সিলেটে ঘর পাচ্ছে আরও ১৮৩টি ভূমি-গৃহহীন পরিবার

প্রকাশিত: ৮:৫৯ অপরাহ্ণ, জুন ৯, ২০২৪

সিলেটে ঘর পাচ্ছে আরও ১৮৩টি ভূমি-গৃহহীন পরিবার

নিজস্ব প্রতিবেদক : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে দেশে যেন কেউ গৃহহীন-ভূমিহীন না থাকে- ‘আশ্রয়ণ প্রকল্প’র মাধ্যমে সেই কার্যক্রম চালিয়ে যাচ্ছে বর্তমান সরকার। এরই ধারাবাহিকতায় মঙ্গলবার (১১ জুন) আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ৫ম পর্যায়ের ২য় ধাপে জমি ও গৃহ প্রদান কার্যক্রমের শুভ উদ্বোধন করেবেন শেখ হাসিনা।

 

এদিন ১৮ হাজার ৫৬৬টি ঘর হস্তান্তর করা হবে। এর মধ্যে সিলেট জেলার ৪ উপজেলায় ১৮৩টি ভূমি ও গৃহহীন পাবেন নিজেদের মাথা গোঁজার ঠাঁই।

 

রবিবার (৯ জুন) বেলা ২টায় সিলেট জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলনকক্ষে প্রেস ব্রিফিং করে জেলা প্রশাসক শেখ রাসেল হাসান জানান, মঙ্গলবার বেলা ১১টায় ভূমি-গৃহহীন পরিবারগুলোকে ৫ম পর্যায়ের ২য় ধাপে জমিসহ গৃহ প্রদান কার্যক্রমের উদ্বোধন করবেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

এ ধাপে সিলেট জেলার ওসমানীনগর, বিশ্বনাথ, বিয়ানীবাজার ও গোয়াইনঘাটে ১৮৩টি ভূমি-গৃহহীন পরিবারকে ২ শতক জমিসহ পাকা ঘর প্রদান করা হবে। এর মধ্যে ওসমানীনগরে ১১০টি, বিশ্বনাথে ৩টি, গোয়াইনঘাটে ৪০টি ও বিয়ানীবাজারে ৩০টি।

 

জেলা প্রশাসক বলেন- মাননীয় প্রধানমন্ত্রী গত বছরের নভেম্বরে সিলেট জেলাকে “ভূমিহীন ও গৃহহীনমুক্ত” ঘোষণা করেন। ২০২২ সালের তালিকা অনুযায়ী- সিলেট জেলায় ভূমিহীন ও গৃহহীন পরিবারের সংখ্যা ছিলো ৫৪৭২টি। এই ৫৪৭২টি পরিবারের মধ্যে ১ম, ২য়, ৩য়, ৪র্থ ও ৫ম পর্যায়ে (১ম ধাপ) যথাক্রমে ৩১৩১, ১১৫, ১১৫৮, ৯৫৫ ও ১১৩টি- মোট ৫৪৭২টি ঘর প্রদান করা হয়। এবার ৫ম পর্যায়ের ২য় ধাপে এই ১৮৩টি ঘর প্রদান করা হবে।

 

তিনি বলেন- এবারে ওসমানীনগর ও বিশ্বনাথ উপজেলার ১১৩টি গৃহের নির্মাণ কাজ শতভাগ সম্পন্ন হয়েছে । এছাড়া গোয়াইনঘাট উপজেলায় ৪০টি ও বিয়ানীবাজার উপজেলায় ৩০টি দীর্ঘ দিনের পুরাতন জরাজীর্ণ সি. আই শিট ব্যরাক প্রতিস্থাপন করে সেমি-পাকা একক গৃহ নির্মাণের কার্যক্রম চলমান রয়েছে। অপরদিকে, বিশ্বনাথ উপজেলার রামপাশা ইউনিয়নের আমতৈল গ্রামে মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ বরাদ্দে ৭১টি প্রতিবন্ধী পরিবারকে একটি করে খ শ্রেণির সেমিপাকা গৃহ নির্মাণ করে দেওয়া হয়েছে।

গুণ গত মান যার ভাল তার দাম একটু বেশি সিলেটের সেরা বাগানের উন্নত চা প্রতি কেজি চা দাম ৪৫০ টাকা হোম ডেলি বারি দেয়া হয়

tree

কম খরচে পত্রিকায় বিজ্ঞাপন দিন

কম খরচে পত্রিকায় বিজ্ঞাপন দিন