রাগীব-রাবেয়া ফাউন্ডেশন সাহিত্য পুরস্কার ও একুশে সম্মাননা প্রদান অনুষ্ঠান সম্পন্ন

প্রকাশিত: ৩:৫১ অপরাহ্ণ, মার্চ ১১, ২০২৩

রাগীব-রাবেয়া ফাউন্ডেশন সাহিত্য পুরস্কার ও একুশে সম্মাননা প্রদান অনুষ্ঠান সম্পন্ন

নিউজ ডেস্ক : লিডিং ইউনিভার্সিটিতে সিলেটের রাগীব-রাবেয়া ফাউন্ডেশন সাহিত্য পুরস্কার ২০১৭-২০২২ এবং রাগীব-রাবেয়া একুশে সম্মাননা ২০২৩ অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১১ মার্চ ২০২৩) লিডিং ইউনিভার্সিটির বঙ্গবন্ধু চত্বরে অবস্থিত কেন্দ্রীয় শহিদমিনারের সামনে গুণীজনদের এ পুরস্কার এবং সম্মাননা প্রদান করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাগীব-রাবেয়া ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান দানবীর ড. সৈয়দ রাগীব আলী।

 

রাগীব-রাবেয়া ফাউন্ডেশনের সহ-সভাপতি এবং লিডিং ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য ও ট্রেজারার শ্রীযুক্ত বনমালী ভৌমিকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাগীব-রাবেয়া ফাউন্ডেশনের কোষাধ‍্যক্ষ ও লিডিং ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের নেতৃস্থানীয় সদস‍্য সৈয়দ আব্দুল হাই, জালালাবাদ রাগীব রাবেয়া মেডিক্যাল কলেজের অধ‍্যক্ষ প্রফেসর ডা. মো. আবেদ হোসেন। রাগীব-রাবেয়া একুশে সম্মাননা প্রাপ্ত গুণীজনদের মধ‍্যে ইসলামি চিন্তাবিদ হিসেবে মাওলানা মুফতি মো. মহিব্বুল হক গাছবাড়ি এবং হাফিজ মাওলানা মোহাম্মদ মুফতি আবুল হোসেন, শিক্ষা ক্ষেত্রে স্বামী চন্দ্রনাথানন্দ, ক্রীড়া ক্ষেত্রে মো. নাসির আহমেদ চৌধুরী, মুক্তিযুদ্ধে অবদানের জন্য বীর মুক্তিযোদ্ধা মো. আব্দুল খালিক এবং বীর মুক্তিযোদ্ধা মো. রফিকুল হক, হিন্দু ধর্মীয় পুরোহিতে শ্রীযুক্ত কপিলদেব উপাধ‍্যায়, সংগীতে জামাল উদ্দিন হাসান বান্না, চলচ্চিত্র অভিনয়ে চিত্রনায়ক হেলাল খান, সাংবাদিকতায় নজরুল ইসলাম বাসন, কবিতায় এখলাসুর রহমান, প্রবন্ধে রওশন আরা চৌধুরী, গীতিকবিতায় মো. আব্দুল ওহাব।

 

রাগীব-রাবেয়া সাহিত্য পুরস্কার ২০১৭- ২০২২ প্রাপ্ত গুণিজনরা হলেন ফোরকান আহমদ (গবেষণা-২০১৭), মোহন রায়হান (কবিতা-২০১৭), প্রফেসর ড. শরদিন্দু ভট্টাচার্য (গবেষণা-২০১৮), ফকির ইলিয়াস (কবিতা-২০১৮), ড. সৈয়দ শাহ এমরান (গবেষণা-২০১৮), ডা. বিনেন্দু ভৌমিক (কবিতা-২০১৯), প্রফেসর ড. নিলুফা আক্তার (কথাসাহিত‍্য-২০২০), আব্দুর রহমান (সংগীত-২০২০), সামারিন দেওয়ান (গবেষণা-২০২১), পুলক কান্তি ধর (কবিতা-২০২১), মোস্তফা সেলিম (গবেষণা -২০২২) এবং মোস্তাফিজুর রহমান (কবিতা-২০২২)।

 

অনুষ্ঠানে পুরস্কারপ্রাপ্ত কবি, সাহিত্য, গবেষক এবং গুণীজনদের হাতে একটি করে সম্মাননা স্মারক, সনদপত্র, পুরস্কারের চেক, ব্যাগ এবং অন্যান্য উপহার সামগ্রী তুলে দেওয়া হয়। এসময় পুরস্কারপ্রাপ্তদের প্রত্যেকের সংক্ষিপ্ত জীবনী পাঠ করা হয়। পুরস্কার গ্রহণ শেষে গুণীজনেরা তাঁদের নিজস্ব অনুভূতি প্রকাশ করেন।

 

লিডিং ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ‍্যাপক কাজী মো. জাহিদ হাসান ও আইন বিভাগের প্রভাষক মো. রেজাউল করিমের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন ট্রাস্টি বোর্ডের সচিব ইঞ্জিনিয়ার মো. লুৎফর রহমান। দানবীর ড. সৈয়দ রাগীব আলীর শিক্ষায় অবদানের উপর গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন লিডিং ইউনিভার্সিটির ব‍্যবসায় প্রশাসন বিভাগের বিভাগীয় প্রধান মো. জাহাঙ্গীর আলম। অনুষ্ঠানে পবিত্র কোরান থেকে তিলাওয়াত করেন লিডিং ইউনিভার্সিটির ইসলামিক স্টাডিজ বিভাগের সহকারী অধ‍্যাপক ড. মো. জিয়াউর রহমান এবং পবিত্র গিতা পাঠ করেন পৃথ্বীশ চক্রবর্তী।

 

অনুষ্ঠানে সূচনা সংগীত পরিবেশন করেন নেত্রকোনার রাগীব-মজিব উচ্চ বিদ‍্যালয়ের শিক্ষক মোহাম্মদ আব্দুল ওয়াহাব মাস্টার। আমন্ত্রিত অথিতি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট রাজনীতিবিদ এডভোকেট মিজবাহ উদ্দিন সিরাজ, দৈনিক সিলেটের ডাক পত্রিকার নির্বাহী সম্পাদক মো. ওয়াহিদুর রহমান ওয়াহিদ, বিশিষ্ট এম. রোটারিয়ান আতাউর রহমান পীর, বিশিষ্ট সাংবাদিক ও কলামিস্ট আবতাব চৌধুরী, অনলাইন প্রেস ক্লাবের সভাপতি মোহিদ চৌধুরী, লিডিং ইউনিভার্সিটির ব‍্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. বশির আহমেদ ভুঁইয়া, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো. মাইমুল আহসান খান, কলা ও আধুনিক ভাষা অনুষদের ডিন ড. মো. রেজাউল করিম, পরীক্ষা নিয়ন্ত্রক ড. মোহাম্মদ মোস্তাক আহমদ, রেজিস্ট্রার মো. মফিজুল ইসলাম, প্রক্টর রানা এম. লুৎফুর রহমান পীর, পরিচালক অর্থ ও হিসাব মোহাম্মদ কবির আহমেদসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারিবৃন্দ উপস্থিত ছিলেন।