কপ-২৮ সম্মেলন শেষ, ৩০ বছর পর এক ছাতার তলে বিশ্ব

প্রকাশিত: ৩:৩৮ অপরাহ্ণ, ডিসেম্বর ১৩, ২০২৩

কপ-২৮ সম্মেলন শেষ, ৩০ বছর পর এক ছাতার তলে বিশ্ব

অনলাইন ডেস্ক : সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে ৩০ নভেম্বর থেকে শুরু হওয়া জাতিসংঘের জলবায়ু শীর্ষ সম্মেলন কপ-২৮ শেষ হয়েছে বুধবার। এবারের জলবায়ু শীর্ষ সম্মেলনের মাধ্যমে প্রথমবারের মতো এক ছাতায় আশ্রয় নিয়েছে পুরো বিশ্ব। জীবাশ্ম জ্বালানি বর্জনে ঐক্যমত প্রকাশ করেছেন কপ-২৮ সম্মেলনে অংশ নেওয়া বিশ্বের প্রায় ২০০ নেতা। সম্মেলনের শেষের দিনেই জীবাশ্ম জ্বালানি বর্জনের আহ্বানের অনুমোদন করেছেন তারা।

 

ইউরোপীয় ইউনিয়নের জলবায়ু প্রধান ওয়াপকে হোয়েকস্ট্রা চুক্তিটিকে ‘দীর্ঘ বিলম্ব’ বলে অভিহিত করেছেন। বলেছেন, ‘জীবাশ্ম জ্বালানি বর্জনের সিদ্ধান্তে পৌঁছাতে প্রায় ৩০ বছর সময় লেগেছে।

 

কপ-২৮ এর প্রেসিডেন্ট সংযুক্ত আরব আমিরাতের জাতীয় তেল কোম্পানির প্রধান সুলতান আল জাবের বলেন, ‘বিশ্বনেতারা এই পদক্ষেপ নেওয়ার ক্ষেত্রে নমনীয়তা দেখিয়েছেন। তারা নিজেদের স্বার্থের চেয়ে সাধারণ স্বার্থকে এগিয়ে রেখেছেন’।

 

চুক্তিটিকে জলবায়ুতে একটি ‘অভাবনীয় পরিবর্তন’ হিসাবে আখ্যা দিয়ে তিনি আরও বলেন, ‘আমরা বহুপাক্ষিকতার প্রতি বিশ্বাস ও আস্থা পুনরুদ্ধার করতে সহায়তা করেছি। মানবতা একত্রিত হতে পারে তা আমরা দেখিয়ে দিয়েছি।’

 

জীবাশ্ম জ্বালানি নিয়ে জাতিসংঘের এই চুক্তিতে কৃতজ্ঞতা জানিয়েছে সৌদি আরব। এবারের জলবায়ু শীর্ষ সম্মেলনের প্রশংসা করে এটিকে ‘মহান সাফল্য’ বলে অভিহিত করেছে দেশটি। কপ-২৮ সম্মেলনে সৌদি কর্মকর্তা আলবারা তৌফিক বলেছেন, ‘প্রথমবারের মতো একটি বিশ্বব্যাপী সফল সিদ্ধান্তে পৌঁছানোর জন্য সব রাষ্ট্রীয় পক্ষের প্রচেষ্টার প্রতি আমি আরব দেশের পক্ষ থেকে কৃতজ্ঞতা প্রকাশ করছি।’

 

আগামী বছর কপ-২৯ সম্মেলন হবে আজারবাইজানে। দুবাই সম্মেলন থেকে সোমবার (১১ ডিসেম্বর) নতুন আয়োজক দেশ নির্বাচন করা হয়। এ বছর আরব আমিরাতে অনুষ্ঠিত জলবায়ু সম্মেলনে প্রায় ১ লাখ ১০ অতিথি রেজিস্ট্রেশন করেন।

এ সংক্রান্ত আরও সংবাদ

কম খরচে পত্রিকায় বিজ্ঞাপন দিন

কম খরচে পত্রিকায় বিজ্ঞাপন দিন