সিলেটে চিকিৎসাসেবায় অনন্য অবদান রাখা প্রতিষ্ঠান ‘ওয়েসিস হসপিটাল’

প্রকাশিত: ১২:০৫ অপরাহ্ণ, অক্টোবর ২৩, ২০২২

সিলেটে চিকিৎসাসেবায় অনন্য অবদান রাখা প্রতিষ্ঠান ‘ওয়েসিস হসপিটাল’

নিজস্ব প্রতিবেদক : সিলেটে চিকিৎসাসেবায় অনন্য অবদান রাখা প্রতিষ্ঠান ‘ওয়েসিস হসপিটাল’। ২০১৪ সালের এপ্রিলে সিলেট মহানগরীর সুবহানীঘাটে যাত্রা শুরু করা বেসরকারি এই হাসাপাতালে দিন দিন বাড়ছে উন্নত স্বাস্থ্যসেবার পরিধি। পাশাপাশি প্রতিযোগিতার এ বাজারে রোগীরা সহনীয় আর্থিক খরচে সেবা পাওয়ায় হাসটাতালটিতে দিন দিন বাড়ছে রোগীর চাপও।

 হসপিটাল ‘ওয়েসিস’

১০০ শয্যার ‘ওয়েসিস হসপিটাল’-এ রয়েছে ১০টি করে আইসিইউ (ইনটেনসিভ কেয়ার ইউনিট), সিসিইউ (করোনারি কেয়ার ইউনিট), এনআইসিইউ (নবজাতক নিবিড় যত্ন ইউনিট) এবং ৫টি পিআইসিইউ (পেডিয়াট্রিক ইনটেনসিভ কেয়ার ইউনিট) ও ৮টি এইচডিইউ (হাই ডিপেন্ডেন্সি ইউনিট) শয্যা।

হসপিটাল ‘ওয়েসিস’

আউটডোর ও ইনডোরে অন্যান্য সেবার মধ্যে রয়েছে পৃথক পজেটিভ ও নেগেটিভ ডায়ালাইসিস সেন্টার, পুরুষ ও মহিলাদের পৃথক অত্যাধুনিক ওয়ার্ড, গাইনি অ্যান্ড অবস সেন্টার জেনারেশন মেডিসিন, নেফ্রোলজি ও ইরোলজি, জেনারেল ও ল্যাপারোস্পপিক সার্জারি, শিশু ও নবজাতক কেয়ার সেন্টার, স্পাইন ও নিউরো সার্জারি সেন্টার, বহির্বিভাগে বিশেষজ্ঞ চিকিৎসকদের চেম্বার, সপ্তাহের ৭ দিন ২৪ ঘণ্টা জরুরি বিভাগ, নিয়মিত স্বাস্থ্যপরীক্ষা, প্রাইমারি কেয়ার সেন্টার, অত্যাধুনিক ডেন্টাল কেয়ার ইউনিট, ইএনটি ইউনিট, ট্রমা ও অর্থোপেডিক, সেন্টার নিউরো এবং ২৪ ঘণ্টা অ্যাম্বুলেন্স ও আইসিইউ অ্যাম্বুলেন্স। এছাড়াও রয়েছে হাসপাতালটির মেডিসিন সেন্টার থেকে রাত-দিন ন্যায্যমূল্যে ওষুধ কেনার সুবিধা।

 

সরেজমিনে আলাপকালে ‘ওয়েসিস হসপিটাল’র ফাইন্যান্স ডিরেক্টর ডা. নুরুল হাসান সিদ্দিকী  জানান, এসব সেবার পাশাপাশি ওয়েসিসে রোগীদের সকল পরীক্ষা সর্বাধুনিক মেশিনের মাধ্যমে করা হয়। অনেক মেশিন সিলেটে একমাত্র ওয়েসিস হসপিটালের সর্বাধুনিক ল্যাবেই রয়েছে। বিশেষ করে সিটিস্ক্যান, ইউএসজি, টিভিএস, ইইজি, এনসিএস, ইএমজি ও ফলিকুলোমেট্রি পরীক্ষা।

হসপিটাল ‘ওয়েসিস’

ওয়েসিস হসপিটালেই রয়েছে সিলেটের একমাত্র ডায়াট বিভাগ। এ বিভাগের বিশেষজ্ঞ পুষ্টিবিদদের মাধ্যমে ইনডোর ও আইটডোর সেবা প্রদান করা হয়।

