নতুন নিয়মে ট্রেনের টিকিট, মাঠে কর্মকর্তারা

প্রকাশিত: ৩:৪২ অপরাহ্ণ, মার্চ ২, ২০২৩

নতুন নিয়মে ট্রেনের টিকিট, মাঠে কর্মকর্তারা

অনলাইন ডেস্ক : নতুন নিয়মে ট্রেনের টিকিট কাটতে বিড়ম্বনা পিছু ছাড়ছে না। প্রতিদিন স্টেশনে স্টেশনে ভিড় জমাচ্ছেন সাধারণ মানুষ। ইতোমধ্যে বিশেষ বিশেষ স্টেশনে ‘হেল্প ডেস্ক’ বসানো হলেও সেবা নিশ্চিত করতে পারছে না রেল কর্তৃপক্ষ।

 

বৃহস্পতিবার কমলাপুর ও বিমানবন্দর রেলওয়ে স্টেশন ঘুরে দেখা গেছে, শত শত মানুষ স্টেশনে অপেক্ষা করছে নিবন্ধন করতে। হেল্প ডেস্ক ঘিরে জটলা বেঁধে আছেন যাত্রীরা। যাত্রীদের ভাষ্য, অনেকেই এ নিয়ম বুঝে উঠতে পারছেন না। তাছাড়া অনেকের কাছেই অ্যান্ড্রয়েড মোবাইল নেই, তাই নিবন্ধন করা সম্ভব হচ্ছে না। অনেকে আবার মোবাইল নম্বরই বুঝেন না। নিজের কাছে থাকা এনআইডি কার্ডের নম্বরও বলতে পারছেন না।

 

এ বিষয়ে রেলওয়ে অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) সরদার সাহাদাত আলী  বলেন, আমরা কর্মকর্তারা মাঠে আছি। নতুন এ উদ্যোগ যাত্রীদের কল্যাণেই করা হয়েছে। যারা বুঝতে পারছে না, তাদের আমরা বুঝিয়ে দিচ্ছি। তবে যে পরিমাণ সাধারণ মানুষ স্টেশনে আসছে, তাদের বোঝাতে, নিবন্ধন করিয়ে দিতে হিমশিম খাচ্ছেন রেলওয়ে কর্মকর্তা-কর্মচারীরা।

 

কমলাপুর রেলওয়ে স্টেশন ম্যানেজার মাসুদ সারোয়ার বলেন, প্রতিদিন শত শত মানুষ স্টেশনে ভিড় জমাচ্ছে। নতুন নিয়মে টিকিট কাটতে অনেকের মধ্যে ভীতি রয়েছে। কিন্তু বিষয়টি খুবই সহজ। নিয়ম অনুযায়ী নিবন্ধন করে নিলেই হয়। অনেকেই নিবন্ধন ছাড়া কাউন্টারে আসছে, কিন্তু আমরা টিকিট দিতে পারছি না। আগে নিবন্ধন, পরে টিকিট।

 

উল্লে­খ্য, বুধবার থেকে নতুন নিয়মে আন্তঃনগর ট্রেনের টিকিট বিক্রি শুরু করেছে রেলওয়ে কর্তৃপক্ষ। এ নিয়মে জাতীয় পরিচয়পত্র বা জন্মনিবন্ধন সনদ দিয়ে অনলাইনে নিবন্ধনের পর যাত্রীরা টিকিট কাটতে পারবেন। আর বিদেশি নাগরিকদের ক্ষেত্রে দরকার হবে পাসপোর্টের।

 

নতুন নিয়মে বাংলাদেশ রেলওয়ের অফিসিয়াল ওয়েবসাইটে (https://eticket.railway.gov.bd) গিয়ে টিকিট কাটতে পারবেন যাত্রীরা। এ ছাড়া রেল সেবা অ্যাপ থেকেও টিকিট কাটতে পারবেন যাত্রীরা। তবে উভয় ক্ষেত্রেই টিকিট কাটার আগে জাতীয় পরিচয়পত্র/জন্মনিবন্ধন সনদ/পাসপোর্ট দিয়ে নিবন্ধন করতে হবে। কাউন্টার থেকেও নিবন্ধন করা যাত্রীরা কাটতে পারবেন ট্রেনের টিকিট।