ইতালি দূতাবাসে আটকে আছে শতাধীক সিলেটীর স্বপ্ন

প্রকাশিত: ১০:০৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৭, ২০২৪

ইতালি দূতাবাসে আটকে আছে শতাধীক সিলেটীর স্বপ্ন

আন্তর্জাতিক ডেস্ক : মহসিন রনি, বিয়ানীবাজার :: সিলেটের হাজারো তরুণের স্বপ্নের দেশ ইউরোপের ইতালি। প্রতিবছর দেশটিতে পাড়ি জমানোর জন্য তরুণদের আগ্রহ আর চেষ্টার কমতি থাকে না। তার ব্যতিক্রম নয় সিলেটের প্রবাসী অধ্যুষিত উপজেলা বিয়ানীবাজার বছরখানেক আগে স্বপ্নের দেশ ইতালিতে যাওয়ার স্বপ্ন বিভোর হয়ে পাসপোর্ট জমা দিয়েছিলেন ঢাকাস্থ ইতালি দূতাবাসে কিন্তু তিনমাসে ফলাফল দেয়ার কথা থাকলেও বছর পেরিয়ে গেলেও পাসপোর্ট হাতে পাওয়া তো দূরের কথা দূতাবাস থেকে কোনো ধরনের ইমেল পর্যন্ত পাচ্ছেন না ইতালিতে গমন ইচ্ছুকরা।

 

উপজেলা জুড়ে শতাধিক তরুণ প্রায় এক বছরের বেশি সময় থেকে জমা দেয়া পাসপোর্টের অপেক্ষায় প্রহর গুনছেন এর মধ্যে অনেকেই আবেদন করে পাসপোর্টটি সংগ্রহ করেছেন কোনো রকম ভিসা ছাড়াই। তবে এর ব্যতিক্রমও আছে গত কয়েক মাস আগে উপজেলার মুড়িয়া ইউনিয়নের এক তরুণ প্রায় আটমাস অপেক্ষা করে ভিসা পেয়ে ইতালিতে পাড়ি জমিয়েছে। তবে ফলাফল পাওয়াদের সংখ্যা খুবই কম মুদ্রার উল্টো পীঠে পাসপোর্ট জমা দিয়ে হতাশা আর আক্ষেপে দিন কাটাচ্ছেন শতাধিক তরুণ।

 

ইতালির দূতাবাসে এক বছর আগে পাসপোর্ট জমা দেয়া কাওসার আহমদ বলেন, গতবছরের সেপ্টেম্বর মাসে আমি ইতালির দূতাবাসে কাগজপত্র সহ পাসপোর্ট জমা দিয়েছিলাম কিন্তু ঘুরতে ঘুরতে জুতো ক্ষয় হয়েগেছে বছর পেরিয়ে গেলো এখনো কোনো ফলাফল পাইনি। আর কত অপেক্ষা করলে পাসপোর্টটি হাতে পাবো জানা নেই।

 

এদিকে দীর্ঘ ৬ মাসের বেশি সময় দূতাবাসে পাসপোর্ট জমা থাকার পর ধৈর্য ধরতে না পেরে আবেদন করে ভিসা ছাড়াই পাসপোর্ট সংগ্রহ করেছেন অনেকেই।এদের মধ্যে একজন উপজেলার মুড়িয়া ইউনিয়নের সুফিয়ান আহমদ প্রতিবেদককে বলেন, অনেক অপেক্ষা করে ফলাফল পাইনি যার ফলে আবেদন করে পাসপোর্ট ঢাকা থেকে ফেরত নিয়ে এসেছি।

 

তবে চাইলেও সবাই পাসপোর্ট ফেরত নিতে পারছেন না। দালালের খপ্পরে পড়ে অনেকেই অগ্রীম দশ থেকে পনেরো লাখ টাকা মধ্যস্থতায় রেখে দূতাবাসে পাসপোর্ট জমা দেন চাইলেও দালালের ইচ্ছার বিরুদ্ধে পাসপোর্ট ফিরে পাওয়ার আবেদন করতে পারছেন না। নাম প্রকাশে অনিচ্ছুক এক তরুণ বলেন, ইতালি দূতাবাসে পাসপোর্ট জমা দেয়া এখন মনে হচ্ছে ভুল ছিল। যার মাধ্যমে কাজ করাচ্ছি তার কাছে মধ্যস্থতায় দশ লাখ টাকা রাখা এখন পাসপোর্ট আর ভিসা ও পাচ্ছি না টাকাও পাচ্ছিনা। কি হবে কিছুই বুঝতে পারছি না।

 

এদিকে গত ৯ সেপ্টেম্বর (সোমবার) দুপুর ২টায় আন্দোলনকারীরা ইতালি দূতাবাস ঘেরাওয়ের চেষ্টা করেন।ইতালি দূতাবাস থেকে আন্দোলনকারীদের পাঁচ সদস্যের একটি সমন্বয়ক দল আলোচনা করে ফিরে আসে। তাদের ইতালি দূতাবাসের পক্ষ থেকে পাঁচ মাস অপেক্ষা করার কথা বলা হয়। তবে এতে অনেকেই সন্তুষ্ট নয়।

এ বিষয়ে প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক তোফায়েল আহমদ বলেন, বেশ কয়েকদিন থেকে বিয়ানীবাজার সহ সিলেটের শতাধিক তরুণের পাসপোর্ট ইতালি দূতাবাসে আটকে আছে কর্তৃপক্ষ যদি বিষয়টি সুনজরে দেখে দ্রুত পাসপোর্ট গুলো ভিসা সহ বুঝিয়ে দেয় তাহলে তরুণদের দীর্ঘ অপেক্ষার অবসান হবে সাথে স্বপ্নও পুরণ হবে।

নামাজের সময়সূচী সেপ্টেম্বর মাস-২০২৪

নামাজের সময়সূচি
> ফজর- ৪:২৯ মিনিট।
> জোহর- ১১:৫৮ মিনিট।
> আসর- ৪:২১ মিনিট।
> মাগরিব- ৬:০৮ মিনিট।
> ইশা- ৭:২৩ মিনিট।

গুণ গত মান যার ভাল তার দাম একটু বেশি সিলেটের সেরা বাগানের উন্নত চা প্রতি কেজি চা দাম ৪৫০ টাকা হোম ডেলি বারি দেয়া হয়

tree

কম খরচে পত্রিকায় বিজ্ঞাপন দিন

কম খরচে পত্রিকায় বিজ্ঞাপন দিন