হামাসের সঙ্গে সম্পর্ক বজায় রাখবে মালয়েশিয়া : আনোয়ার ইব্রাহিম

প্রকাশিত: ৩:০৫ অপরাহ্ণ, নভেম্বর ৮, ২০২৩

হামাসের সঙ্গে সম্পর্ক বজায় রাখবে মালয়েশিয়া : আনোয়ার ইব্রাহিম

আন্তর্জাতিক ডেস্ক : মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম বলেছেন, হামাসের সঙ্গে সম্পর্ক বজায় রাখবে তার দেশ। ফিলিস্তিনের মুক্তিকামী এই গোষ্ঠীটির সঙ্গে মালয়েশিয়াও কঠোর আচরণ করবে না। মালয়েশীয় নাগরিকদের উচিত ফিলিস্তিনিদের সর্বসম্মতভাবে সমর্থন জানানো।

 

মঙ্গলবার পার্লামেন্টে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী এ কথা বলেন।

 

হামাসের বিদেশি সমর্থকদের ওপর নিষেধাজ্ঞা আরোপের জন্য যুক্তরাষ্ট্রের আইন প্রণেতাদের দেওয়া একটি প্রস্তাবের প্রতিক্রিয়ায় এ কথা বলেন তিনি।

 

বিবিসি জানায়, গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদে হামাস ও ফিলিস্তিন ইসলামিক জিহাদের বিদেশি সমর্থকদের ওপর নিষেধাজ্ঞা নিয়ে ভোট হয়। বিরোধী এক আইন প্রণেতা এ বিষয়ে মালয়েশিয়ার অবস্থান কী তা জানতে চান আনোয়ার ইব্রাহিমের কাছে।

 

জবাবে আনোয়ার ইব্রাহিম বলেন, আমি এটিসহ কোনো হুমকি মেনে নেব না…। এ পদক্ষেপ একতরফা এবং এর কোনো বৈধতা নেই। কারণ জাতিসংঘের সদস্য হিসেবে আমরা কেবল জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সিদ্ধান্তগুলোই স্বীকৃতি দিই।

 

মালয়েশিয়া মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ। দীর্ঘদিন ধরে দেশটি ফিলিস্তিনিদের পক্ষে কথা বলে আসছে। মালয়েশিয়া কূটনৈতিকভাবে ইসরাইলকে স্বীকৃতি দেয়নি।

 

ইসরাইল-ফিলিস্তিন দ্বি-রাষ্ট্র সমাধান বাস্তবায়ন না হওয়া পর্যন্ত কোনো স্বীকৃতি না দেওয়ার অবস্থানেই অটল রয়েছে মালয়েশিয়া। দেশটির রাজধানী কুয়ালালামপুরে প্রায়ই ফিলিস্তিন ইস্যুতে বিভিন্ন সম্মেলন আয়োজন করা হয়ে থাকে।

এ সংক্রান্ত আরও সংবাদ

কম খরচে পত্রিকায় বিজ্ঞাপন দিন

কম খরচে পত্রিকায় বিজ্ঞাপন দিন