স্পীকারের সাথে নেপালের ক্লাইমেট পার্লামেন্টের প্রতিনিধিদের সৌজন্য সাক্ষাৎ

প্রকাশিত: ১:৩০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১১, ২০২৩

স্পীকারের সাথে নেপালের ক্লাইমেট পার্লামেন্টের প্রতিনিধিদের সৌজন্য সাক্ষাৎ

নিউজ ডেস্ক : বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি’র সাথে আজ তাঁর কার্যালয়ে নেপালের ক্লাইমেট পার্লামেন্টের সদস্য প্রদীপ পাউডেল এমপি’র নেতৃত্বে পাঁচ সদস্যের প্রতিনিধিদল সৌজন্য সাক্ষাৎ করেন।

 

সাক্ষাৎকালে তাঁরা বাংলাদেশ নেপাল দ্বিপাক্ষিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক, সংসদীয় মৈত্রী গ্রুপ, বিদ্যুৎ ও জ্বালানী খাতে পারস্পরিক সহযোগিতা, বৈশ্বিক জলবায়ু পরিবর্তন, রিজিওনাল ক্লাইমেট সামিটসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

স্পীকার

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, ‘রিজিওনাল ক্লাইমেট সামিট ২০২৩’ দক্ষিণ এশিয়ার দেশগুলোর প্রতিনিধিদের আন্তরিক অংশগ্রহণ এই অঞ্চলের জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব মোকাবেলায় উল্লেখযোগ্য অবদান রাখবে। তিনি বলেন, রিজিওনাল ক্লাইমেট সামিটে বিভিন্ন দেশের ক্লাইমেট পার্লামেন্টের প্রতিনিধিদের পারস্পরিক আলোচনা দেশগুলোর জলবায়ু সমস্যা সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

 

স্পীকার বলেন, বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাবের ঝুঁকিতে রয়েছে। এই ঝুঁকি মোকাবেলায় আন্তর্জাতিকভাবে প্রতিশ্রুত সহযোগিতা এখনও বাংলাদেশ পাচ্ছে না। তিনি বলেন, পরিবেশগত ঝুঁকি মোকাবেলায় নবায়নযোগ্য জ্বালানীর ব্যবহার বাড়াতে হবে।

 

তিনি বলেন, সংসদীয় মৈত্রী গ্রুপের পারস্পরিক সফরের মাধ্যমে বাংলাদেশ-নেপাল বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও জোরদার হবে। তিনি বলেন, নেপাল নবায়নযোগ্য জ্বালানী হিসেবে যে মাত্রায় জলবিদ্যুৎ উৎপাদন করছে তা প্রশংসনীয়।

 

নেপাল ক্লাইমেট পার্লামেন্টের সদস্য প্রদীপ পাউডেল এমপি বলেন, রিজিওনাল ক্লাইমেট সামিটে বিভিন্ন দেশের প্রতিনিধিদের মধ্যে কার্যকর আলোচনা অনুষ্ঠিত হয়েছে। এসময় তিনি বাংলাদেশের আতিথেয়তা এবং সামিটের সফলতার প্রশংসা করেন।

 

এসময় নেপালের সংসদ সদস্য মাধব সাপকোটা, ঠাকুর প্রসাদ গায়রে, শোবিতা গৌতম এবং অবকাঠামো উন্নয়ন সংসদীয় কমিটির সচিব উদয় ভান্ডারীসহ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

গুণ গত মান যার ভাল তার দাম একটু বেশি সিলেটের সেরা বাগানের উন্নত চা প্রতি কেজি চা দাম ৪৫০ টাকা হোম ডেলি বারি দেয়া হয়

tree

কম খরচে পত্রিকায় বিজ্ঞাপন দিন

কম খরচে পত্রিকায় বিজ্ঞাপন দিন