শ্রীলঙ্কা থেকে বিশ্বকাপ ‘সরিয়ে নিল’ আইসিসি, তবে খেলতে বাধা নেই

প্রকাশিত: ১:০৯ অপরাহ্ণ, নভেম্বর ২১, ২০২৩

শ্রীলঙ্কা থেকে বিশ্বকাপ ‘সরিয়ে নিল’ আইসিসি, তবে খেলতে বাধা নেই

স্পোর্টস ডেস্ক : সদস্যপদ স্থগিত হওয়ার পর এবার অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের আয়োজক স্বত্বও হারালো শ্রীলঙ্কা। দ্বীপরাষ্ট্রটির বদলে যুবাদের এই বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেয়েছে দক্ষিণ আফ্রিকা।

 

তবে আন্তর্জাতিক ক্রিকেট খেলতে বাধা নেই লঙ্কানদের।
আজ ভারতের আহমেদাবাদে বসেছে আইসিসির বোর্ড মিটিং। ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ‘ক্রিকবাজ’ জানিয়েছে, মিটিংয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে- যতদিন পর্যন্ত না শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)-এর ওপর বাইরের হতক্ষেপ বন্ধ হচ্ছে, ততদিন সদস্যপদ স্থগিতের সিদ্ধান্ত বদলানো হবে না। একইসঙ্গে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ভেন্যু শ্রীলঙ্কা থেকে সরিয়ে দক্ষিণ আফ্রিকায় নেওয়া হয়েছে।

 

আগামী ১৪ জানুয়ারি শুরু হওয়ার কথা অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ, শেষ হবে ১৫ ফেব্রুয়ারি। তবে একই সময়ে আবার দক্ষিণ আফ্রিকার ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্ট ‘এসএটোয়েন্টি’ মাঠে গড়ানোর কথা। তবে একইসঙ্গে টি-টোয়েন্টি লিগ ও বিশ্বকাপ আয়োজন করতে কোনো অসুবিধা হবে না বলে ক্রিকবাজ-কে জানিয়েছেন ক্রিকেট দক্ষিণ আফ্রিকার (সিএসএ) একজন শীর্ষ কর্মকর্তা।

 

তবে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সম্ভাব্য আয়োজক হিসেবে ওমান ও সংযুক্ত আরব আমিরাতের নামও উচ্চারিত হয়েছিল। তবে উন্নত ক্রিকেটীয় অবকাঠামোর কারণে দক্ষিণ আফ্রিকাকেই বেছে নেওয়া হয়। এই টুর্নামেন্টের জন্য তিনটি ভেন্যুও প্রস্তাব করেছে সিএসএ।

 

আইসিসির বোর্ড আরও জানিয়েছে, শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)-এর সদস্যপদ স্থগিত রাখা হলেও আন্তর্জাতিক ক্রিকেট খেলা চালিয়ে পারবে তাদের জাতীয় দল। তবে ম্যাচ থেকে প্রাপ্য আয়ের পুরোটা এসএলসি পাবে না। যদিও এসএলসির প্রধান সাম্মি সিলভা দাবি করেছেন, শ্রীলঙ্কার ক্রিকেটে হস্তক্ষেপ করা হবে না। পাশাপাশি আসন্ন অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে দল পাঠানোর কথাও জানিয়ে দেন তিনি।

 

এর আগে এই নভেম্বরের শুরুতে তথা বিশ্বকাপের মাঝেই সকল বোর্ড কর্মকর্তাকে বরখাস্ত করেন শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রী রোশান রানাসিংহে। এর জেরে গত ১০ নভেম্বর শ্রীলঙ্কা ক্রিকেটের সদস্যপদ স্থগিতের ঘোষণা দেয় আন্তর্জাতিক ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা (আইসিসি)। এক বিবৃতিতে আইসিসি জানায়, ‘আইসিসি বোর্ড সভায় সব কিছু বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, শ্রীলঙ্কা ক্রিকেট সদস্য হিসেবে গুরুত্বপূর্ণ বিধি-নিষেধ লঙ্ঘন করেছে। বিশেষ করে, স্বাধীনভাবে কাজ করতে ক্রিকেট প্রশাসনকে সরকারি হস্তক্ষেপের বাইরে থাকার প্রয়োজন ছিল। সেটা নিশ্চিত করতে পারেনি তারা। সময়মতো এই স্থগিতাদেশের শর্তগুলো জানিয়ে দেবে আইসিসি বোর্ড। ’

 

আগের বোর্ডকে বরখাস্ত করে নতুন অন্তর্বর্তীকালীন কমিটি ঘোষণা করেছিলেন লঙ্কান ক্রীড়ামন্ত্রী। এর আগে পদত্যাগ করেছিলেন লঙ্কান বোর্ডের সেক্রেটারি মোহন ডি সিলভা। তার ওপর বিশ্বাসঘাতকতার অভিযোগ আনেন রানাসিংহে। এরপর এমন কাণ্ড ঘটান তিনি। অন্তর্বর্তীকালীন কমিটিতে চেয়ারম্যান হিসেবে রাখা হয় ১৯৯৬ বিশ্বকাপ জেতানো সাবেক অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গাকে। কিন্তু শ্রীলঙ্কার আপিল আদালত অন্তর্বর্তীকালিন কমিটির কার্যক্রম দুই সপ্তাহের জন্য স্থগিত ঘোষণা করেন।

 

এদিকে বিশ্বকাপের এবারের আসরে ৯ ম্যাচ খেলে মাত্র দুই ম্যাচে জয় পেয়েছে শ্রীলঙ্কা। চার পয়েন্ট নিয়ে বিশ্বকাপ শেষ করে দেশে ফিরেছে তারা।