‘ভোটে মারামারি দেখতে চাই না, দলের কেউ হলেও রেহাই নেই’

প্রকাশিত: ৩:৪৬ অপরাহ্ণ, ডিসেম্বর ২১, ২০২৩

‘ভোটে মারামারি দেখতে চাই না, দলের কেউ হলেও রেহাই নেই’

অনলাইন ডেস্ক : আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে সংঘাত বন্ধ করে জনগণের ভোটাধিকার নির্বিঘ্ন রাখতে দলীয় প্রার্থীদের প্রতি আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। এর ব্যত্যয় হলে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে বলেও সতর্ক করেছেন তিনি।

 

শেখ হাসিনা বলেন, এখানে (ভোটে) কিন্তু সংঘাত-মারামারি কোনো কিছু আমি দেখতে চাই না। আমার দলের যদি কেউ করে, তার কিন্তু রেহাই নেই। সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেব।

 

শেখ হাসিনা আরও বলেন,আমরা চাই, জনগণ তার ভোটাধিকার নির্বিঘ্নে প্রয়োগ করবে। যাকে খুশি তাকে ভোট দেবে, সে জয়ী হয়ে আসবে। গণতন্ত্রকে সুদৃঢ় করতে হবে। এর যদি ব্যত্যয় ঘটে, বাংলাদেশ কিন্তু শেষ হয়ে যাবে।

 

বৃহস্পতিবার রাজধানীর তেজগাঁওয়ে আওয়ামী লীগের নির্বাচনি কার্যালয় থেকে ভার্চুয়ালি পঞ্চগড়, লালমনিরহাট, নাটোর, পাবনা ও খাগড়াছড়ির জনসভায় বক্তব্য রাখতে গিয়ে তিনি এ কথা বলেন।

 

প্রধানমন্ত্রী বলেন, নির্বাচন নিয়ে কেউ যাতে কোনো অভিযোগ আনতে না পারে। শান্তিপূর্ণভাবে নির্বাচন করবেন। কারণ নির্বাচনে জনগণের অংশগ্রহণ থাকতে হবে।

 

দ্বাদশ সংসদ নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় হওয়া ঠেকাতে ক্ষমতাসীন আওয়ামী লীগের শীর্ষ পর্যায় থেকে বিকল্প প্রার্থী রাখার নির্দেশনা আসার পর এবারের ভোটে স্বতন্ত্র প্রার্থী হওয়ার হিড়িক পড়ে। দলটির ১৫০ জনের বেশি নেতা নৌকা প্রতীকের প্রার্থীদের বিরুদ্ধে ভোটের মাঠে লড়াই করছেন। এমনকি নৌকা না পেয়ে ক্ষমতাসীন দলের সংসদ সদস্যরাও আছেন স্বতন্ত্র প্রার্থী হিসেবে।

 

দল মনোনীত প্রার্থীর বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করলে তাকে বিদ্রোহী হিসেবে তকমা দেওয়া হয়, সেই সঙ্গে বহিষ্কারের মত বিভিন্ন ব্যবস্থা নেওয়ার নজির আছে। তবে এবার দেশের অন্যতম বড় দল বিএনপি নির্বাচনে না যাওয়ার ঘোষণা দেওয়ায় নির্বাচনকে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ও অংশগ্রহণমূলক দেখাতে চাইছে ক্ষমতাসীন দল।

 

সে কারণে স্বতন্ত্রদের ‘বিদ্রোহী’ তকমা দেওয়া হয়নি যেমন, তেমনই তাদের বিরুদ্ধে দল যে কোনো ব্যবস্থা নেবে না তাও জানিয়ে দিয়েছে আওয়ামী লীগ। তবে দেশের বিভিন্ন স্থানে আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থীদের সঙ্গে দলটির মনোনীত প্রার্থী ও সমর্থকদের মধ্যে সংঘাতের ঘটনা ঘটছে।

 

নেতাকর্মীদের উদ্দেশে আওয়ামী লীগ সভাপতি বলেন, প্রার্থীরা স্বাধীনভাবে প্রচারণা চালাবে। জনগণকে সুযোগ দিতে হবে। তারা পছন্দমতো প্রার্থীকে ভোট দেবে। তাতেই আমাদের গণতন্ত্র আরো শক্তিশালী হবে।

 

প্রধানমন্ত্রী বলেন, নির্বাচনে ভোটারের অংশগ্রহণ থাকতে হবে, কোনো দল আসলো না আসলো তাতে কিছু যায় আসে না। বিএনপি আসেনি একটা কারণে যে, এখানে ভোট চুরির সুযোগ নাই। ২০০৮ এ পারে নাই। এরপর থেকেই তারা নির্বাচন বর্জন করতে চায়। আমরা নির্বাচন আর জনগণের ক্ষমতায়নে বিশ্বাস করি।

 

