ঘনঘন লোডশেডিংয়ে বিপর্যস্ত সুনামগঞ্জের জনজীবন

প্রকাশিত: ১২:৫৫ অপরাহ্ণ, অক্টোবর ১১, ২০২২

ঘনঘন লোডশেডিংয়ে বিপর্যস্ত সুনামগঞ্জের জনজীবন

সুনামগঞ্জ জেলা প্রতিনিধি :  ঘনঘন লোডশেডিংয়ে বিপর্যস্ত সুনামগঞ্জের জনজীবন। গত মঙ্গলবার জাতীয় গ্রিডে বিপর্যয়ের পর থেকে মাত্রাতিরিক্ত লোডশেডিংয়ে অতিষ্ঠ হয়ে পড়েছে মানুষ।

 

বিদ্যুতের আসা-যাওয়ার খেলায় সবদিক দিয়ে ক্ষতি হচ্ছে সুনামগঞ্জবাসীর। পড়াশোনায় ক্ষতি হচ্ছে শিক্ষার্থীদের। গৃহবধূরা নির্বিঘ্নে করতে পারছেন না রান্না-বান্নার কাজ। আবার রাতের অধিকাংশ সময় বিদ্যুৎ না থাকায় শান্তিতে ঘুমাতে পারছে না অনেকেই।

 

অন্যদিকে জেলা সদর হাসপাতালসহ জেলার বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পোহাতে হচ্ছে নানা দুর্ভোগ।

 

সুনামগঞ্জ সদর হাসপাতালে টু ফেইজ বিদ্যুৎ সরবরাহ থাকলেও কোনো কোনো সময় দুই লাইনেই বিদ্যুৎ থাকছে না। এতে করে হাসপাতালের লিফট থেকে শুরু করে গুরুত্বপূর্ণ চিকিৎসাসেবা দিতে হচ্ছে জেনারেটরের সাহায্যে।

 

সদর হাসপাতালে পুরুষ ওয়ার্ডে ভর্তি থাকা এক রোগীর স্বজন সোহেল আহমদ বলেন, এভাবে বিদ্যুৎ আসা-যাওয়া করতে থাকলে রোগী আরও বেশি অসুস্থ হয়ে পড়বে।

 

মুহাম্মদপুর এলাকার গৃহবধূ হাসিনা আক্তার বলেন, বিদ্যুৎ না থাকলে সারা রাত জেগে বাচ্চাদের বাতাস করতে হয়। ফলে একদিকে যেমন নিজের ঘুমের ব্যাঘাত ঘটে অন্যদিকে ঠান্ডা ও গরম লেগে বাচ্চাদের নানাবিধ অসুখ দেখা দিচ্ছে।

 

সুনামগঞ্জ বিদ্যুৎ বিভাগ সূত্রে জানা গেছে, জাতীয় গ্রিড থেকে চাহিদা অনুযায়ী বিদ্যুৎ পাওয়া যাচ্ছে না। জেলায় প্রায় ৩০ মেগাওয়াট বিদ্যুতের চাহিদা রয়েছে। কিন্তু পাওয়া যাচ্ছে ২০ মেগাওয়াটের মতো।

 

সুনামগঞ্জ বিদ্যুৎ ও বিপণন বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. মশিউর রহমান বলেন, ‘চাহিদার তুলনায় বিদ্যুৎ কম পাওয়ার কারণে এই সমস্যা হচ্ছে। তবে বিদ্যুৎ আমরা যথাসাধ্য চেষ্টা করছি গ্রাহকদের সেবা চালিয়ে যেতে।’

 

সুনামগঞ্জ পল্লী বিদ্যুতের ডেপুটি জেনারেল ম্যানেজার মকবুল আলম বলেন, ‘এখন বিদ্যুতের ঘাটতির কারণে লোডশেডিং হচ্ছে। আমাদের সরবরাহ কম, তাই আমরা সম্পূর্ণভাবে গ্রাহকদের সেবা দিতে পারছি না। তাই কিছু লোডশেডিং করতে হচ্ছে।’