নতুন মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন

প্রকাশিত: ১:১২ অপরাহ্ণ, জানুয়ারি ৩, ২০২৩

নতুন মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন

অনলাইন ডেস্ক : নতুন মন্ত্রিপরিষদ সচিব হিসেবে নিয়োগ পেয়েছেন জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মো. মাহবুব হোসেন।

 

মঙ্গলবার (৩ জানুয়ারি) তাকে এ নিয়োগ দিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। মাহবুব হোসেন দেশের ২৪তম মন্ত্রিপরিষদ সচিব। তিনি কবির বিন আনোয়ারের স্থলাভিষিক্ত হলেন।

 

মাহবুব হোসেন গত বছরের ২ জানুয়ারি জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগে সিনিয়র সচিব হিসাবে যোগদান করেন। তার আগে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিবের দায়িত্ব পালন করেছেন তিনি।

 

বিসিএস (প্রশাসন) ক্যাডারের ১৯৮৬ (৮ম) ব্যাচের কর্মকর্তা মাহবুব হোসেন ১৯৮৯ সালের ২০ ডিসেম্বর সিভিল সার্ভিসে যোগদান করেন। চাকরি জীবনের বিভিন্ন সময়ে বাণিজ্য মন্ত্রণালয়, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, পরিকল্পনা কমিশন, প্রধানমন্ত্রীর কার্যালয়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং স্থানীয় সরকার বিভাগের সহকারী/সিনিয়র সহকারী সচিব, উপসচিব, যুগ্মসচিব এবং অতিরিক্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করে সরকারের আইন, নীতি, কৌশল ও উন্নয়ন প্রকল্প প্রণয়ন, বাস্তবায়ন ও পরিবীক্ষণের অভিজ্ঞতা অর্জন করেছেন।

 

এছাড়া তিনি সচিবের একান্ত সচিব, পরিকল্পনা প্রতিমন্ত্রীর একান্ত সচিব, জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমির প্রশিক্ষক, স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের উপ-প্রধান (জেন্ডার), ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সচিব এবং বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্ট এর পরিচালক (উন্নয়ন ও পরিকল্পনা) পদেও দায়িত্ব পালন করেছেন।

 

প্রধানমন্ত্রীর নেতৃত্বে ২০১৬ সালের সেপ্টেম্বরে জাতিসংঘে অনুষ্ঠিত Meeting of High level Panel on Water, হাঙ্গেরির বুদাপেস্ট এ অনুষ্ঠিত Water Conference, ২০১৬ এবং প্যারিসে অনুষ্ঠিত One Planet Summit ২০১৭ সালে অংশগ্রহণ করেন তিনি। চাকরি জীবনে বিভিন্ন দেশের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য ও সহযোগিতা আলোচনা, জলবায়ু পরিবর্তন বিষয়ক আন্তর্জাতিক নেগোসিয়েশনের পোল্যান্ডের ওয়ারশ (২০১৩) এবং পেরুর লিমায় (২০১৪) অনুষ্ঠিত নেগোসিয়েশনে তিনি বাংলাদেশ প্রতিনিধি দলের সদস্য ছিলেন।

 

এছাড়া স্থানীয় সরকার বিভাগে দায়িত্ব পালনকালে পানি ও স্যানিটেশন ব্যবস্থার উন্নয়ন, বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকীকরণ, নগর স্বাস্থ্য ব্যবস্থা উন্নয়ন, সড়ক খনন নীতিমালা প্রণয়ন, পৌরসভা পরিচালন পদ্ধতি ও ব্যবস্থাপনা উন্নয়ন সংক্রান্ত বিভিন্ন আন্তঃমন্ত্রণালয় কমিটি ও টাস্ক ফোর্সের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন।

 

মাহবুব হোসেন বরিশাল রেসিডেন্সিয়াল মডেল কলেজ (বর্তমানে বরিশাল ক্যাডেট কলেজ) থেকে ১৯৭৯ সালে এসএসসি, বরিশাল বি.এম. কলেজ থেকে ১৯৮১ সালে এইচএসসি, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ ব্যাচে সমাজ বিজ্ঞানে বিএসএস (সম্মান) এবং ১৯৮৫ ব্যাচে এমএসএস ডিগ্রি অর্জন করেন।

 

চাকরিতে যোগ দেওয়ার পর যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব নর্থ লন্ডন থেকে এমবিএ এবং অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব মেলবোর্ন থেকে জেন্ডার অ্যান্ড ডেভলপমেন্ট বিষয়ে এমএ ডিগ্রি অর্জন করেন।

এ সংক্রান্ত আরও সংবাদ

কম খরচে পত্রিকায় বিজ্ঞাপন দিন

কম খরচে পত্রিকায় বিজ্ঞাপন দিন

সিলেট সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪

সিলেট সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