সিলেটে তিন এলাকায় নদীভাঙন, ক্ষতির মুখে কয়েক হাজার মানুষ

প্রকাশিত: ৭:১১ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১৭, ২০২২

সিলেটে তিন এলাকায় নদীভাঙন, ক্ষতির মুখে কয়েক হাজার মানুষ

নিউজ ডেস্ক : সিলেট মহানগরের নবগঠিত ৩৯ নম্বর ওয়ার্ডের পীরপুর, শেখপাড়া ও গরীপুর এলাকা সুরমা নদীর ভাঙনে হুমকির মুখে আছে।

 

এরই মধ্যে শতাধিক বাড়ি, শিক্ষাপ্রতিষ্ঠানসহ বিভিন্ন স্থাপনা নদীগর্ভে বিলীন হয়ে গেছে। ভাঙন রোধে দ্রুত কার্যকর ব্যবস্থা না নিলে গ্রামগুলো অস্তিত্বহীন হয়ে পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। এ বিষয়ে প্রতিকার চেয়ে গত সোমবার (১২ ডিসেম্বর) বিকেলে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে মানববন্ধন করেছেন এ ৩ এলাকার বাসিন্দারা।

 

মানববন্ধনে নদীভাঙনের কবল থেকে এলাকাগুলোকে রক্ষা এবং ভাঙনের শিকার ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের উপযুক্ত ক্ষতিপূরণের দাবি জানানো হয়।

 

স্থানীয় সূত্রে জানা গেছে, দীর্ঘদিন থেকে সুরমা নদীর পাড়ের পীরপুর, শেখপাড়া ও গরীপুর এলাকা ভাঙনের কবলে আছে। এতে কয়েক হাজার মানুষ ক্ষতির মুখোমুখি হয়েছে। বিভিন্ন সময় এ ভাঙন রোধে এলাকাবাসী দাবি জানালেও কোনো উদ্যোগ নেওয়া হয়নি।

 

শুষ্ক মৌসুমের শুরুতে কার্যকর পদক্ষেপ গ্রহণ করার পাশাপাশি ভাঙনে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে উপযুক্ত ক্ষতিপূরণ দেওয়া উচিত বলে স্থানীয়দের মন্তব্য।

 

তারা বলেন- চলতি বছর ইতিহাসের প্রলয়ংকরী বন্যায় সিলেট অঞ্চল ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। বন্যা প্রাকৃতিক হলেও দুর্ভোগের জন্য মানুষের তৈরি অনেক কারণ রয়েছে। গত ৫০ বছরে দূষণ, ভূমিদস্যুদের আগ্রাসন, অপরিকল্পিত শিল্পায়ন, নগরায়ণ, আবাসন এবং সেতু, কালভার্ট ও স্লুইসগেট নির্মাণের কারণে দেশের হাজারো নদ-নদী বিলীন হয়ে গেছে।

নামাজের সময়সূচী সেপ্টেম্বর মাস-২০২৪

নামাজের সময়সূচি
> ফজর- ৪:২৭ মিনিট।
> জোহর- ১১:৪৯ মিনিট।
> আসর- ৪:১৩ মিনিট।
> মাগরিব- ৬:0৩ মিনিট।
> ইশা- ৭:০৬ মিনিট।

গুণ গত মান যার ভাল তার দাম একটু বেশি সিলেটের সেরা বাগানের উন্নত চা প্রতি কেজি চা দাম ৪৫০ টাকা হোম ডেলি বারি দেয়া হয়

tree

কম খরচে পত্রিকায় বিজ্ঞাপন দিন

কম খরচে পত্রিকায় বিজ্ঞাপন দিন