বিশ্ব মান দিবস আজ, বিএসটিআই’র বিভিন্ন কর্মসূচী

প্রকাশিত: ১১:০৫ পূর্বাহ্ণ, অক্টোবর ১৪, ২০২২

বিশ্ব মান দিবস আজ, বিএসটিআই’র বিভিন্ন কর্মসূচী

নিজস্ব প্রতিবেদক : ৫৩তম বিশ্ব মান দিবস আজ। সারাদেশের মতো বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে সিলেটেও যথাযথ মর্যদায় দিবসটি পালিত হবে। এ উপলক্ষে বিএসটিআই সিলেট গ্রহন করেছে বিস্তারিত কর্মসূচী। এ বছরের প্রতিপাদ্য হচ্ছে, ‘সমন্বিত উদ্যোগে টেকসই উন্নত বিশ্ব বিনির্মাণে মান।’

দিবসটি এলে কিছু প্রশ্ন এসেই যায়, তা হলো আমাদের দেশে পণ্য বা সেবার সুনির্দিষ্ট মান নিয়ন্ত্রণের পরিস্থিতি আদতে কেমন? প্রত্যাশিত মানের পণ্য বা সেবা না পেলে ভোক্তারা কী করতে পারেন?

 

বাংলাদেশে কোনো পণ্য, সেবা বা প্রক্রিয়ার মান নির্ধারণ করে থাকে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। এই প্রতিষ্ঠানটির কাজ হলো, পণ্যসামগ্রীর মান প্রণয়ন, প্রণীত মানের ভিত্তিতে পণ্যের গুণাগুণ পরীক্ষা, বাধ্যতামূলক মান সনদের আওতাভুক্ত পণ্যগুলো পরীক্ষার পর সনদ দেওয়া ও ম্যানেজমেন্ট সিস্টেম সার্টিফিকেট দেওয়া। এ ছাড়া ম্যাট্রিক পদ্ধতির প্রচলন, বাস্তবায়নসহ ওজন ও পরিমাপের সঠিকতা তদারক করে বিএসটিআই। অন্যদিকে মানসংশ্লিষ্ট বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার ফোকাল পয়েন্ট হিসেবে বাংলাদেশে প্রতিনিধিত্ব করে সংস্থাটি।

 

বিএসটিআই’র তথ্যমতে, বর্তমানে দেশে বাধ্যতামূলক মান সনদের আওতাভুক্ত পণ্য রয়েছে ১৯৪টি। বাধ্যতামূলক মান সনদের আওতাভুক্ত পণ্য বেড়েছে আরো ৪১টি। এ ছাড়া বিএসটিআই প্রণীত মানের সংখ্যা প্রায় চার হাজার। বিএসটিআই যেমন আইএসও মান অনুসরণ করে, তেমনি কোডেক্স নীতিমালাও অনুসরণ করে থাকে।

 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ও জাতিসংঘের ফুড অ্যান্ড অ্যাগ্রিকালচারাল অর্গানাইজেশনের (এফএও) দেওয়া নীতিমালা হলো কোডেক্স। এটি হলো মূলত খাদ্যপণ্য-সংশ্লিষ্ট। কোডেক্স হলো এমন একটি নীতিমালা, যা জানায় কোন পণ্যের মান কী ধরনের হওয়া উচিত। বিশ্বব্যাপী খাদ্যপণ্যের ক্ষেত্রে এই নীতিমালা মেনে চলা হয়। এর বাইরে বাংলাদেশ মানও (দেশি মান) নির্ধারণ করে থাকে বিএসটিআই।

 

এদিকে, দিবসটি উপলক্ষে বিএসটিআই সিলেটের উদ্যোগে আয়োজন করা হয়েছে আলোচনা সভা। আজ শুক্রবার সকাল ১১টায় সিলেট জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভায় প্রধান অতিথি থাকবেন বিভাগীয় কমিশনার ড. মোহাম্মদ মোশাররফ হোসেন। সভাপতিত্ব করবেন জেলা প্রশাসক মো: মজিবর রহমান। অনুষ্ঠানে সবার উপস্থিতি কামনা করেছেন বিএসটিআই সিলেটের উপ-পরিচালক প্রকৌশলী মৃনাল কান্তি বিশ্বাস।

নামাজের সময়সূচী সেপ্টেম্বর মাস-২০২৪

নামাজের সময়সূচি
> ফজর- ৪:২৭ মিনিট।
> জোহর- ১১:৪৯ মিনিট।
> আসর- ৪:১৩ মিনিট।
> মাগরিব- ৬:0৩ মিনিট।
> ইশা- ৭:০৬ মিনিট।

গুণ গত মান যার ভাল তার দাম একটু বেশি সিলেটের সেরা বাগানের উন্নত চা প্রতি কেজি চা দাম ৪৫০ টাকা হোম ডেলি বারি দেয়া হয়

tree

কম খরচে পত্রিকায় বিজ্ঞাপন দিন

কম খরচে পত্রিকায় বিজ্ঞাপন দিন