উচ্চশিক্ষা সেবা স্মার্ট করার পরামর্শ ইউজিসির

প্রকাশিত: ১:১৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১০, ২০২৩

উচ্চশিক্ষা সেবা স্মার্ট করার পরামর্শ ইউজিসির

নিউজ ডেস্ক : দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর সেবা প্রদান পদ্ধতি স্মার্ট করা এবং সেবাগ্রহীতাদের ভোগান্তি নিরসনের পরামর্শ দিয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ।

 

পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে ২০২৩-২০২৪ অর্থবছরের সিটিজেন চার্টার হালনাগাদকরণ বিষয়ক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ পরামর্শ দেন।

 

তিনি বলেন, প্রধানমন্ত্রী ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ার ঘোষণা দিয়েছেন। স্মার্ট জাতি গঠনে ইউজিসি ও বিশ্ববিদ্যালয়ের সেবাগুলো ডিজিটালাইজড করা এবং সেবা প্রদান প্রক্রিয়া আরও সহজ করা জরুরি। প্রজাতন্ত্রের মালিক জনগণ উচ্চশিক্ষা সেবা নিতে এসে কোনো ধরনের ভোগান্তির শিকার যেন না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

 

রোববার (১০ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি) এই প্রশিক্ষণ আয়োজন করা হয়।

 

ইউজিসি সচিব ড. ফেরদৌস জামানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব একেএম আফতাব হোসেন প্রামাণিক।

 

অনুষ্ঠানে অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ বলেন, নাগরিকের সন্তুষ্টি অর্জন করতে বিশ্ববিদ্যালয়ের সেবাগুলো দ্রুত অটোমেশনের আওতায় নিয়ে আসতে হবে। তিনি উচ্চশিক্ষা সেবার তালিকা, সেবা প্রদান পদ্ধতি, সেবার মূল্য ও সংশ্লিষ্ট কর্মকর্তার তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করার আহ্বান জানান।

 

আফতাব হোসেন প্রামাণিক বলেন, জনগণই রাষ্ট্রের মূল অংশীজন। তিনি সেবা প্রদানকারীকে নাগরিকবান্ধব এবং সেবা প্রত্যাশার সঙ্গে সৌজন্যমূলক আচরণের পরামর্শ দেন। তিনি নাগরিক সেবা ও এর হালনাগাদকরণ এবং সিটিজেন চার্টারের প্রয়োজনীয়তা সম্পর্কে বিস্তারিত দিক তুলে ধরেন।

 

কমিশনের উপপরিচালক ও সিটিজেন চার্টার ফোকাল পয়েন্ট মো. আব্দুল আলীমের সঞ্চালনায় প্রশিক্ষণে ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সিটিজেন চার্টার ফোকাল পয়েন্ট ও বিকল্প ফোকাল পয়েন্ট কর্মকর্তারা অংশ নেন।

 

ইউজিসির জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক ড. শামসুল আরেফিনসহ কমিশনের সিটিজেন চার্টার বাস্তবায়ন সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ সংক্রান্ত আরও সংবাদ

কম খরচে পত্রিকায় বিজ্ঞাপন দিন

কম খরচে পত্রিকায় বিজ্ঞাপন দিন