‘পাঠান’ প্রসঙ্গে আসতে পারে হল বন্ধের ঘোষণা!

প্রকাশিত: ১:৪০ অপরাহ্ণ, মার্চ ১, ২০২৩

‘পাঠান’ প্রসঙ্গে আসতে পারে হল বন্ধের ঘোষণা!

বিনোদন ডেস্ক : সিনেমা হল বাঁচাতে উপমহাদেশীয় ভাষাভাষির সিনেমা আমদানিতে ১৯ সংগঠনের ঐকমত্য হলেও সহসা এর জট খুলছে না। মঙ্গলবার এ নিয়ে মন্ত্রণালয়ের সিদ্ধান্ত দেওয়ার কথা থাকলেও কালক্ষেপণে হতাশা দেখা দিয়েছে প্রদর্শকদের মধ্যে। হল মালিকদের অনেকেই হল বন্ধের জন্য সমিতিকে চাপ দিচ্ছে বলে জানা গেছে। যে কারণে সমিতি সংবাদ সম্মেলনের সিদ্ধান্ত নিয়েছে। সেখানে আসতে পারে হল বন্ধের সিদ্ধান্তও!

 

আজ বধুবার প্রদর্শক সমিতির বৈঠকে এ তথ্য জানিয়েছেন সমিতির সাধারণ সম্পাদক আওলাদ হোসেন উজ্জল।

 

এ সময় অন্যান্যের মধ্যে সিনিয়র সহসভাপতি মিয়া আলাউদ্দিন, রফিকুল হক, রোকনুজ্জামান ইউনূস রুবেল, শরফুদ্দিন এলাহী সম্রাট, সুদীপ্ত কুমার দাস উপস্থিত ছিলেন।

 

জানা গেছে, তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ অতীতে হল বাঁচাতে প্রদর্শক সমিতির আহ্বানে সাড়া দিলে তিনি সকল সংগঠনের ঐকমত্যের ওপর জোর দেন। চলচ্চিত্রের ১৯ সংগঠন শর্তসাপেক্ষে হিন্দি সিনেমার আনার পক্ষে মত দেন। এমন খবরে সার্ভার আনার প্রস্তুতিও নেন অনেক হল মালিক। কিন্তু মঙ্গলবার পর্যন্ত কোনো সিদ্ধান্ত না পেয়ে হল মালিকদের মধ্যে হতাশা দেখা দিয়েছে।

 

এ প্রসঙ্গে প্রদর্শক সমিতির সিনিয়র সহসভাপতি মিয়া আলাউদ্দিন বলেন, আমাদের দীর্ঘদিনের দাবির মুখে ১৯ সংগঠনের নেতা একমত হয়েছিলেন। কিন্তু কালক্ষেপণ করায় হল মালিকরা হতাশ হয়ে পড়েছেন। চারদিক থেকে চাপ আসছে হল বন্ধের।

 

প্রদর্শক সমিতির সাধারণ সম্পাদক আওলাদ হোসেন বলেন, যেহেতু সামনেই রোজা তাই খরচ বাঁচাতে অনেকে এখনই হল বন্ধ করতে চাইছে। তাদের কোন আশায় এখন হল খোলা রাখার কথা বলতে পারি? আমাদের সামনে এখন বিকল্প পথও নেই। আমরা জানি না আর কী করলে আমাদের বেঁচে থাকার অবলম্বন হলগুলোকে বাঁচাতে পারবো।তাই আগামী শনিবার মগবাজারের রেড অর্কিডে সংবাদ সম্মেলন করে বিস্তারিত জানিয়ে দেওয়া হবে।

 

সমিতির সভাপতি কাজী শোয়েব রশিদ ক্ষোভ প্রকাশ করে বলেন, আমাদের ধৈর্যের পরীক্ষা নিবেন না। যারা হিন্দি সিনেমার বিরোধিতা করছেন তারা ভুলে যাচ্ছেন রাত-দুপুরে তারাও হিন্দি সিনেমা, উর্দু সিনেমা দেখছেন।মুষ্টিমেয় কিছু মানুষের বিরোধিতায় হলগুলোকে বলি বানানো হচ্ছে। দ্রুত আমরা এ অবস্থার অবসান দাবি করছি, নয়তো হল মালিকরা কঠিন সিদ্ধান্ত নিতে পারে, আসতে পারে বন্ধের সিদ্ধান্তও!

 

তিনি বলেন, অনেকে আমাদের দেশপ্রেম নিয়েও কথা বলেছেন। তাদের উদ্দেশ্যে বলছি- আগেই বন্ধের সিদ্ধান্ত নিতাম কিন্তু ‘ওরা ৭ জন’ ও ‘জেকে ৭১’ নামের দুটো মুক্তিযুদ্ধের সিনেমা পূর্ব নির্ধারিত রিলিজ ডেট নেওয়া আছে। হল মালিকদের অনুরোধ করেছি সিনেমা দুটোর পাশে থাকতে। কারণ এ প্রজন্মের প্রতিনিধি হিসেবে আমরাও মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করি।