মধ্যবিত্ত পরিবারের অপর নাম সংগ্রাম

প্রকাশিত: ২:২৯ অপরাহ্ণ, অক্টোবর ৩, ২০২৩

মধ্যবিত্ত পরিবারের অপর নাম সংগ্রাম

কবির নেওয়াজ রাজ : সামাজিক শ্রেণীবিন্যাসের তিনটি স্তরের মধ্যে মধ্যবিত্ত একটি স্তর।আমি কবির নেওয়াজ রাজ,মধ্যবিত্ত পরিবারের সন্তান। মধ্যবিত্ত পরিবারের সন্তানরা সাধারণত সমাজে একটি কোণঠাসা হয়ে বসবাস করে থাকেন। কেননা এরা সমাজের উচ্চবিত্তদের সাথে খাপ খেয়ে চলতে ব্যর্থ আবার নিম্নবিত্তদের সাথে চলতে ও অভ্যস্ত নয়।

 

সমাজে এদের অবস্থান একেবারে অন্যরকম। মধ্যবিত্ত পরিবারের সদস্যরা সাধারণত জীবনের বাস্তব পরিস্থিতি থেকে শিক্ষা গ্রহণ করে জীবন পরিচালনা করে থাকে। এরা সর্বদা সকলের কাছে ওস্পষ্ট হয়ে থাকে যদি না তারা কোন পেশা বা শিক্ষা ও কোনো রকম সম্মানের সাথে জড়িত হয়ে না পরে। মধ্যবিত্ত পরিবারের প্রতিটি সদস্য জন্মের পর থেকে তাদের জীবনের সংগ্রাম বা শিক্ষা সম্পর্কে অভিজ্ঞতা লাভ করে থাকে।মধ্যবিত্তরা সাধারণত সীমিত আয়ের মাধ্যমে নিজের চাহিদাগুলো পূরণ করে সমাজে সম্মান নিয়ে তাদের জীবনের সংগ্রাম চালিয়ে যেতে থাকে।

 

প্রতিনিয়ত তাদেরকে জীবনের কঠিন পরিস্থিতির সঙ্গে মোকাবেলা করে চলতে হয়। তারা জীবনের কঠিন পরিস্থিতি গুলো মোকাবেলা করার মাধ্যমে নিজেকে শক্তিশালী এবং খাঁটি মানুষে পরিণত করতে পারে। মধ্যবিত্ত পরিবারের প্রতিটি মানুষ জীবন সংগ্রামে জয়ী হওয়া শ্রেষ্ঠ সৈনিক। কেননা এরা মধ্যবিত্ত কে জয় করে একসময় সমাজের উচ্চ আসন লাভ করে থাকে। মধ্যবিত্তরাই জীবনের সত্যিকার অর্থে সফলতা লাভ করে।

 

লেখকঃ কবির নেওয়াজ রাজ
এমএসএস”রাষ্ট্রবিজ্ঞান,সিসি”জার্নালিজম,এলএলবি।