রোহিতের রেকর্ড সেঞ্চুরি, মাথা নুইয়ে কুর্ণিশ জাদেজার

প্রকাশিত: ১১:০২ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১০, ২০২৩

রোহিতের রেকর্ড সেঞ্চুরি, মাথা নুইয়ে কুর্ণিশ জাদেজার

স্পোর্টস ডেস্ক : ক্যারিয়ারের নবম টেস্ট সেঞ্চুরির দেখা পেলেন রোহিত শর্মা। তবে অধিনায়ক হিসেবে লাল বলে এটাই তার প্রথম সেঞ্চুরি।

 

সেই সঙ্গে ভারতের জার্সিতে তিন ফরম্যাটে সেঞ্চুরি হাঁকানো প্রথম অধিনায়ক তিনি। সবমিলিয়ে তিনি চতুর্থ অধিনায়ক হিসেবে এই মাইলফলক স্পর্শ করেছেন।

 

বোর্ডার-গাভাস্কার ট্রফির প্রথম ম্যাচের দ্বিতীয় দিনে আজ রোহিত সেঞ্চুরি হাঁকানোর পর নাগপুরের দর্শক-সমর্থকরা দাঁড়িয়ে রোহিতকে অভিবাদন জানান। ড্রেসিংরুমে থাকা সতীর্থরাও বাদ যাননি। তবে নজর কেড়েছে ওই সময় নন-স্ট্রাইকিং প্রান্তে থাকা রবীন্দ্র জাদেজা। অধিনায়ক কীর্তি গড়ার পর মাথা নুইয়ে কুর্ণিশ জানান দীর্ঘদিন পর দলে ফেরা বাঁহাতি অলরাউন্ডার।

 

ইনিংস ওপেন করতে নেমে অপরপ্রান্তে আশা-যাওয়া দেখলেও নিজে হাল ছাড়েননি রোহিত। ব্যক্তিগত ৫৬ রান নিয়ে ব্যাট করতে নামা এই ডানহাতি ব্যাটার প্রায় একক প্রচেষ্টায় দলকে সঠিক পথে রাখেন। ১৭১ বলে তুলে নেন নিজের নবম টেস্ট সেঞ্চুরি। এর আগে রোহিত টি-টোয়েন্টি ও ওয়ানডে অধিনায়ক হিসেবে সেঞ্চুরি পেলেও টেস্টের নেতৃত্ব পাওয়ার পর এটাই প্রথম। অস্ট্রেলিয়ার বিপক্ষে এটা রোহিতের প্রথম টেস্ট সেঞ্চুরি।

 

রোহিতের আগে তিন ফরম্যাটে সেঞ্চুরি হাঁকানোর কীর্তি গড়েছিলেন বাবর আজম, তিলকারাত্নে দিলশান এবং ফাফ ডু প্লেসি। ফলে রোহিত এই তালিকায় নাম লেখানো চতুর্থ অধিনায়ক। তবে ভারতের জার্সিতে তিন ফরম্যাটে সেঞ্চুরির রেকর্ডে আরও আগেই নাম লিখিয়েছেন রোহিত। একই রেকর্ড আছে বিরাট কোহলিরও। কিন্তু অধিনায়ক হিসেবে কোহলি ওয়ানডে ও টেস্টে সেঞ্চুরি পেলেও টি-টোয়েন্টিতে পাননি। তবে নেতৃত্ব ছাড়ার পর গত বছর সংক্ষিপ্ত ফরম্যাটে সেঞ্চুরি পান কোহলি। টেস্ট ও ওয়ানডে ফরম্যাটে অধিনায়ক হিসেবে সেঞ্চুরি আছে দুইবারের বিশ্বকাপজয়ী মহেন্দ্র সিং ধোনির ঝুলিতেও।

 

সেঞ্চুরির দেখা পাওয়ার পর অবশ্য ইনিংস খুব বেশি বড় করতে পারেননি রোহিত। অজি পেসার প্যাট কামিন্সের বলে বোল্ড হয়ে ফেরার আগে ২১২ বলে ১৫ চার ও ২ ছক্কায় ১২০ রান এসেছে তার ব্যাট থেকে। এছাড়া ফিফটির দেখা পেয়েছে রবীন্দ্র জাদেজা। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ভারতের প্রথম ইনিংসের সংগ্রহ ৭ উইকেটে ২৫৭ রান। ভারতের লিড ৮০ রান। এর আগে নিজেদের প্রথম ইনিংসে মাত্র ১৭৭ রানেই গুঁটিয়ে যায় অস্ট্রেলিয়া।

এ সংক্রান্ত আরও সংবাদ

কম খরচে পত্রিকায় বিজ্ঞাপন দিন

কম খরচে পত্রিকায় বিজ্ঞাপন দিন