দাবার আসরেই মারা গেলেন গ্র্যান্ডমাস্টার জিয়া

প্রকাশিত: ৮:৪৮ অপরাহ্ণ, জুলাই ৫, ২০২৪

দাবার আসরেই মারা গেলেন গ্র্যান্ডমাস্টার জিয়া

স্পোর্টস ডেস্ক : খেলোয়াড়ি জীবনে দাবা খেলে অর্জন করেছেন দেশজুড়ে খ্যাতি। এবার দাবার বোর্ডেই পৃথিবীকে বিদায় বললেন গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান। জিয়ার মৃত্যুর বিষয়টি যুগান্তরকে নিশ্চিত করেছেন ইন্টারন্যাশনাল আরবিটার হারুনুর রশীদ।

 

জাতীয় দাবা চ্যাম্পিয়নশিপে ১২তম রাউণ্ডের খেলা চলাকালে অসুস্থ হয়ে লুটিয়ে পড়েন জিয়া। হাসপাতালে নিয়ে গিয়ে সর্বাত্মক চেষ্টা করেও প্রাণ ফিরেনি এই কীর্তিমান দাবাড়ুর। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

 

শুক্রবার জাতীয় দাবা প্রতিযোগিতার ১২তম রাউন্ডের খেলায় আরেক গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীবের বিপক্ষে খেলছিলেন গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান। ৩টায় শুরু হওয়া ম্যাচটি শেষ করতে পারেননি আর। অসুস্থতায় ৫টা ৫২ মিনিটে লুটিয়ে পড়েন তিনি।

 

সঙ্গে সঙ্গে জিয়াকে শাহবাগের ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালে নিয়ে যাওয়া হয়। চিকিৎসকেরা প্রাণপণ চেষ্টা চালিয়েও সংকট কাটাতে পারেননি।

 

১৯৭৪ সালে জন্মগ্রহণ করেন গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান। ২০০৫ সালে তিনি বাংলাদেশি দাবাড়ুদের মধ্যে সর্বোচ্চ ফিদে রেটিং (২৫৭০) অর্জন করেছিলেন।

 

গ্র্যান্ডমাস্টার জিয়া ১৯৯৩ সালে আন্তর্জাতিক মাস্টার (আইএম) খেতাব এবং ২০০২ সালে জিএম খেতাব অর্জন করেন। তার খেলার ধরন ছিল শক্ত অবস্থানগত। ১৯৮৮ সালে প্রথমবার জাতীয় দাবায় চ্যাম্পিয়ন হন জিয়াউর রহমান। টুর্নামেন্টে রেকর্ড ১৪ বারের চ্যাম্পিয়নও তিনি।

 

২০২২ সালে, তিনি তার ছেলে তাহসিন তাজওয়ার জিয়ার সাথে ৪৪তম দাবা অলিম্পিয়াডে বাংলাদেশের প্রতিনিধিত্ব করে ইতিহাস গড়েন।

গুণ গত মান যার ভাল তার দাম একটু বেশি সিলেটের সেরা বাগানের উন্নত চা প্রতি কেজি চা দাম ৪৫০ টাকা হোম ডেলি বারি দেয়া হয়

tree

কম খরচে পত্রিকায় বিজ্ঞাপন দিন

কম খরচে পত্রিকায় বিজ্ঞাপন দিন