সিলেটে প্রতিমা বিসর্জনে শেষ হচ্ছে দুর্গোৎসব

প্রকাশিত: ১:০৬ অপরাহ্ণ, অক্টোবর ২৪, ২০২৩

সিলেটে প্রতিমা বিসর্জনে শেষ হচ্ছে দুর্গোৎসব

নিজস্ব প্রতিবেদক : সারা দেশের ন্যায় সিলেটেও চলছে হিন্দু ধর্মালম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব- শারদীয় দুর্গা পূজা। আজ সে উৎসবের শেষ দিন। শেষ হবে প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে।

 

আজ মঙ্গলবার ইতিমধ্যে সিলেটের সুরমাপারের চাঁদনীঘাটে বিসর্জনের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে।

 

 

প্রতি বছর পূজা উদযাপন পরিষদ সিলেট জেলা ও মহানগর শাখার উদ্যোগে চাঁদনীঘাটেই বিসর্জনের আনুষ্ঠানিকতা শেষ হয়। এবারও তাই হচ্ছে।

 

চাঁদনীঘাটে বিসর্জন মঞ্চ তৈরি হয়েছে। অন্যান্য বছরের মতো এবারও সিলেটের রাজনৈতিক নেতৃবৃন্দ এ উপলক্ষ্যে সনতন ধর্মাবলম্বীদের শুভেচ্ছা জানাতে সেখানে উপস্থিত ছিলেন।

 

বিকেল ৪টায় সিলেট সিটি করপোরেশনের বিদায়ী মেয়র আরিফুল হক চৌধুরী বিজসর্জন কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন।

 

এসময় তিনি সনাতন ধর্মাবলম্বীদের শুভেচ্ছা জানিয়ে বলেন, সাম্প্রদায়িক সম্প্রীতির নগরী সিলেটে সব ধর্মের মানুষের শান্তিপূর্ণ সহবস্থান সেই প্রাচীনকাল থেকে। আমরা সবাই পরস্পরের ধর্মীয় বিশ্বাস ও ধর্মকর্মের ব্যাপারে শ্রদ্ধাশীল। আমাদের সম্প্রীতির এই বন্ধন সবসময় অটুট থাকবে।

 

এদিকে বিকেল ৪টার পর থেকে নগরীর বিভিন্ন পূজামণ্ডপ থেকে ঢাকঢোল বাজিয়ে নেচেগেয়ে ট্রাকে প্রতিমা নিয়ে ভক্তরা সুরমাপারের উদ্দেশ্যে রওয়ানা হয়েছেন।

 

বিকের সোয়া পাঁচটা পর্যন্ত অন্তত প্রায় শ’খানেক ট্রাক প্রতিমা নিয়ে সুরমাপারে জড়ো হয়েছে বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।

 

এবার সিলেট মহানগর এলাকায় মোট পূজা হয়েছে ১৫১টি মণ্ডপে। এরমধ্যে সার্বজনীন মণ্ডপ ছিলো ১৩৪ ও পারিবারিক মণ্ডপ ছিলো ১৭টি।

 

এছাড়া সিলেট জেলাজুড়ে দুর্গাপূজা হয়েছে ৪৬৬ মণ্ডপে। এরমধ্যে সার্বজনীন মণ্ডপ ৪৩৫ ও পারিবারিক মণ্ডপ ছিলো ৩১টি।

 

চাঁদনীঘাটে কেবল সিলেট মহানগর এলাকারই নয়, শহরতলী ও আশপাশ এলাকার এলাকার অনেক মণ্ডপ থেকে বিসর্জনের জন্য প্রতিমা নিয়ে আসা হয়