বন্যা : মৌলভীবাজার ও হবিগঞ্জে অবনতির শঙ্কা, সিলেটে ভারী বর্ষণের সম্ভাবনা

প্রকাশিত: ৯:৪৬ অপরাহ্ণ, আগস্ট ২১, ২০২৪

বন্যা : মৌলভীবাজার ও হবিগঞ্জে অবনতির শঙ্কা, সিলেটে ভারী বর্ষণের সম্ভাবনা

নিউজ ডেস্ক : মৌলভীবাজার ও হবিগঞ্জে বন্যা আক্রান্ত অবস্থায় আছে। ভারী বৃষ্টির কারণে নদীর পানি বিপদসীমার আরও উপরে উঠতে পারে বলে জানিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র। এতে আরও বেশ কিছু এলাকার বন্যা পরিস্থিতি অবনতির পাশাপাশি নতুন কিছু এলাকা বন্যা কবলিত হয়ে পড়তে পারে বলে জানা যায়।

 

হবিগঞ্জের খোয়াই নদীর বান্না পয়েন্টের পানি বিপদসীমার সর্বোচ্চ ১৯৭ সেন্টিমিটার উপর দিয়ে বইছে। এরপর একই নদীর হবিগঞ্জ পয়েন্টের পানি ১৯০ সেন্টিমিটার, মনু নদীর মনু রেলওয়ে ব্রিজ পয়েন্টের পানি ৯৫, একই নদীর মৌলভীবাজার পয়েন্টের পানি ৬৫, মুহুরি নদীর পরশুরাম পয়েন্টের পানি ৭০, ধলাই নদীর কমলগঞ্জ পয়েন্টের পানি ৪৬ এবং ফেনী নদীর রামগড় পয়েন্টের পানি বিপদসীমার ৩২ সেন্টিমিটার উপর দিয়ে বইছে। বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের পানির মোট ১১৬ টি স্টেশনের মধ্যে ৬২টি স্টেশনের পানি বেড়েছে।

 

আবহাওয়া সংস্থাগুলোর তথ্য অনুযায়ী, আগামী ৪৮ ঘণ্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চল ও উজানে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। ফলে, এ সময় উত্তর-পূর্বাঞ্চলের সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোনা, মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলার প্রধান নদীগুলোর পানি কয়েকটি পয়েন্টে সময় বিশেষে বৃদ্ধি পেতে পারে।

 

আগামী ২৪ ঘণ্টায় উত্তর-পূর্বাঞ্চলের মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলার মনু, খোয়াই, ধলাই নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হতে পারে এবং নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতি স্থিতিশীল থাকতে পারে।

 

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী সরদার উদয় রায়হান বলেন, আগামীকাল সকাল পর্যন্ত বন্যা পরিস্থিতি যা আছে তাই থাকতে পারে, অর্থাৎ স্থিতিশীল। পরিস্থিতি অবনতি হবার শঙ্কা আমরা কম করছি। আগামীকালের পর ভারী বৃষ্টি কমে আসতে পারে। এতে বন্যা পরিস্থিতির উন্নতি হতে পারে বলে আমরা আশা করছি৷

 

এদিকে আবহাওয়া অধিদফতর জানায়, মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিম বঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে।

 

আগামীকাল সকাল ৯টা পর্যন্ত পূর্বাভাসে বলা হয়, সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে।

 

আজ রাত ১টা পর্যন্ত সিলেট অঞ্চলগুলোর উপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

নামাজের সময়সূচী সেপ্টেম্বর মাস-২০২৪

নামাজের সময়সূচি
> ফজর- ৪:২৭ মিনিট।
> জোহর- ১১:৪৯ মিনিট।
> আসর- ৪:১৩ মিনিট।
> মাগরিব- ৬:0৩ মিনিট।
> ইশা- ৭:০৬ মিনিট।

গুণ গত মান যার ভাল তার দাম একটু বেশি সিলেটের সেরা বাগানের উন্নত চা প্রতি কেজি চা দাম ৪৫০ টাকা হোম ডেলি বারি দেয়া হয়

tree

কম খরচে পত্রিকায় বিজ্ঞাপন দিন

কম খরচে পত্রিকায় বিজ্ঞাপন দিন