ইসরাইলে থাকা মার্কিন কর্মীদের জন্য সতর্কতা

প্রকাশিত: ৪:৩২ অপরাহ্ণ, এপ্রিল ১২, ২০২৪

ইসরাইলে থাকা মার্কিন কর্মীদের জন্য সতর্কতা

আন্তর্জাতিক ডেস্ক : ইসরাইলে থাকা মার্কিন নাগরিকদের ভ্রমণ সতর্কতা দিয়েছে যুক্তরাষ্ট। ইরানের হামলার শঙ্কায় নাগরিকদের জেরুজালেম, তেল আবিবের বাইরে না যেতে বলেছে মার্কিন দূতাবাস।

 

এদিকে, ইরান ও ইসরায়েলের বিরোধের কারণে পুরো মধ্যপ্রাচ্যেই উত্তেজনা ছড়ানোর শঙ্কা দেখা দিয়েছে। এ অবস্থায় সবাইকে সংযত থাকার আহ্বান জানিয়েছে রাশিয়া, জার্মানি ও যুক্তরাজ্য।

 

গত ১ এপ্রিল সিরিয়ার দামেস্কে ইরানি দূতাবাসে ইসরাইলি হামলার প্রতিশোধ নিতে একের পর এক হুমকি দিয়ে আসছে ইরান। আবার, ইরানের নাম না নিলেও, হামলা হলে পাল্টা হামলার হুঁশিয়ারি ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর।

 

সম্প্রতি ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, ‘আমরা চ্যালেঞ্জিং সময় পার করছি। গাজায় অভিযান অব্যাহত রেখে জিম্মিদের ফিরিয়ে আনার চেষ্টা করছি। অন্যান্য জায়গা থেকে চ্যালেঞ্জের জন্যও প্রস্তুতি নিচ্ছি। আমাদের ওপর হামলা হলে, পাল্টা হামলা করবো’।

 

এ পরিস্থিতিতে মধ্যপ্রাচ্যে বাড়ছে উত্তেজনা। ইসরাইলের জেরুজালেম ও তেল আবিবের বাইরে না যেতে নিজ দেশের কর্মীদের নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্র। উত্তেজনা না বাড়াতে ইরানের প্রতি আহ্বান জানাতে চীন, তুরস্ক, সৌদি আরবকে অনুরোধ জানিয়েছে দেশটি।

 

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, ‘আমরা মধ্যপ্রাচ্যে ঝুঁকি ইস্যুতে উদ্বিগ্ন। সম্প্রতি ইসরায়েল ও দেশটির জনগণের বিরুদ্ধে হুমকি দিচ্ছে ইরান। উত্তেজনা কমাতে ইরানকে অনুরোধ করার জন্য বিভিন্ন দেশের সাথে কথা বলেছেন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিনকেন।’

 

এছাড়া সংযত থাকার জন্য ইরানকে আহ্বান জানিয়েছে জার্মানিও। দেশটির পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক বলেন, ‘মধ্যপ্রাচ্যে উত্তেজনা কমাতে আন্তর্জাতিক সম্প্রদায় কাজ করছে। এর মধ্যে কেউ আগুনে ঘি ঢালার কাজ করবেন না। বিবাদমান সবাইকে দায়িত্বশীল আচরণ করার আহ্বান জানাচ্ছি।’

 

মধ্যপ্রাচ্যে স্থিতিশীলতা বজায় রাখার আহ্বান জানিয়ে, রুশ নাগরিকদের ভ্রমণ সতর্কতা জারি করেছে ক্রেমলিন। আর, মধ্যপ্রাচ্যে বড় ধরনের সংঘাত এড়াতে ইরানের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাজ্যও।

এ সংক্রান্ত আরও সংবাদ

কম খরচে পত্রিকায় বিজ্ঞাপন দিন

কম খরচে পত্রিকায় বিজ্ঞাপন দিন