে দেশে ফেরা মানুষদের জন্য এ জয় উৎসর্গ করেছেন তিনি। ম্যাচের পর দেশটির প্রধানমন্ত্রীর রাজনৈতিক সহকারী মৌলবি আব্দুল কবির বলেন, ‘আমরা ক্রিকেটার এবং বোর্ডকে অভিনন্দন জানাচ্ছি। এই টুর্নামেন্ট দেখিয়ে দিয়েছে আফগান তরুণরা যেকোনো জায়গায় জিততে পারে। আমরা আশাকরি তারা আরও ভালো করবে।’

 

কাবুলে উদযাপন করা তালেবান সরকারের কর্মকর্তা নূর আহমদ বলেন, ‘আমরা কখনো এমন পারফরম্যান্স দেখিনি। আজ আমরা সারারাত উদযাপন করব, আর পাকিস্তানের মানুষ কান্না করবে।’

 

কাবুলের বাসিন্দা শরিফুল্লাাহ বলেন, ‘মনে হচ্ছে বিশ্বকাপ জিতে গেছি। আমরা পুরো দেশ একসাথে এ জয় উদযাপন করব।’

 

পাকিস্তানের বিপক্ষে বলে-ব্যাটে দারুণ পারফর্ম করেছে আফগান ক্রিকেটাররা। মাত্র চতুর্থ ওডিআই খেলতে নামা নূর আহমাদ গুঁড়িয়ে দিয়েছেন পাকিস্তানের মিডিল অর্ডার। বিশ্বকাপে নিজের প্রথম ম্যাচে ৪৯ রান খরচায় নিয়েছেন তিন উইকেট। পরে দুই ওপেনার রাহমানুল্লাহ গুরবাজ ও ইব্রাহিম জাদরানের দৃঢ়তায় ১৩০ রানের উদ্বোধনী জুটি পায় আফগানিস্তান। পরে অধিনায়ক হাসমতুল্লাহ শহিদি ও রহমত শাহের দায়িত্বশীল ব্যাটিংয়ে পাকিস্তানকে আট উইকেটে হারায় আফগানরা।

 

ম্যাচে তরুণদের পারফরম্যান্সে উচ্ছ্বসিত আফগান কোচ জনাথন ট্রট। ম্যাচ শেষে তিনি বলেন, ‘গুরবাজ ও ইব্রহিম যে শুরু এনে দিয়েছে, ওটাই আমার কাছে টার্নিং পয়েন্ট। তারা দারুণভাবে ব্যাট করেছে। নূরকে আমি বলেছিলাম যত পারো স্পিন করাও। সে একজন জেনুইন ট্যালেন্ট। তাদের সাফল্য আকাশছোঁয়া।’