খান্দানি মসলা দিয়ে মাংস রান্নার কৌশল

প্রকাশিত: ৪:০৬ অপরাহ্ণ, নভেম্বর ২০, ২০২১

খান্দানি মসলা দিয়ে মাংস রান্নার কৌশল
মাংস রান্নার স্বাদ নির্ভর করে মসলা ব্যবহারের কৌশল ও এর সঠিক অনুপাতের উপর। খান্দানি মসলা দিয়ে যারা একবার রান্না করা মাংস খেয়েছেন তাদের কাছে খুব সহজেই প্রিয় হয়ে ওঠেছে এই খান্দানি মাংসের মসলা।
উপাদান ও পরিমাণ:
★★★★★★★★★
👉 গরুর /খাসির মাংস/মুরগি- ১ কেজি
👉 খান্দানি মাংসের মসলা – ২ টেবিল চামচ, বেশি ফ্লেভার আনতে চাইলে আরও ১চামচ বাড়াতে পারেন
👉 পেঁয়াজ কুচি – ১ কাপ
👉 পেঁয়াজ বাটা – হাফ কাপ
👉সরিষার তৈল- হাফ কাপ
👉 আদা বাটা – দেড় টেবিল চামচ
👉 রসুন বাটা – ১ টেবিল চামচ
👉 হলুদ গুঁড়া – হাফ চা চামচের অর্ধেক
👉 মরিচ গুঁড়া – দেড় টেবিল চামচ
👉 কাঁচা মরিচ – ৩/৪টা, ঝাল কম খেলে দেওয়ার প্রয়োজন নেই।
👉 টমেটো – কুচি করে কাটা ১টি
👉 লবণ – পরিমাণ মত
কিভাবে ব্যবহার করবেন:
★★★★★★★★★★★
প্রথমতঃ পেঁয়াজ কুচি ছাড়া বাকি সব উপকরণ তিনভাগের দুইভাগ মাংসের সাথে মেরিনেট বা মাখিয়ে ৫০মিনিট পর্যন্ত রেখে দিন।
যেভাবে রান্না করবেন :
*******************
এরপর চুলায় একটি প্যানে তেল গরম করুন। গরম তেলে পেঁয়াজ কুচি ভেজে নিতে হবে। পেঁয়াজ সোনালী রঙ হয়ে এলে এর মধ্যে হলুদ আর মরিচের গুঁড়া দিয়ে দিন। এবার সামান্য পরিমাণ পানি দিয়ে কষিয়ে নিন। কষানো হলে ম্যারিনেট করা মাংস দিয়ে দিন প্যানে। তারপর সামান্য লবণ দিতে হবে এরপর মাংস ভালো করে নাড়তে হবে। এমনভাবে নাড়ুন যাতে সব উপকরণ মিশে যায়। প্যানে ঢাকনা দিয়ে দিন। কম আঁচে মিনিট দশেক জ্বাল দিতে হবে। তেল উঠে গেলে ১ কাপ পানি দিয়ে নেড়ে দিন। এবার আগুনের আঁচ একটু বাড়িয়ে আবারও ঢাকনা দিয়ে ঢেকে দিন।
এভাবে চুলায় রাখতে হবে ৪০ মিনিটের মতো। এরমধ্যে মাঝেমাঝে নেড়ে দিতে হবে। ৪০ মিনিট পর বাকি একভাগ মসলা উপকরণ দিয়ে নাড়ুন। এবার ঢেকে দিয়ে আরও বিশ মিনিট রেখে দিন চুলায়। সবশেষে আস্ত কাঁচা মরিচ দিয়ে আরও একটু নেড়ে নামিয়ে ফেলুন চুলা থেকে। এবার তৈরি হয়ে গেল সুস্বাদু মাংস।
★★★★ মনে রাখবেন ★★★★
👉 রন্ধন খান্দানি মাংসের মসলা দিয়ে রান্না করার সময় মরিচ, হলুদ, আদা বাটা, রসুন বাটা ও পেঁয়াজ বাটা অবশ্যই দিতে হবে। কিন্তু আলাদা কোন মসলা উপকরণ দেবার প্রয়োজন নেই।
👉 রন্ধন খান্দানি মাংসের মসলায় কোন কৃত্রিম গন্ধ, কৃত্রিম রং, কোন অতিরিক্ত সংরক্ষক পদার্থ, টেস্টিং সল্ট ও পোস্তদানা মিক্স করা হয়নি তাই ১০০% স্বাস্থ্য সম্মত।
জিনাত সুলতানা
ফাউন্ডারঃ রন্ধন মসলা ফ্যাক্টরি