সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির অনুমোদন

প্রকাশিত: ১:৩১ অপরাহ্ণ, আগস্ট ৩, ২০২৩

সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির অনুমোদন

সুনামগঞ্জ জেলা প্রতিনিধি : সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে শিক্ষা কার্যক্রম শুরুর অনুমোদন দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। আগামী ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে আগামী বছর থেকেই শিক্ষার্থী ভর্তি করতে পারবে। শিক্ষার প্রকৃত উদ্দেশ্য অর্জন ও অংশগ্রহণমূলক পাঠদান নিশ্চিত করার জন্য কোনো বিষয়ে সর্বোচ্চ ৪০ জন শিক্ষার্থী ভর্তির অনুমোদন দেওয়া হয়।হাওরাঞ্চল সুনামগঞ্জের মানুষের দীর্ঘদিনের স্বপ্ন পুরণ হতে চলেছে৷ শিক্ষায় পিছিয়ে পড়া হাওরপাড়ের মানুষের বহুল প্রত্যাশিত জেলার সর্বোচ্চ বিদ্যাপীঠ সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৪টি বিষয়ে পাঠদানের অনুমোদন দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

 

গত মঙ্গলবার ইউজিসিতে অনুষ্ঠিত এক সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়৷ সুনামগঞ্জের আলোকিত সন্তান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের একান্ত প্রচেষ্টায় অল্প সময়ের মধ্যেই পাঠদান কার্যক্রমের অনুমতি পাওয়ায় হাওরজুড়ে এখন আনন্দের ঢেউ বইছে৷ স্বপ্ন বাস্তবায়ন হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ও শিক্ষামন্ত্রী দিপুমনির প্রতি বিনম্র কৃতজ্ঞতা জানিয়েছেন সুনামগঞ্জের মানুষ।

 

আগামী ২০২৩-২৪ শিক্ষাবর্ষে আগামী বছর থেকেই শিক্ষার্থী ভর্তি করতে পারবে সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। শিক্ষার প্রকৃত উদ্দেশ্য অর্জন ও অংশগ্রহণমূলক পাঠদান নিশ্চিত করার জন্য কোন বিষয়ে সর্বোচ্চ ৪০ জন শিক্ষার্থী ভর্তির অনুমোদন দেওয়া হয়।

 

এতে সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান অনুষদের অধীনে গণিত, পদার্থ, রসায়ন বিভাগ এবং প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের অধীনে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং প্রয়োজনীয় জনবল অনুমোদন দেওয়া হয়।

 

জানা যায়, ২০২০ সালের ১৮ নভেম্বর জাতীয় সংসদে সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন পাস হয়। এরপর জমি নিয়ে স্থানীয় সংসদ সদস্যদের মধ্যে মতভিন্নতা দেখা দেওয়ায় এর কাজে কিছুটা দেরি হয়েছে। গত বছরের ১৭ সেপ্টেম্বর সাবেক জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেনের প্রচেষ্টায় সুনামগঞ্জের সব সংসদ সদস্য একসঙ্গে এসে বিশ্ববিদ্যালয়ের স্থানের জন্য জমি নির্ধারণ করেন।

 

এর আগে ২০২২ সালের ১৫ জুন এ বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য নিয়োগ পান গাজীপুরের ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) গণিত বিভাগের প্রধান প্রফেসর ড. মো. আবু নঈম শেখ। নিয়োগ পাওয়ার পর থেকেই কর্মদক্ষতা দেখিয়ে যাচ্ছেন তিনি। ইতিমধ্যেই শিক্ষা মন্ত্রণালয় বিশ্ববিদ্যালয়ের জন্য ৭৫ একর জমি অধিগ্রহণের সিদ্ধান্তের কথা জানায়। সেই অনুযায়ী কাগজপত্র জমা দেওয়ার জন্য উপাচার্যকে চিঠি পাঠায় মন্ত্রণালয়। উপাচার্যের পক্ষ থেকে ইতোমধ্যে জমির বিবরণসহ কাগজপত্র মন্ত্রণালয়ে জমা দেওয়া হয়েছে।

 

পাঠদানের অনুমোদন পাওয়ায় উচ্ছ্বাস প্রকাশ করে পরিকল্পনামন্ত্রীর একান্ত রাজনৈতিক সচিব ও উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক হাসনাত হোসেন বলেন, আলহামদুলিল্লাহ সুনামগঞ্জবাসীর স্বপ্ন আজ সত্যি হল। কৃতজ্ঞতা হাওর অঞ্চলের উন্নয়নের রুপকার মাননীয় পরিকল্পনা মন্ত্রী আলহাজ্ব এম.এ.মান্নান এমপি মহোদয় এর প্রতি৷

 

এ ব্যাপারে সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. আবু নঈম শেখ বলেন, সত্যিই আজ আনন্দ লাগছে৷ সুনামগঞ্জ বাসীর স্বপ্ন পুরণ হতে চলেছে৷ আমরা ৪টি বিষয়ে পাঠদানের অনুমোদন পেয়েছি৷ দক্ষ শিক্ষক নিয়োগ এবং শিক্ষার্থীরা যাতে সুন্দর পরিবেশে পাঠদান করতে পার তার সকল ব্যবস্থা কর‍তে অধিক গুরত্ব দেয়া হবে৷ পাঠদানের অনুমোদন পাওয়ায় আমরা মাননীয় প্রধানমন্ত্রী, পরিকল্পনামন্ত্রী, শিক্ষামন্ত্রী ও ইউজিসির চেয়ারম্যান মহোদয়ের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।