এসএসসি পরিক্ষা শুরু,সিলেটে কমেছে পরিক্ষার্থী

প্রকাশিত: ৪:৫৯ পূর্বাহ্ণ, এপ্রিল ৩০, ২০২৩

এসএসসি পরিক্ষা শুরু,সিলেটে কমেছে পরিক্ষার্থী

নিউজ ডেস্ক : সিলেটে এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিচ্ছেন এক লাখ ১০ হাজারেরও বেশি পরীক্ষার্থী।শিক্ষাবোর্ড সুত্র জানায়, এবছর পরীক্ষার্থীর সংখ্যা কমেছে ৬ হাজারের মতো।অংশগ্রহণকারীদের মধ্যে ছাত্রদের তুলনায় ছাত্রী বেশি।

 

সিলেট জেলায় ৫৯ টি কেন্দ্রে এবছর পরীক্ষার্থীর সংখ্যা একচল্লিশ হাজার। এর মধ্যে ছাত্র সতেরো হাজার ও ছাত্রী চব্বিশ হাজার।

 

এদিকে, পরীক্ষা নির্বিঘ্ন করতে যথাযথ ব্যবস্থা গ্রহণ করেছে কর্তৃপক্ষ। শিক্ষাবোর্ডের ভ্রাম্যমাণ বেশকিছু টিম দায়িত্বরত থাকবে।

 

প্রতিটি কেন্দ্রে পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করছেন।বছরভর পাঠদান ও সার্বিক নিরাপত্তা পরিস্থিতিতে খুশি শিক্ষার্থী ও অভিভাবকরা।

 

২০২০ ও ২০২১ সালে করোনার কারনে বিঘ্নিত হয় স্বাভাবিক পরীক্ষা, এরপর ২০২১ সালে সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা নেওয়া হয়।

 

সিলেটের চার জেলায় ফরম পূরণ করেছে ১ লাখ ১০ হাজার ৪০২ জন। তাদের মধ্যে ছাত্র ৪৫ হাজার ৫৯৮ আর ছাত্রী ৬৪ হাজার ৮০৪ জন।

 

গত বছর এ পরীক্ষায় সিলেট শিক্ষাবোর্ডে ৪৯ হাজার ৮৭ জন ছাত্র ও ৬৬ হাজার ৩০৪ জন ছাত্রী অংশগ্রহণ করে।

 

ছাত্রীর সংখ্যাধিক্ষের ব্যাপারে সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুণ চন্দ্র পাল জানান, লেখাপড়ার পড়ার ব্যাপারে মেয়েদের সচেতনতা বৃদ্ধ পাচ্ছে। অভিভাবকদেরও। এ অঞ্চলে বিদেশমুখীতার কারণে ছাত্রের সংখ্যা কিছুটা কম।

 

গত বছর এসএসসি পরীক্ষার্থীর ফরম পূরণ করেন ১ লাখ ১৬ হাজার ৪৯০ জন।

 

এবার সিলেট বিভাগে এসএসসি ও সমমানের পরীক্ষাকেন্দ্র মোট ১৪৯টি। এরমধ্যে সিলেট জেলায় ৫৯, হবিগঞ্জে ৩১, মৌলভীবাজারে ২৬ ও সুনামগঞ্জে ৩৩টি কেন্দ্রে পরীক্ষা হবে।

 

সার্বিক বিষয়ে সিলেট শিক্ষাবোর্ডের সচিব মো. কবির আহমদ জানান পরীক্ষা সংক্রান্ত যাবতীয় সরঞ্জাম কেন্দ্রে-কেন্দ্রে পৌঁছে দেয়া হয়েছে। ভিজিল্যান্স টিম ও স্পেশাল ভিজিল্যান্স টিম গঠন করা হয়েছে। খোলা হয়েছে কন্ট্রোল রুমও।

 

 

এ বছর সবকটি বিষয়ে পরীক্ষা তিন ঘণ্টা করে। পরীক্ষার ত্রিশ মিনিট আগে পরীক্ষার্থীদের কেন্দ্রে পৌঁছতে হবে এবং মোবাইল ব্যবহার নিষিদ্ধ। কেন্দ্র সচিব ছাড়া আর কেউ ফিচার ফোন ব্যবহার করতে পারবেন না।

 

এদিকে সিলেট মহানগর পুলিশের গণমাধ্যম শাখা জানিয়েছে, তাদেরও প্রস্তুতি সম্পন্ন। প্রতিটি কেন্দ্রেই পুলিশ থাকবে। কেন্দ্রের ২০০ গজের মধ্যে সমাবেশ, মিছিল, ঢাকঢোল বাজানো, লাউড স্পিকার ব্যবহার, অস্ত্রশস্ত্র, বিস্ফোরক দ্রব্য, ইট পাথর, ইত্যাদি বহন করা যাবেনা।

 

আইন অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলেও তিনি জানান।