৪১তম বিসিএসের ফল প্রকাশ

প্রকাশিত: ২:৩১ অপরাহ্ণ, আগস্ট ৩, ২০২৩

৪১তম বিসিএসের ফল প্রকাশ

অনলাইন ডেস্ক : ৪১তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করা হয়েছে। এতে ২ হাজার ৫২০ জনকে বিভিন্ন ক্যাডারে নিয়োগের জন্য সুপারিশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

বৃহস্পতিবার পিএসসির ওয়েবসাইটে এই ফল প্রকাশ করা হয়।

 

২০১৯ সালের ২৭ নভেম্বর ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল পিএসসি। এতে ৪ লাখের বেশি প্রার্থী আবেদন করেছিলেন।সেখান থেকে ২১ হাজার ৫৬ জন লিখিত পরীক্ষায় অংশ নেন।

 

আবেদন প্রকাশের প্রায় দুই বছর পর ২০২১ সালের আগস্টে ৪১তম বিসিএসের প্রিলিমিনারির ফল প্রকাশ করা হয়। এতে ২১ হাজার ৫৬ জন উত্তীর্ণ হন। পরে উত্তীর্ণরা ২০২১ সালের ২৯ নভেম্বর থেকে ৭ ডিসেম্বর পর্যন্ত লিখিত পরীক্ষায় অংশ নেন।

 

গত বছরের ১০ নভেম্বর ৪১তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশিত হয়। এতে ১৩ হাজার জন উত্তীর্ণ হন। তাদের মৌখিক পরীক্ষা শেষ হয় গত ২৬ জুন।

 

কোন ক্যাডারে কতজন সুপারিশপ্রাপ্ত হলেন: ২ হাজার ৫২০ জনের মধ্যে প্রশাসনে ৩২৩ জন, পুলিশে ১০০ জন, পররাষ্ট্রে ২৫ জন, স্বাস্থ্য ক্যাডারে সহকারী সার্জন ১০৮ জন, ডেন্টিস্ট ১৭১ জন, কৃষি ক্যাডারে ২৩০ জন, শিক্ষা ক্যাডারে ৮৮৮ জন, বন ক্যাডারে ৩৬ জন, পশু সম্পদ ক্যাডারে ৭৬ জন, তথ্য ক্যাডারের তিন পদে ৩৮ জন, কর ক্যাডারে ৬০ জন এবং অন্যান্য ক্যাডারে ৪৬৫ জন।

 

পেশাগত ১৬টি ক্যাডারে যোগ্য প্রার্থী না পাওয়ায় পিএসসি কাউকে সুপারিশ করতে পারেনি। এ ছাড়া নন-ক্যাডারে ৯ হাজার ৮২১ জন প্রার্থীর রেজিস্ট্রেশন নম্বর প্রকাশ করা হয়েছে।

 

যারা বিভিন্ন ক্যাডারে নিয়োগের জন্য সুপারিশপ্রাপ্ত হয়েছেন, তাদের তালিকা নিচে দেখুন:

 

যারা বিভিন্ন ক্যাডারে নিয়োগের জন্য সুপারিশপ্রাপ্ত হয়েছেন, তাদের তালিকা নিচে দেখুন: