শান্তিগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে প্রথমবারের মত শিশুর জন্ম

প্রকাশিত: ৪:০৭ অপরাহ্ণ, জানুয়ারি ৫, ২০২৪

শান্তিগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে   প্রথমবারের মত শিশুর জন্ম

সুনামগঞ্জ জেলা প্রতিনিধি :  সুনামগঞ্জের শান্তিগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে একদিনে এবারই প্রথম নরমাল ডেলিভারিতে (স্বাভাবিক প্রসব) ১ শিশুর জন্ম হয়। শুক্রবার সকাল ১১ টায় হাসপাতালে এই শিশু জন্মগ্রহণ করে। স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক, নার্স ও মিডওয়াইফ নার্সদের আন্তরিকতা ও দক্ষতার কারণেই এটা সম্ভব হচ্ছে বলে দাবি হাসপাতাল কর্তৃপক্ষের।

 

স্বাভাবিক প্রসবে জন্ম নেওয়া এই শিশুটি মেয়ে বাচ্চা। তার জন্ম ওজন ৩ কেজি।
শান্তিগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সূত্রে জানা গেছে, নতুন বছরের ২ জানুয়ারি মঙ্গলবার থেকে হাসপাতালে স্বাভাবিক প্রসবসেবা শুরু হয়েছে। ২৪ ঘন্টা স্বাভাবিক প্রসবসেবা শুরুর পর থেকে হাসপাতালে এটাই প্রথম নরমাল ডেলিভারি। জন্মের পরপরই নবজাতক মা ও শিশুকে উপহারের মাধ্যমে শুভেচ্ছা জানান হাসাপাতাল কতৃপক্ষ।

 

এ ব্যাপারে উচ্ছ¡াস প্রকাশ করে শান্তিগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. ইকবাল হোসেন জানান, মায়েদের মৃত্যুর হার কমাতে এবং গর্ভবতী মায়েদের স্বাভাবিক প্রসব নিশ্চিত করতে এই হাসপাতালে দক্ষ মিডওয়াইফরা আছেন। এই স্বাভাবিক প্রসবের ফলে স্বাভাবিক প্রসবে সন্তান জন্ম দিতে দিন দিন প্রসূতিদের আগ্রহ বাড়বে। কারণ হাসপাতালে নিরাপদে এ ডেলিভারি করানো হলে মৃত্যুর ঝুঁকি থাকে না। পাশাপাশি কোনো প্রকার অর্থও ব্যয় হয় না। গর্ভবতী মায়েদের প্রসব পূর্ববর্তী ও পরবর্তী চিকিৎসা ও পরমার্শ প্রদান করা হচ্ছে।

 

আস্তে আস্তে হাসপাতালে নিয়মিত নরমাল ডেলিভারির সংখ্যা বাড়বে বলে তিনি মনে করেন। তিনি আরও জানান, শিশুর জন্মের সঙ্গে সঙ্গে একটি সনদ দেওয়া হচ্ছে। যার ফলে সহজেই জন্ম নিবন্ধন করতে পারছেন নবজাতকের পরিবার। সবার সহযোগিতা পেলে স্বাভাবিক সন্তান প্রসব সংখ্যা আরো কয়েকগুণ বৃদ্ধি পাবে।