প্রথমবারের মতো নারী কাবাডি লিগে বিদেশি খেলোয়াড়

প্রকাশিত: ১:০৮ অপরাহ্ণ, নভেম্বর ২৮, ২০২৩

প্রথমবারের মতো নারী কাবাডি লিগে বিদেশি খেলোয়াড়

স্পোর্টস ডেস্ক : ২০১২ সালের পর দীর্ঘ বিরতি দিয়ে নারী কাবাডি লিগ হয়েছিল ২০২১ সালের নভেম্বরে। গত বছর কর্পোরেট নারী কাবাডি আয়োজন করেছিল বাংলাদেশ কাবাডি ফেডারেশন।

 

এবার ১১ দল নিয়ে নারী কাবাডি লিগ শুরু হচ্ছে বৃহস্পতিবার। অংশ নেবে বাংলাদেশ পুলিশ, বাংলাদেশ আনসার, মেঘনা কাবাডি ক্লাব, ফরিদপুর জেলা কাবাডি ক্লাব, ঝিনাইদহ জেলা কাবাডি ক্লাব, জামালপুর জেলা কাবাডি ক্লাব, ময়মনসিংহ জেলা কাবাডি ক্লাব, উত্তরবঙ্গ কাবাডি ক্লাব, ইনস্টিটিউট অব কাবাডি যাত্রাবাড়ী, শিকারপুর বরিশাল ও পিনাকল স্পোর্টস সোসাইটি।

 

দুটি গ্রুপে ভাগ করে খেলা হবে। এরপর দুই গ্রুপের সেরা চার দল নিয়ে হবে সেমিফাইনাল। তারপর ফাইনাল। এবারের লিগের নতুনত্ব হলো বিদেশি খেলোয়াড়। এই প্রথম মেয়েদের ঘরোয়া কাবাডিতে দেখা যাবে বিদেশি খেলোয়াড়।

 

এই লিগে দুটি ক্লাব বিদেশি খেলোয়াড় আনবে। মেঘনা কাবাডি ক্লাবে খেলতে নেপালের চার খেলোয়াড় মঙ্গলবার বিকেলে ঢাকায় পৌঁছেছেন।নেপালের চার খেলোয়াড় হলেন- গঙ্গা ঘিমিরে, শ্রীজানা কুমারী থারু, অনুজা কুলং রাই ও জয়ন্ত বাডু। চার খেলোয়াড়ের সঙ্গে অফিসিয়াল হয়ে এসেছেন ভগবতি অধিকারি।

 

ভারতের পশ্চিমবঙ্গ থেকে চারজন খেলোয়াড় আনবে বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশ পুলিশ। তবে ঠিক কবে নাগাদ ভারতের খেলোয়াড় আসতে পারবেন, তা নির্ভর করছে তাদের ভিসা প্রাপ্তির ওপর।

 

বাইলজ অনুযায়ী প্রতিটি দল ৪ করে বিদেশি খেলোয়াড় নিবন্ধন করতে পারবে। খেলতে পারবেন ৩ জন। লিগে অংশ নেওয়ার জন্য দলগুলো এরই মধ্যে প্রস্তুতি শুরু করে দিয়েছে। খেলা হবে পল্টনের কাবাডি স্টেডিয়ামে।