৭৫ বছর ধরে মুক্তির অপেক্ষায় ফিলিস্তিন

প্রকাশিত: ২:৩৮ অপরাহ্ণ, নভেম্বর ৩, ২০২৩

৭৫ বছর ধরে মুক্তির অপেক্ষায় ফিলিস্তিন

 ড. সাবরি সাঈদাম, ডেপুটি জেনারেল সেক্রেটারি, ফাতাহ, রামাল্লা, পশ্চিম তীর, ফিলিস্তিন

ভয়াবহ নির্মমতার মধ্য দিয়ে আমরা দিন পার করছি। গাজার সর্বশেষ খবর অত্যন্ত হতাশাজনক। চারদিকে মৃত্যুর মিছিল। পার পাচ্ছে না শিশুরাও। হিংস্র হয়ে উঠেছে ইসরাইল। গাজায় একের পর এক হামলা চালাচ্ছে। আমি আন্তর্জাতিক সম্প্র্রদায়কে মনে করিয়ে দিতে চাই, ফিলিস্তিনি জনগণ ৭৫ বছর ধরে অপেক্ষা করছে। অপেক্ষা করছে মুক্তির। জানি না এ করুণ পরিস্থিতির সমাপ্তিতে আসতে ফিলিস্তিনিদের আর কত প্রাণ হারাতে হবে। এটি শুধু যুদ্ধ নয়। এটি এখন ফিলিস্তিনিদের জাতিগত নির্মূলের প্রধান হাতিয়ার। মূলত গাজা দখল টার্গেটেই যুদ্ধ করছে ইসরাইল। নেতানিয়াহুর রাজনৈতিক ভবিষ্যতের স্বার্থে লাখ লাখ নিরীহ মানুষ প্রাণ হারাচ্ছে।

 

আমরা বিশ্বাস করি, ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু এই যুদ্ধকে গাজা দখলের উদ্দেশ্যে ব্যবহার করছেন। ফিলিস্তিনিদের বাস্তুচ্যুত করার পরিকল্পনার মাধ্যমে হাতিয়ে নিতে চায় ফিলিস্তিনের এ শহর। নেতানিয়াহু তার সেনাবাহিনীর মাধ্যমে গাজার উত্তরের বাসিন্দাদের দক্ষিণে সরে যেতে বলেছেন। ইতোমধ্যেই লাখ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে। কিছু দেশ বিশেষ করে পশ্চিমারা এতে জোরদার সমর্থন চালিয়ে যাচ্ছে। মার্কিন প্রশাসন ইসরাইলের পক্ষপাতিত্ব করছে। যুক্তরাষ্ট্র নিরপেক্ষ নয়। আমরা যুক্তরাষ্ট্রকে বলছি ফিলিস্তিনিদের অবহেলা করবেন না। আপনারা ইসরাইলে আর অস্ত্র পাঠাবেন না। বরং গাজায় শান্তি ফিরিয়ে অনতে সাহায্য করুন। আমরা ভয় পাই না। আমরা এখন একতাবদ্ধ। ফিলিস্তিনের এই দুর্দশা আমাদের জনগণের জন্য একটি ভিন্ন বাস্তবতা নিয়ে এসেছে।

 

আমি ছাত্রজীবন থেকেই ‘ফাতাহ’র (ফিলিস্তিনের শক্তিশালী রাজনৈতিক সংগঠন) সঙ্গে যুক্ত আছি। এখানে কাজের জন্য অনেক সময় দিয়েছি। আমি বিশ্বাস করি, এই দলটি এমন একটি দল যারা ফিলিস্তিনি জনগণকে বিকল্প উপায় দিতে সহায়তা করবে। আমি বিশ্বাস করি, অন্য দলগুলো আমাদের সঙ্গে একযোগে কাজ করতে এগিয়ে আসবে। বিরোধ নিয়ে ফাতাহ ও হামাসের মধ্যে দফায় দফায় আলোচনা চলছে। আমরা হামাসের সঙ্গে সবসময় যোগাযোগ বজায় রাখার চেষ্টা করছি। ঐক্যের সঙ্গে এগিয়ে যাওয়ার চেষ্টা করছি। আমরা একসঙ্গে কাজ করার সিদ্ধান্ত নিয়েছি। ভবিষ্যতে কোনো পদক্ষেপ নেওয়ার আগে একসঙ্গে ঐকমত্য প্রতিষ্ঠা করেছি। ফিলিস্তিনিদের একযোগে কাজ করার এটাই উপযুক্ত সময়। আমাদের রক্তে রক্তে সংগ্রামের ইতিহাস রয়েছে, যা আমরা লালন করি। আমরা বিশ্বাস করতে থাকব, আমাদের অধিকারের দাবিতে আমাদের ঐক্যবদ্ধ থাকা উচিত। নিজের অধিকার আদায়ে আমরা আমাদের অংশীদারদের সঙ্গে একসঙ্গে বিভিন্ন উপায় ব্যবহার করব। তবে আমাদের যা করা দরকার তা হলো ভবিষ্যতের জন্য নিজস্ব কৌশল তৈরি করা। সংঘাতের অবসান ঘটাতে আমরা আরও বেশি বেশি সম্মিলিত প্রচেষ্টার জন্য প্রস্তুতি নিচ্ছি। আমরা আশা করছি মুসলিম বিশ্ব পাশে থাকবে। আমরা বিশ্বাস করি, আমাদের ভাইয়েরা আমাদের সাহায্য করবে। আরাব দেশ নীরব নয়। তবে আমরা প্রত্যেকের সীমাবদ্ধতা জানি।

ড. সাবরি সাঈদাম

যুদ্ধ কোনো জাতির জন্য শান্তিপূর্ণ ভবিষ্যতের নিশ্চয়তা দিতে পারে না। যথেষ্ট হয়েছে। ইসরাইলের কাছ থেকে প্রচুর অজ্ঞতা ও অবহেলার শিকার হতে হয়েছে। অনেক রক্ত ঝড়েছে। আর না। এর সমাধান করা দরকার। আমরা এখন আন্তর্জাতিক সম্প্রদায়ের জেগে ওঠার প্রয়োজনীয়তার দিকে মনোনিবেশ করছি। আন্তর্জাতিক সম্প্রদায়ের ফিলিস্তিনিদের ওপর কয়েক দশক ধরে চলা বিরোধ শেষ করার দায়িত্ব নেওয়ার সময় এসেছে।

ড. সাবরি সাঈদাম : ফিলিস্তিন প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সাবেক উপদেষ্টা, সাবেক শিক্ষা ও উচ্চ শিক্ষামন্ত্রী ও ক্ষমতাসীন ফাতাহ (ফিলিস্তিন কর্তৃপক্ষ) দলের কেন্দ্রীয় কমিটির ডেপুটি জেনারেল সেক্রেটারি।

এ সংক্রান্ত আরও সংবাদ

কম খরচে পত্রিকায় বিজ্ঞাপন দিন

কম খরচে পত্রিকায় বিজ্ঞাপন দিন