সিলেটে উৎসব মুখর পরিবেশে পালিত হচ্ছে দুর্গোৎসব

প্রকাশিত: ৯:৫৪ পূর্বাহ্ণ, অক্টোবর ২৩, ২০২৩

সিলেটে উৎসব মুখর পরিবেশে পালিত হচ্ছে দুর্গোৎসব

নিউজ ডেস্ক : সিলেটে ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে চলছে সনাতন ধর্মালম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান শারদীয় দুর্গোৎসব। শারদীয় দুর্গাপূজার চতুর্থ দিন আজ। অষ্টমী পেরিয়ে আজ মহানবমী। সকাল থেকেই বিহিতপূজার মাধ্যমে শুরু হয়েছে মহানবমী পূজা। পুরোহিতদের মতে, মহা নবমীতে ভক্তদের দেওয়া ষোড়শ উপাচারের সঙ্গে ১০৮টি নীলপদ্মে পূজা হবে দেবীদুর্গার। এ ছাড়া আজ নীলকণ্ঠ, নীল অপরাজিতা ফুল ও যজ্ঞের মাধ্যমে মহা নবমীর বিহিত পূজা হবে। পূজাতে ভক্ত ও অনুসারীদের আগমনে মুখর মন্দির ও মণ্ডপগুলো। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মন্ডপে মন্ডপে বাড়ে ভক্তদের ভিড়।

 

জানা যায়, মহা নবমীর দিনে যজ্ঞের মাধ্যমে দেবীদুর্গার কাছে আহুতি দেওয়া হয়। ১০৮টি বেল পাতা, আম কাঠ, ঘি দিয়ে এই যজ্ঞ অনুষ্ঠিত হয়। সনাতন ধর্মমতে, নবমীর পুণ্য তিথিতে অশুভ শক্তির বিনাশ ঘটিয়ে বিশ্বে শুভ শক্তির প্রকাশ ঘটিয়েছিলেন দেবীদুর্গা। দেবী দুর্গার হাতে বধ হয়েছিল মহিষাসুর, আর রাম বধ করেছিলেন রাবণকে। পাঁচ দিনব্যাপী শারদীয় দুর্গাপূজার অন্তিম দিন হিসেবে বিবেচনা করা হয় মহা নবমীকে। তাই নবমীর রাতে মণ্ডপে মণ্ডপে বাজতে থাকে বিদায়ের সুর।

 

 

পূজা উপলক্ষে প্রতিটি মন্ডপ সেজে ওঠেছে নতুন সাজে। বর্ণিল আলোক সজ্জায় সাজানো হয়েছে মন্ডপের প্রতিটি সড়ক ও চারিপাশ। মহানবমী শেষে কাল মঙ্গলবার বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে শারদীয় দুর্গোৎসব।

 

 

এবার সিলেট জেলার ৬১৭টি মন্ডপে পূজা অনুষ্ঠিত হচ্ছে। তার মধ্যে সার্বজনীন ৫৬৯টি, পারিবারিক ৪৮টি পূজোর আয়োজন হবে।
মহানগরীতে ১৫১টি পূজার মধ্যে সার্বজনীন ১৩৪টি ও পারিবারিক ১৭টি। জেলায় ৪৬৬টি পূজার মধ্যে সার্বজনীন ৪৩৫টি ও পারিবারিক ৩১টি।