সুইডিশ মন্ত্রীর সফর বাতিল করল তুরস্ক

প্রকাশিত: ১:৫১ অপরাহ্ণ, জানুয়ারি ২১, ২০২৩

সুইডিশ মন্ত্রীর সফর বাতিল করল তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক : সুইডেনের রাজধানী স্টকহোমে একটি ডানপন্থী গোষ্ঠীর পরিকল্পিত বিক্ষোভের কারণে দেশটির প্রতিরক্ষামন্ত্রী পল জনসনের সফর বাতিল করেছে তুরস্ক। এ সফর তাৎপর্য হারিয়েছে বলে মন্তব্য করেছেন তুর্কি প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকর।

 

শনিবার (২১ জানুয়ারি) আল জাজিরার খবরে এ তথ্য দেওয়া হয়। খবরে বলা হয়েছে, আগামী শুক্রবার (২৭ জানুয়ারি) সুইডিশ মন্ত্রীর তুরস্ক সফরে আসার কথা ছিল। ন্যাটো সামরিক জোটে নিজেদের অন্তর্ভুক্তির বিষয়ে আঙ্কারাকে তার আপত্তি থেকে সরানোই ছিল জনসনের তুরস্ক সফরের লক্ষ্য। কিন্তু আঙ্কারার আপত্তি নিয়ে স্টকহোমে তুর্কি দূতাবাসের সামনে বিক্ষোভের ঘটনায় সফরটি বাতিল করা হয়েছে।

 

তুর্কি প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকর বলেন, বিরোধীদের ‘ঘৃণ্য’ প্রতিবাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ব্যর্থ হয়েছে সুইডেন সরকার। যে কারণে পল জনসনের তুরস্ক সফর তাৎপর্য ও অর্থ হারিয়েছে। তাই আমরা সফরটি বাতিল করেছি।

 

গত ১২ জানুয়ারি স্টকহোমে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ানের কুশপুতুল প্রদর্শন করে বিক্ষোভকারীরা। একটি দেশের প্রেসিডেন্টের কুশপুতুল পায়ের কাছে রেখে অবমাননা করা হয়েছে বলে অভিযোগ তোলে তুরস্ক। পরে বিষয়টি নিয়ে প্রতিক্রিয়া জানাতে সুইডিশ রাষ্ট্রদূত স্ট্যাফান হার্সট্রমকে তলব করে আঙ্কারা।

 

উল্লেখ্য, ২০২২ সালে ন্যাটোর সদস্যপদ পেতে আঙ্কারার আপত্তি কাটাতে তুরস্কের সঙ্গে ত্রিমুখী চুক্তি ফিনল্যান্ড ও সুইডেন। কিন্তু কুর্দি বিদ্রোহীদের আশ্রয় দেওয়ার অভিযোগে দেশ দুটির সদস্যপদ নিয়ে আপত্তি তোলে তুরস্ক। দেশ দুটি নিজেদের ভূখণ্ডে সন্ত্রাসী ও সন্ত্রাসী সংগঠনকে আশ্রয়-প্রশ্রয় দেয় বলেও অভিযোগ করেছে দেশটি।

 

কম খরচে পত্রিকায় বিজ্ঞাপন দিন

কম খরচে পত্রিকায় বিজ্ঞাপন দিন