মস্কো হামলায় নিহত বেড়ে ১৪৩

প্রকাশিত: ৩:৫৭ অপরাহ্ণ, মার্চ ২৪, ২০২৪

মস্কো হামলায় নিহত বেড়ে ১৪৩

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার রাজধানী মস্কোয় কনসার্ট হলে বন্দুকধারীদের হামলায় এখন পর্যন্ত ১৪৩ জনের মৃত্যু হয়েছে।

 

শনিবার (২৩ মার্চ) রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

 

এদিকে, ভয়াবহ এই হামলার ঘটনায় ইতোমধ্যে ১১ জনকে আটক করা হয়েছে। এর মধ্যে চারজন সরাসরি হামলার সঙ্গে জড়িত ছিলেন বলে দাবি করছে দেশটির নিরাপত্তা বাহিনী।

 

রাশিয়ার রাজধানী মস্কোর ক্রোকাস সিটি হলে শুক্রবার সন্ধ্যায় এই হামলার ঘটনা ঘটে। এ সময় বন্দুকধারীরা কনসার্ট হলে ঢুকে স্বয়ংক্রিয় রাইফেল দিয়ে ভিড়ের মধ্যে এলোপাতাড়ি গুলি চালায়।

 

রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিসের তথ্যমতে, হামলাকারীরা কনসার্ট হলে ঢুকে একটি গ্রেনেডেরও বিস্ফোরণ ঘটায়, যাতে ভবনের ছাদে আগুন ধরে যায়। ৬ ঘণ্টারও বেশি সময় ধরে তৎপরতা চালানোর পর নিয়ন্ত্রণে আসে ওই আগুন। কিন্তু আগুনে আংশিকভাবে ধসে পড়ে হলের ছাদ।

 

ইতোমধ্যেই ভয়াবহ এ হামলার দায় স্বীকার করে নিয়েছে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। হোয়াইট হাউজও বলছে, মার্চের শুরুতেই মস্কোতে ‌বড় কোনো সমাবেশ লক্ষ্য করে হামলা চালানো হতে পারে বলে ‍রুশ কর্তৃপক্ষকে সতর্ক করা হয়েছিল তাদের পক্ষ থেকে।

 

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র অ্যাড্রিয়েন ওয়াটসন বলেছেন, চলতি মাসের শুরুর দিকে মস্কোতে একটি পরিকল্পিত সন্ত্রাসী হামলার বিষয়ে যুক্তরাষ্ট্রের কাছে তথ্য ছিল। কনসার্টসহ বড় ধরনের সমাবেশ লক্ষ্য করে হামলার সম্ভাবনা ছিল এবং এ বিষয়ে রুশ কর্তৃপক্ষকে ওয়াশিংটনের পক্ষ থেকে তথ্য দেওয়া হয়েছে।

 

তবে, রাশিয়ার পক্ষ থেকে এ বিষয়ে কোনো মন্তব্য করা হয়নি এখনো। শুধু বলা হয়েছে, গত কয়েক দশকের মধ্যে রাশিয়ার ইতিহাসে সবচেয়ে ভয়াবহ হামলার ঘটনা এটি।

 

এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে জাতিসংঘ, যুক্তরাষ্ট্র, জার্মানি, ইতালি, কিউবাসহ বিশ্বনেতারা। রাশিয়ার প্রতি সমবেদনা প্রকাশ করেছে ভারত এবং চীন।

এ সংক্রান্ত আরও সংবাদ

কম খরচে পত্রিকায় বিজ্ঞাপন দিন

কম খরচে পত্রিকায় বিজ্ঞাপন দিন