বিশ্বনাথে মূল লড়াইয়ে আ.লীগ-বিএনপির ৫ প্রার্থী

প্রকাশিত: ১০:২৯ পূর্বাহ্ণ, মে ৭, ২০২৪

বিশ্বনাথে মূল লড়াইয়ে  আ.লীগ-বিএনপির ৫ প্রার্থী

নবীন সোহেল : ৬ষ্ঠ উপজেলা নির্বাচনের প্রথম ধাপে বুধবার অনুষ্ঠিত হতে যাচ্ছে সিলেটের বিশ্বনাথ উপজেলার নির্বাচন। এরই মধ্যে শেষ হয়েছে প্রার্থীদের আনুষ্ঠানিক প্রচারনা। এখন অপেক্ষা ভোটগ্রহনের। ভোট শান্তিপূর্ণ করতে ইতিমধ্যে সকল প্রস্তুতি গ্রহণ করেছে নির্বাচন কমিশন। এখন ভোট দেয়ার অপেক্ষার প্রহর গুনছেন ভোটাররা। বিশ্বনাথে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান এই তিন পদে আওয়ামী লীগ, বিএনপির মোট ১৯ জন প্রার্থী ভোটের লড়াইয়ে রয়েছেন। এরমধ্যে চেয়ারম্যান পদে রেকর্ড সংখ্যক প্রার্থী অংশ নিয়েছেন। চেয়ারম্যান পদে ১০ জন প্রার্থী প্রতিদ্বন্ধিতা করলেও মুল প্রতিদ্বন্ধিতায় রয়েছেন আওয়ামী লীগ বিএনপির প্রার্থীরা। তবে স্থানীয়দের ধারণা, মূল প্রতিদ্বন্দ্বিতা হবে পঞ্চমুখী।

 

জনসমর্থন ও প্রচার-প্রচারণায় এগিয়ে থাকা এই পাঁচ প্রার্থী হলেন- উপজেলা আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক ও জেলা পরিষদের সদস্য অ্যাডভোকেট গিয়াস উদ্দিন (আনারস), পৌর আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক আলতাব হোসেন (টেলিফোন), জেলা বিএনপির বহিষ্কৃত নেতা সোহেল আহমদ চৌধুরী (কাপ-পিরিচ), উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক গৌছ খান (কইমাছ), উপজেলা বিএনপির নেতা মোঃ সেবুল মিয়া (দোয়াত কলম)। তবে শেষ পর্যন্ত ভোটাররা কোন দিকে যাচ্ছেন সেসব বিবেচনায় রেখে এবং বিভিন্ন সমীকরণ মিলিয়ে এ প্রতিদ্বন্দ্বিতা ত্রিমূখীও হতে পারে। তবে কে হাসবেন শেষ হাসি তা এখনো নিশ্চিত করে বলা যাচ্ছে না। এরমধ্যে হেভিওয়েট প্রার্থীদের মধ্যেই লড়াই হবে হাড্ডাহাড্ডি। ফলে নির্বাচনে হারজিত নিয়ে সঠিক হিসাব মেলাতে পারছেন না প্রার্থীরা। সরেজমিন প্রত্যক্ষ ও ভোটারদের সঙ্গে কথা বলে এমন ধারণা পাওয়া গেছে।

 

এই নির্বাচনকে ঘিরে শেষ সময়ে এসেও ব্যাপক প্রচার-প্রচারণা লক্ষ্য করা গেছে। এই্কয়দিন সকাল থেকে গভীর রাত পর্যন্ত চলে ভোট নিয়ে আলোচনা। প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হতে প্রচার-প্রচারণায় ব্যস্ত ছিলেন প্রার্থীরা, দিয়েছেন উন্নয়নের প্রতিশ্রুতি। সোমবার মধ্যরাতে শেষ হয়েছে আনুষ্ঠানিক প্রচারণা। এখন উপজেলাজুড়ে চলছে আলোচনা-সমালোচনা ও চুলচেরা বিশ্লেষণ।

 

সরেজমিনে বিভিন্ন এলাকায় ঘুরে স্থানীয়দের সাথে আলাপ করে জানা গেছে, হেভিয়েট পাঁচ প্রার্থীসহ প্রত্যেক চেয়ারম্যান প্রার্থীর একটা নিজস্ব ভোট ব্যাংক রয়েছে। তাছাড়া ব্যক্তি ইমেজ, আঞ্চলিকতা, সামাজিক প্রভাব এসবও ভোটও নির্বাচনি মাঠে ফ্যাক্টর হবে। তবে সকল প্রার্থীই জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী।

 

এদিকে, ভাইস চেয়ারম্যান পদে ৬ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান তিনজন প্রার্থী প্রতিদ্বন্ধিতা করছেন। এই দুই পদেও লড়াই হবে জমজমাট।
উল্লেখ্য, বিশ্বনাথ উপজেলায় ১ লক্ষ ৮৮ হাজার ৩৭ জন পুরুষ ভোটার এবং ৯৭ হাজার ৩১ জন নারী ভোটার মোট ৭৪টি ভোট কেন্দ্রে নিজের ভোটাধিকার প্রয়োগ করবেন।