অবৈধ ১৮টি, লাইসেন্স না থাকায় সিলেট বিভাগের ৮ ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে তালা

প্রকাশিত: ৬:০২ পূর্বাহ্ণ, মার্চ ২, ২০২৪

অবৈধ ১৮টি, লাইসেন্স না থাকায় সিলেট বিভাগের ৮ ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে তালা

নিউজ ডেস্ক : সিলেট বিভাগের আটটি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার লাইসেন্স না থাকায় বন্ধ করে দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এর মধ্যে আছে হবিগঞ্জে চারটি, সিলেটে দুই ও মৌলভীবাজারে দুটি। বুধবার (২৮ ফেব্রুয়ারি) সিলেট নগরী ও মৌলভীবাজার শহরে অভিযান চালায় স্বাস্থ্য বিভাগ। সিলেট নগরীর সেফওয়ে হাসপাতাল, আয়েশা মেডিকেয়ার, আরটিএম হাসপাতালসহ কয়েকটি প্রতিষ্ঠানের কাগজপত্র যাচাই করা হয়। আভিযানিক দল দেখতে পায়, এসব হাসপাতাল ও ক্লিনিক নবায়নের জন্য অনলাইনে আবেদন করে বসে আছে। তাদের লাইসেন্স থাকলেও নবায়ন না থাকায় দ্রুত নবায়ন করতে নির্দেশ দেওয়া হয়েছে।

 

যেসব প্রতিষ্ঠানের নিবন্ধন আছে অথচ প্রতিষ্ঠান পরিচালনার সব শর্ত মানছে না, পরিস্থিতির উন্নতি করার জন্য তাদের তিন মাস সময় দিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। তিন মাস হয়ে যাওয়ায় নির্ধারিত সময়ের মধ্যে যারা নিয়ম মেনে লাইসেন্স রিনিউ বা নতুন লাইসেন্স নেয়নি, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নতুন অভিযান চালানো হবে।

 

এদিকে হাইকোর্টের নির্দেশে অবৈধ হাসপাতালের একটি তালিকা আদালতে জমা দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। সেই তালিকায় নাম রয়েছে ১ হাজার ২৭টি প্রতিষ্ঠানের। ওই তালিকায় দেখা গেছে, সিলেট বিভাগে অবৈধ হাসপাতাল ও ক্লিনিক রয়েছে ১৮টি।

 

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, সিলেটে লাইসেন্সবিহীন অথবা মেয়াদোত্তীর্ণ লাইসেন্সধারী ক্লিনিক, হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারে নিয়মিত অভিযান চালানো হচ্ছে।

 

এ ব্যাপারে সিলেটের ডেপুটি সিভিল সার্জন ডাক্তার জন্মেজয় দত্ত বলেন, নির্দেশনা অনুযায়ী সিলেট নগর এলাকায় একটি ও জেলার উপজেলাগুলোতে একটি টিম কাজ করছে। টিমের সদস্যরা নিয়মিতভাবে ক্লিনিক, হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারগুলো পরিদর্শন করছেন এবং নিয়ম মেনে পরিচালিত হচ্ছে কি না সে বিষয় তদারকি করছেন। কাগজপত্র ঠিক না থাকা ও নিয়ম না মানায় ইতোমধ্যে বিভিন্ন উপজেলার অনেক প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়েছে। কিছু প্রতিষ্ঠানকে স্বল্প সময় বেঁধে দেওয়া হয়েছে, ডিজিটাল লাইসেন্স ও নবায়ন করার জন্য।