গরিব রোগীদের বিশেষ ছাড় দেওয়া হয় উল্লেখ করে ডা. নুরুল হাসান সিদ্দিকী আরও জানান, ওয়েসিসের জাকাত ও দরিদ্র ফান্ড রয়েছে। অবস্থা বিবেচনায় অসহায় রোগীদের এ দুটি ফান্ড থেকে চিকিৎসাসেবা প্রদান করা হয়। এছাড়াও বিভিন্ন সময় বিভিন্ন সংস্থা বা প্রতিষ্ঠানের স্বস্থ্যসেবা ক্যাম্পে বিশেষজ্ঞ চিকিৎসক, নার্স ও ওষুধ গিয়ে সহায়তা করে ‘ওয়েসিস হসপিটাল’।

হসপিটাল ‘ওয়েসিস’

তিনি বলেন- বিগত দিনে সিলেটে প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির সফর উপলক্ষে মেডিক্যাল টিম প্রদান করেছ ওয়েসিস। এছাড়াও সিলেটে অনুষ্ঠিত প্রায় সকল খেলায় দেশি-বিদেশি খেলোয়াড়দের স্বাস্থ্যসেবায় নিয়োজিত থাকে ‘ওয়েসিস হসপিটাল’ টিম।

 

মহামারি করোনাভাইরাস সংক্রমণের সময় ‘ওয়েসিস হসপিটাল’-এ ছিলো করোনা ইউনিট। সিলেটে বর্তমানে এর প্রাদুর্ভাব না থাকায় ইউনিটটি বর্তমানে বন্ধ রয়েছে। তবে প্রয়োজনে ফের করোনা ইউনিট চালু করা হবে বলে জানিয়েছে হসপিটাল কর্তৃপক্ষ।

হসপিটাল ‘ওয়েসিস’

এদিকে, গত বছর থেকে যাত্রা শুরু করেছে ‘ওয়েসিস হসপিটাল’-এর নার্সিং ইনস্টিটিউট। চলতি সেশনে অর্ধশতাধিক শিক্ষার্থী ভর্তি আছেন উল্লেখ করে ডা. নুরুল হাসান সিদ্দিকী জানান- প্রতি সেশনে সরকারি নিয়মের দুইজনসহ অন্তত ৪-৫ জন গরিব-মেধাবী শিক্ষার্থীকে ফ্রি নার্সিং প্রশিক্ষণের সুযোগ দেয় ‘ওয়েসিস হসপিটাল’-এর নার্সিং ইনস্টিটিউট। এখান থেকে নার্সিং প্রশিক্ষণ শেষে অত্যন্ত দক্ষ হয়ে বিভিন্ন প্রতিষ্ঠানে চাকরির সুযোগ পান নার্সরা।

 

দশ তলাবিশিষ্ট ভবনে স্বাস্থ্যসেবা কার্যক্রম পরিচালিত ‘ওয়েসিস হসপিটাল’-এ বিশেষজ্ঞ চিকিৎসক, বিভিন্ন স্তরের ডাক্তার, নার্স, কর্মকর্তা-কর্মচারী কর্মরত আছেন প্রায় সাড়ে ৪ শ লোক। কয়েক শ মানুষের কর্মসংস্থানের সুযোগ করে তাদের পরিবারের সদস্যদের মুখে হাসি ফুটাতে সাহায্য করছে মানুষের সেবার প্রত্যয়ে পথচলা এ হসপিটাল। হাসপাতালটিতে কর্মরতদের অসহায় মুহুর্তে পাশেও দাঁড়ান কর্তৃপক্ষ।

 

সিলেটের মানুষকে আন্তরিকভাবে স্বাস্থ্যসেবা প্রদানের ফলে প্রতিষ্ঠার পর থেকে ধীরে ধীরে এ অঞ্চলবাসীর কাছে আস্থা, নির্ভরতা ও বিশ্বস্ততার প্রতীক হয়ে উঠেছে ‘ওয়েসিস হসপিটাল’।

এ সংক্রান্ত আরও সংবাদ

কম খরচে পত্রিকায় বিজ্ঞাপন দিন

কম খরচে পত্রিকায় বিজ্ঞাপন দিন