সন্ত্রাস ঠেকাতে আওয়ামী লীগের প্রার্থীদের সতর্ক হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, দুইবার যারা ভোটের চুরির অপবাদে বিদায় নিয়েছিল, তারা আবার ভোটের কথা বলে। ভোটের অধিকার আওয়ামী লীগ দিয়েছে, সেটা অব্যাহত থাকবে।আপনাদের সতর্ক থাকতে হবে, যাতে কেউ সন্ত্রাসী কর্মকাণ্ড করে জনগণের ক্ষতি করতে না পারে। ৭ জানুয়ারি নির্বাচনে জনগণ ভোট দেবে। এটা তাদের সাংবিধানিক অধিকার। প্রত্যেকে জনগণের কাছে যাবে; জনগণ যাকে ভোট দেবে, সে নির্বাচিত হবে। কেউ কারও অধিকারে হস্তক্ষেপ করবেন না।

 

আওয়ামী লীগ মানুষের কল্যাণে কাজ করে দাবি করে দলটির প্রধান বলেন, বিএনপির কাজ জ্বালাওপোড়াও-অগ্নিসন্ত্রাস করা, এটাই তারা ভালো বোঝে। নির্বাচনের তারা আসবে না। আসবে কীভাবে বলেন তো? ২০০৮ সালের নির্বাচনে কথা চিন্তা করেন।সেই নির্বাচন নিয়ে তো কারো কোনো অভিযোগ নেই। ওই নির্বাচনে ফলাফল কী ছিল? সেই নির্বাচনে বিএনপির নেতৃত্বে ২০ দলীয় জোট পেয়েছিল মাত্র ৩০টি আসন। আর আওয়ামী লীগ এককভাবে পেয়েছিল ২৩৩টি আসন। এ কথাটি সবার মনে রাখতে হবে। এখন তারা বড় বড় কথা বলে। ভোটের কথা বলে। ওরা ভোটের কী বোঝে?

 

বিএনপির জন্ম অবৈধভাবে হয়েছে মন্তব্য করে তিনি বলেন, সংবিধান লঙ্ঘন করে; সেনা আইন লঙ্ঘনকারী, সেনা রুলস লঙ্ঘনকারী এক জেনারেলের পকেট থেকে। জিয়াউর রহমান অবৈধভাবে ক্ষমতা দখল করেছে, হ্যাঁ/না ভোট; জনগণের ভোট চুরি করেছে। ক্ষমতায় বসে থেকেই একসাথে সেনা প্রধান, রাষ্ট্রপ্রধান, আবার নির্বাচনও করেছে। আর সেই অবৈধ ক্ষমতায় দখলকারীর পকেট থেকে বেরোল বিএনপি। কাজেই তাদের কাজের সবকিছুই অবৈধ। তারা মানুষকে মানুষ হিসেবে মনে করে না। তা না হলে রেলে আগুন দিয়ে কীভাবে মানুষ পোড়াল?

 

শেখ হাসিনা বলেন, একটা মা তার ছোট বাচ্চাকে বাঁচানোর জন্য বুকে ধরে রেখেছে। সেই অবস্থায় মরে কাঠ হয়ে গেছে। বাসের ভেতরে হেলপার ঘুমিয়ে আছে, আগুন দিয়েছে- হেলপার পুড়ে শেষ। ২০১৩-১৪ সালে একই ঘটনা তারা ঘটিয়েছে।

 

আওয়ামী লীগ সভাপতি বলেন, ছেলেকে বসিয়ে রেখে বাবা গেছে পানি আনতে, আগুনে ঝলসে গেছে ছেলে। এইভাবে সারাদেশে তারা তাণ্ডব করেছে, ধ্বংসযজ্ঞ চালিয়েছিল। এখন আবার অগ্নিসন্ত্রাস শুরু করেছে। বাসে-রেলে আগুন দিচ্ছে।

 

প্রধানমন্ত্রী বলেন, নতুন কোচ আমরা কিনেছি। মানুষ শান্তিতে চলাফেরা করবে। মানুষকে শান্তিতে দেখলে ওদের মনে অশান্তি জাগে। আর একটা কুলাঙ্গার আছে ২০০১ সালে হাওয়া ভবন খুলে দুর্নীতি করত। হাওয়া ভবনের খাওয়া শেষ না করা পর্যন্ত তার শান্তি ছিল না। খেতে খেতে সবই খেয়ে ফেলেছে। মানি লন্ডারিং, ১০ ট্রাক অস্ত্র চোরাকারবারি, দুর্নীতি…এফবিআইয়ের লোক এসে সাক্ষী দিয়ে গেছে। আর রাজনীতি করবে না বলে মুচলেকা দিয়ে গেছিল। এখন সেখানে বসে হুকুম দিয়ে নির্বাচন বানচাল করার… তারা নাকি গণতন্ত্র আর ভোট দেবে।

 

তিনি বলেন, যাদের জন্মই অবৈধ, গণতন্ত্রের মধ্যে দিয়ে হয়নি, ভোটের মধ্য দিয়ে হয়নি, তারা গণতন্ত্র আর ভোট দেবে কীভাবে? গণতন্ত্র বানান করতে পারবে? সন্ত্রাসী আর জঙ্গিবাদী সংগঠন হচ্ছে বিএনপি।