সিলেটের মাঠে তিনশ পেরোলো লঙ্কানদের লিড

প্রকাশিত: ৩:৪৭ অপরাহ্ণ, মার্চ ২৪, ২০২৪

সিলেটের মাঠে তিনশ পেরোলো লঙ্কানদের লিড

স্পোর্টস ডেস্ক : সিলেটে রাতভর বৃষ্টির কারণে বাংলাদেশ–শ্রীলঙ্কা টেস্টের তৃতীয় দিন নির্ধারিত সময়ে শুরু হওয়া নিয়ে অনিশ্চয়তা ছিল। তবে সেই শঙ্কা ছাপিয়ে খেলা গড়াল ঠিক সময়ে, এরপর টাইগার বোলারদের চেপে ধরেছেন ধনাঞ্জয়া ডি সিলভা ও কামিন্দু মেন্ডিস। দুজনেই পেয়েছেন ব্যক্তিগত অর্ধশতক, প্রথম ইনিংসে সেঞ্চুরি পাওয়া ডি সিলভা টানা দ্বিতীয় ম্যাজিক ফিগারের দিকে ছুটছেন। যাতে ভর করে তিনশ পেরিয়েছে লঙ্কানদের লিড।

 

আগেরদিন ৫ উইকেটে ১১৯ রান তোলা শ্রীলঙ্কা আজ (রোববার) তৃতীয় দিনের শুরুতেই ষষ্ঠ ব্যাটারকে হারায়। নাইটওয়াচম্যান হিসেবে গতকাল শেষ বিকেলে নামা বিশ্ব ফার্নান্দো দলীয় রান ১২৬ হতেই আউট হয়ে যান। তাকে ফিরিয়ে দ্বিতীয় ইনিংসে নিজের প্রথম উইকেট শিকার করেন পেসার খালেদ আহমেদ। এরপর আর টাইগারদের স্বস্তির কোনো মুহূর্ত আসেনি। মধ্যবিরতিতে যাওয়ার আগে ডি সিলভা ও কামিন্দু মিলে ১০৭ রানের জুটি গড়েছেন।

 

এরই মাঝে ৬ উইকেটে ২৩৩ রান তুলেছে শ্রীলঙ্কা। প্রথম ইনিংসে পাওয়া ৯২ রানের লিড মিলিয়ে তাদের মোট পুঁজি দাঁড়িয়েছে ৩২৫ রানে। লঙ্কানদের হয়ে এই ম্যাচ দিয়ে টেস্টে নতুন অধ্যায় শুরু করেছেন ধনাঞ্জয়া ডি সিলভা। আগের ইনিংসে সেঞ্চুরির পর এবারও ব্যক্তিগত পারফরম্যান্সে তিনি সামনে থেকে দলকে নেতৃত্ব দিচ্ছেন। ১৩২ বলে তিনি অপরাজিত আছেন ৮৫ রানে, খেলেছেন ৮টি চার ও দুটি ছক্কার বাউন্ডারি। আরেক অপরাজিত ব্যাটার কামিন্দু ৬৯ বলে ৫০ করেছেন।

 

এর আগে প্রথম ইনিংসেও লঙ্কানদের ব্যাটিং স্তম্ভ হয়ে ২০২ রানের জুটি গড়েছিলেন এই দুই মিডল অর্ডার। শুরুর ধাক্কা সামলে ম্যাচের ছবি পাল্টে দেওয়া দুই ব্যাটসম্যান সমান ১০২ রান করে পেয়েছিলেন। দ্বিতীয় ইনিংসেও তারা যেন সেখান থেকে ব্যাটিং শুরু করেছেন! সিলেটের মেঘলা আকাশের নিচে পুরোনো বল হাতে টাইগার পেসাররা খুব একটা কার্যকরী হতে পারেননি। স্পিনও সেভাবে ধরছে না। ফলে অনায়াসে দ্রুত রানের গতি বাড়াচ্ছেন ধনাঞ্জয়া-কামিন্দু জুটি।

 

দিনের প্রথম সেশনে বাংলাদেশের সফলতা বলতে কেবল একটি। আজ তৃতীয় ওভারে খালেদের অফ স্টাম্পের বাইরের বলে ব্যাট ছুঁইয়ে তৃতীয় স্লিপে ক্যাচ দেন বিশ্ব। মেহেদী হাসান মিরাজ নিচু হয়ে দারুণ ক্যাচ নেন। ফেরার আগে এই টেল-এন্ডার ২৪ বলে ৪ রান করেছেন।

কম খরচে পত্রিকায় বিজ্ঞাপন দিন

কম খরচে পত্রিকায় বিজ্ঞাপন দিন