‘মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কেন বৈঠক হয়নি, বিএনপিকেই জিজ্ঞাসা করুন’

প্রকাশিত: ১:৩৪ অপরাহ্ণ, জানুয়ারি ১৭, ২০২৩

‘মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কেন বৈঠক হয়নি, বিএনপিকেই জিজ্ঞাসা করুন’

নিউজ ডেস্ক : যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু ঢাকায় দুই দিনের সফরে এসে বিএনপির সঙ্গে কেন বৈঠকে বসেননি- তা বিএনপিকেই জিজ্ঞাসা করতে বলেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন।

 

মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

 

ড. মোমেন বলেন, তিনি এসেছেন আমাদের দুই দেশের সম্পর্ক আরও শক্তিশালী করতে। তবে আমাদের কিছু কিছু দুর্বলতা আছে। তিনিও স্বীকার করেছেন, আমেরিকায় কিছু বিষয়ের ক্ষেত্রে তাদেরও সেম (একই)। সে কারণে আমরা সেম লেভেলে আছি। এসব নিয়ে খুব পজিটিভ আলোচনা হয়েছে।

 

মন্ত্রী বলেন, আলোচনায় তারা হ্যাপি। আমরাও হ্যাপি। আর প্রেসিডেন্ট জো বাইডেন চাইছেন, আগামী ৫০ বছরে যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের সম্পর্ক যেন উন্নত হয়। আমরাও তা চাই।

 

তিনি বলেন, র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা এসেছে। তবে র‍্যাব এখন অনেক ম্যাচিউরড। প্রথমদিকে যাই হোক না কেন, র‍্যাবের মধ্যে এখন জবাবদিহিতা তৈরি হয়েছে।

 

ডোনাল্ড লু গত ১৪ জানুয়ারি ঢাকায় সফরে আসেন। ঢাকায় নেমেই পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেনের সঙ্গে বৈঠক করেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। দুই দিনের সফরে শনিবার ঢাকা পৌঁছেছেন তিনি। বিমানবন্দর থেকে সরাসরি ইস্কাটনের পররাষ্ট্র ভবনে গিয়ে ড. মোমেনের সঙ্গে বৈঠকে বসেন। এ সময় তার সঙ্গে ছিলেন মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। প্রায় ১ ঘণ্টা বৈঠকে দ্বিপক্ষীয় সম্পর্কের নানা দিক নিয়ে আলোচনা করেন। পররাষ্ট্রমন্ত্রী যুক্তরাষ্ট্রের অতিথিকে নৈশভোজ করান। এ সময় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও আইনমন্ত্রী আনিসুল হক উপস্থিত ছিলেন।

 

১৫ জানুয়ারি রাতে ঢাকা ছেড়েছেন তিনি। তার এই ঢাকা সফরের আগে বাংলাদেশের বিভিন্ন মহলে নানা জল্পনা-কল্পনার কথা আলোচিত হয়েছিল। দুদিনের সফরে ডোনাল্ড লু বিভিন্ন পর্যায়ের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন। তবে বিএনপির সঙ্গে কোনো বৈঠক হয়নি তার।

 

সূত্রের খবর, ভেতরে ভেতরে ঢাকায় নিযুক্ত মার্কিন দূতাবাসের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করছিল বিএনপি। যেভাবেই হোক, ডোনাল্ড লুর সঙ্গে বৈঠক আয়োজনে তৎপর ছিল বিএনপির আন্তর্জাতিক বিষয়ক কমিটি। শেষ পর্যন্ত লুর সঙ্গে বিএনপির বৈঠক হয়নি।