বিশ্বকাপের মঞ্চে হিজাব পরে খেলে ইতিহাস গড়লেন বেনজিনা

প্রকাশিত: ১২:১০ অপরাহ্ণ, জুলাই ৩০, ২০২৩

বিশ্বকাপের মঞ্চে হিজাব পরে খেলে ইতিহাস গড়লেন বেনজিনা

ক্রীড়া ডেস্ক : ফিফা ২০২৩ নারী ফুটবল বিশ্বকাপে প্রথমবারের মতো যে আটটি দল খেলছে তার মধ্যে মরোক্কো অন্যতম। প্রথম ম্যাচে তারা শক্তিশালী জার্মানির কাছে হেরে যায় ৬-০ গোলে। তবে পরের ম্যাচেই আজ রোববার দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে তারা। শক্তিশালী দক্ষিণ কোরিয়াকে হারিয়ে দিয়েছে ১-০ গোলে। যা বিশ্বকাপে তাদের ঐতিহাসিক প্রথম জয়।

 

শুধু তাই নয়, এই ম্যাচে ইতিহাস গড়েছেন মরোক্কান ডিফেন্ডার নুহাইলা বেনজিনাও। বিশ্বকাপ ফুটবলের ইতিহাসে প্রথম ফুটবলার হিসেবে হিজাব পরে এদিন মাঠে নামেন তিনি। জার্মানির বিপক্ষের ম্যাচে তিনি সুযোগ পাননি দলে। কিন্তু আজ নিজেদের দ্বিতীয় ম্যাচেই সুযোগ মেলে ২৫ বছর বয়সী এই ডিফেন্ডারের। আর এই ম্যাচে হিজাব পরে খেলে নতুন এক ইতিহাস গড়লেন তিনি।

নুহাইলা বেনজিনা

উল্লেখ্য, এর আগে বিশ্বকাপের মঞ্চে ধর্মীয় লেবাস তথা হিজাব পরে খেলা নিষিদ্ধ ছিল। কিন্তু ফিফা ২০১৪ সালে এই নিষেধাজ্ঞা তুলে নেয় এবং বিশ্বকাপের মঞ্চে হিজাব পরে খেলার অনুমতি দেয়। সেবার অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে জর্ডানের মেয়েরা হিজাব পরে খেলেন। তবে বেনজিনা ছাড়া এর আগে কেউ কখনো বড়দের বিশ্বকাপে হিজাব পরে খেলেননি।

 

বেনজিনার পদাঙ্ক অনুসরণ করে আরও অনেকেই ভবিষ্যতে হিজাব পরে খেলবেন বলে মনে করছেন ‘মুসলিম উইমেন ইন স্পোর্টস নেটওয়ার্ক (এমডব্লিউএসএন) কো-ফাউন্ডার আসমাহ হেলাল, ‘আমার কোন সন্দেহ নেই যে ভবিষ্যতে আরও বেশি সংখ্যক নারী এবং মুসলিম মেয়েরা বেনজিনাকে দেখে অনুপ্রাণিত হবে। শুধু খেলোয়াড়রা নয়, আমি মনে করি আইন প্রণেতা, কোচ, অন্যান্য খেলাধুলায় যারা আছে তাদেরও উচিত এই বিষয়টি নিয়ে ভেবে দেখা।’